অর্থমন্ত্রক

মূলধন বিনিয়োগ সংক্রান্ত ব্যয়ের পরিমাণ ৩৩ শতাংশ বৃদ্ধি করে ১০ লক্ষ কোটি টাকা করার প্রস্তাব কেন্দ্রীয় বাজেটে

Posted On: 01 FEB 2023 1:01PM by PIB Kolkata

নয়াদিল্লি, ০১  ফেব্রুয়ারি, ২০২৩

 

সাম্প্রতিক বছরগুলির ধারা অব্যাহত রেখে ২০২৩-২৪ অর্থবর্ষে কেন্দ্রীয় বাজেটে উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টির জন্য মূলধনী বিনিয়োগকে চালিকাশক্তি হিসেবে বিবেচনা করা হয়েছে। তাই এই বাজেটে মূলধন বিনিয়োগ সংক্রান্ত ব্যয়ের পরিমান বাড়ানোর প্রস্তাব করা হয়েছে। সংসদে আজ ২০২৩-২৪ অর্থবর্ষের বাজেট পেশ করার সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী শ্রীমতী নির্মলা সীতারমন বলেন, আন্তর্জাতিক স্তরে প্রতিকূল পরিস্থিতির প্রভাব যাতে না পড়ে, সেই অনুযায়ী যথাযথ ব্যবস্থা রেখে বেসরকারী বিনিয়োগ বৃদ্ধি, কর্মসংস্থান বৃদ্ধি এবং উন্নয়নের হার বাড়ানোর বিষয়গুলিকে সব থেকে অগ্রাধিকার দেওয়া হয়েছে। পর পর তিন বছর ধরে মূলধন বিনিয়োগ সংক্রান্ত ব্যয়ের পরিমান বৃদ্ধি করার প্রস্তাব রাখা হয়েছে। এবারের বাজেটে এই ব্যয়ের পরিমান ৩৩ শতাংশ বৃদ্ধি করে ১০ লক্ষ কোটি টাকা করা হয়েছে যা মোট অভ্যন্তরীণ উৎপাদনের ৩.৩ শতাংশ এবং ২০১৯-২০ অর্থবর্ষে বাজেটে ব্যয় সংক্রান্ত প্রস্তাবের তিন গুণ।

যথাযথ মূলধনী ব্যয়

কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেছেন, রাজ্যগুলিকে অনুদানের মধ্যে দিয়ে কেন্দ্র প্রত্যক্ষ মূলধন বিনিয়োগ সংক্রান্ত সিদ্ধান্ত কার্যকর করবে। এ বছরের যথাযথ মূলধনী ব্যয়ের পরিমাণ হবে ১৩ লক্ষ ৭০ হাজার কোটি টাকা যা মোট অভ্যন্তরীণ উৎপাদনের ৪.৫ শতাংশ।

রাজ্যগুলির জন্য সুদ বিহীন ঋণ প্রদান ব্যবস্থা অব্যাহত

কেন্দ্রীয় অর্থমন্ত্রী এ বারের বাজেটে পরিকাঠামোগত ক্ষেত্রে বিনিয়োগ বৃদ্ধি ও বিভিন্ন নীতি কার্যকর করতে রাজ্যগুলিকে বিশেষ ছাড়ের সুবিধা অব্যাহত রাখার জন্য ৫০ বছরের সুদ বিহীন ঋণ প্রদান ব্যবস্থার সময়কাল আরও এক বছর বৃদ্ধি করেছে- যার আর্থিক মূল্য ১ লক্ষ ৩০ হাজার কোটি টাকা।

পরিকাঠামোগত আর্থিক সচিবালয়

অর্থমন্ত্রী তাঁর বাজেট ভাষণে বলেছেন মহামারীর ফলে বেসরকারী বিনিয়োগের হার হ্রাস পেলেও বর্তমানে তা আবারও বৃদ্ধি পাচ্ছে। যেসব ক্ষেত্রে বিনিয়োগ শুধুমাত্র সরকারি সম্পদের ওপর নির্ভরশীল ছিল, যেমন রেল, সড়ক, শহরাঞ্চলের পরিকাঠামো এবং বিদ্যুৎ ক্ষেত্র- সেগুলিতে বেসরকারী বিনিয়োগ উৎসাহিত করতে নব গঠিত পরিকাঠামোগত আর্থিক সচিবালয় সংশ্লিষ্ট সব পক্ষকে সহায়তা করবে।

 

PG/CB/NS



(Release ID: 1895527) Visitor Counter : 222