কেন্দ্রীয়মন্ত্রিসভা

আন্তর্জাতিক বিগ ক্যাট জোট (আইবিসিএ) গঠনে অনুমোদন মন্ত্রিসভার

Posted On: 29 FEB 2024 3:33PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৯ ফেব্রুয়ারি, ২০২৪

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে ইন্টারন্যাশনাল বিগ ক্যাট অ্যালায়েন্স (আইবিসিএ) গঠনে অনুমোদন দেওয়া হয়েছে। ২০২৩-২০২৪ থেকে ২০২৭-২৮ পর্যন্ত ৫ বছরের জন্য এককালীন ১৫০ কোটি টাকা বাজেট সহায়তা ধরা হয়েছে। 

বাঘ, অন্যান্য বিগ ক্যাট এবং বহু বিপন্ন প্রজাতির সংরক্ষণে ভারতের অগ্রণী ভূমিকার কথা স্বীকার করে ২০১৯-এ বিশ্ব ব্যাঘ্র দিবসে এই জোট গঠনের ডাক দিয়েছিলেন প্রধানমন্ত্রী। 

৭টি বিগ ক্যাটের মধ্যে রয়েছে বাঘ, সিংহ, চিতা, চিতাবাঘ, তুষার চিতা, পুমা এবং জাগুয়ার। এর মধ্যে পাঁচটি বিগ ক্যাট, যেমন - বাঘ, সিংহ, চিতাবাঘ, চিতা এবং তুষার চিতা ভারতে পাওয়া যায়। 

বিগ ক্যাট সংরক্ষণে আগ্রহী বহু দেশীয়, ৯৬টি বিগ ক্যাট ভুক্ত দেশ, বিগ ক্যাট বহির্ভূত বহু দেশ, সংরক্ষণে অংশীদার ও বৈজ্ঞানিক সংগঠনসমূহের জোট হল আইবিসিএ। 

আইবিসিএ-র লক্ষ্য হল, সংরক্ষণ কর্মসূচির ক্ষেত্রে দেশগুলির মধ্যে পারস্পরিক সহযোগিতা গড়ে তোলা। সেই সঙ্গে বৃহত্তর ভিত্তিতে বহুমুখী দৃষ্টিভঙ্গী ও বিভিন্ন ক্ষেত্রে বহুস্তরীয় যোগসূত্র প্রতিষ্ঠা এবং জ্ঞান বিনিময়, সক্ষমতা প্রতিষ্ঠা, নেটওয়ার্কিং, গবেষণা, প্রচার, অর্থ প্রভৃতির ব্যবস্থা করা। 

আইবিসিএ-তে থাকবেন বিধানসভার সদস্যরা। এছাড়া থাকবে স্ট্যান্ডিং কমিটি এবং একটি সচিবালয়। এর সদর দপ্তর হবে ভারতে। 

PG/MP/AS



(Release ID: 2015469) Visitor Counter : 58