মন্ত্রিসভারঅর্থনৈতিকবিষয়সংক্রান্তকমিটি

আত্মনির্ভর ভারত গঠনের লক্ষ্যে এক বিশেষ পদক্ষেপ হিসেবে হিমাচল প্রদেশের ৩৮২ মেগাওয়াট ক্ষমতা সম্পন্ন সুন্নি বাঁধ জলবিদ্যুৎ প্রকল্পের বাস্তবায়নে সুবজ সংকেত কেন্দ্রীয় মন্ত্রিসভার

Posted On: 04 JAN 2023 4:04PM by PIB Kolkata

নয়াদিল্লি, ০৪ জানুয়ারি, ২০২৩

আত্মনির্ভর ভারত অভিযানকে সফল করে তোলার এক বিশেষ পদক্ষেপ হিসেবে হিমাচল প্রদেশে ৩৮২ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন সুন্নি বাঁধ জলবিদ্যুৎ প্রকল্প রূপায়ণের এক প্রস্তাবে অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটি। আজ এখানে  প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে অনুষ্ঠিত কমিটির বৈঠকে স্থির হয় ২৬১৪ কোটি ৫১ লক্ষ টাকা বিনিয়োগে এই প্রকল্পটি রূপায়িত করবে এসজেভিএন লিমিটেড। ঐ বিনিয়োগের মধ্যে কেন্দ্রীয় সরকারের ১৩ কোটি ৮০ লক্ষ টাকার বাজেট সহায়তার কথাও ধরা রয়েছে। ২০২২এর জানুয়ারি মাস পর্যন্ত ক্রমপুঞ্জিত ২৪৬ কোটি টাকা ব্যয়ের বিষয়টিতেও কর্ম পরবর্তী অনুমোদন দেওয়া হয় কমিটির বৈঠকে।

৩৮২ মেগাওয়াটের এই জলবিদ্যুৎ প্রকল্পটি রূপায়িত হলে স্থানীয় শিল্পসংস্থা বিশেষত ক্ষুদ্র, মাঝারি ও অণুশিল্পগুলি বিশেষভাবে উপকৃত হবে। শুধু তাই নয়, সংশ্লিষ্ট অঞ্চলের আর্থ-সামাজিক বিকাশ তথা কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি ছাড়াও শিল্পোদ্যোগ প্রচেষ্টাও নানা ভাবে উৎসাহিত হবে এই প্রকল্প রূপায়ণের ফলশ্রুতিতে।

প্রকল্প রূপায়ণকালে চরম ব্যস্ততার সময় প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় ৪ হাজার মানুষের রুজি-রোজগারের সংস্থান হবে বলে আশা করা হচ্ছে।

PG/SKD/NS



(Release ID: 1888610) Visitor Counter : 121