অর্থমন্ত্রক

মার্চ মাসে মোট জিএসটি বাবদ রাজস্ব সংগ্রহের পরিমাণ দাঁড়িয়েছে ১.৭৮ লক্ষ কোটি টাকা, যা দ্বিতীয় সর্বোচ্চ; গত বছরের তুলনায় ১১.৫ শতাংশ বেশি

Posted On: 01 APR 2024 3:41PM by PIB Kolkata

নয়াদিল্লি, ০১ এপ্রিল, ২০২৪ 

 

২০২৪ – এর মার্চ মাসে মোট পণ্য ও পরিষেবা কর বাবদ রাজস্ব সংগ্রহের পরিমাণ দাঁড়িয়েছে ১.৭৮ লক্ষ কোটি টাকা। এটি দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রহ। গত বছরের ঐ একই সময়ের তুলনায় ১১.৫ শতাংশ বেশি। অভ্যন্তরীণ লেনদেনে ১৭.৬ শতাংশ জিএসটি সংগ্রহের ফলে এই বৃদ্ধি। জিএসটি রাজস্ব থেকে ২০২৪ সালের মার্চ মাসে নীট ফেরৎ দেওয়া হয়েছে ১.৬৫ লক্ষ কোটি টাকা। গত বছরের একই সময়ের তুলনায় ১৮.৪ শতাংশ বেশি।
২০২৩-২৪ অর্থ বছরে মোট জিএসটি সংগ্রহের ক্ষেত্রে উল্লেখযোগ্য মাইলফলক সৃষ্টি হয়েছে। মোট জিএসটি সংগ্রহের পরিমাণ দাঁড়িয়েছে ২০.১৮ লক্ষ কোটি টাকা। পূর্ববর্তী বছরের তুলনায় ১১.৭ শতাংশ বেশি। এই অর্থ বছরে গড় মাসিক সংগ্রহের পরিমাণ ১.৬৮ লক্ষ কোটি টাকা, যা আগের বছরে ছিল ১.৫ লক্ষ কোটি টাকা। 
এর মধ্যে সিজিএসটি বাবদ সংগ্রহ হয়েছে ৩৪ হাজার ৫৩২ কোটি টাকা; এসজিএসটি বাবদ সংগ্রহ হয়েছে ৪৩ হাজার ৭৪৬ কোটি টাকা; আইজিএসটি বাবদ ৮৭ হাজার ৯৪৭ কোটি টাকা, এর মধ্যে ৪০ হাজার ৩২২ কোটি টাকা সংগৃহীত হয়েছে আমদানিকৃত পণ্যের উপর। সেস বাবদ আয় হয়েছে ১২ হাজার ২৫৯ কোটি টাকা, যার মধ্যে ৯৯৬ কোটি টাকা সংগৃহীত হয়েছে আমদানিকৃত পণ্যের উপর। ২০২৩-২৪ অর্থ বছরে সংগ্রহে একই রকম ইতিবাচক ফলাফল লক্ষ্য করা গেছে। 
পশ্চিমবঙ্গে ২০২৩ সালের মার্চ মাসে সংগ্রহের পরিমাণ ছিল ৫ হাজার ৯২ কোটি টাকা। ২০২৪ সালের মার্চে ৫ হাজার ৪৭৩ কোটি টাকা। বৃদ্ধির পরিমাণ ৭ শতাংশ। 
পশ্চিমবঙ্গ ২০২২ – ২৩ অর্থ বছরে আইজিএসটি-র এসজিএসটি এবং এসজিএসটি বাবদ পেয়েছে ২১ হাজার ৫১৪ কোটি টাকা। 
পশ্চিমবঙ্গ ২০২৩-২৪ অর্থ বছরে পেয়েছে ২৩ হাজার ৪৩৬ কোটি টাকা। বৃদ্ধি হয়েছে ৯ শতাংশ। 
এসজিএসটি সংক্রান্ত নিষ্পত্তি – পরবর্তীকালে এই পরিমাণ যথাক্রমে – ৩৯ হাজার ৫২ কোটি টাকা এবং ৪১ হাজার ৯৭৬ কোটি টাকা। এক্ষেত্রে বৃদ্ধির পরিমাণ ৭ শতাংশ। 

PG/AP /SB



(Release ID: 2017916) Visitor Counter : 55