প্রধানমন্ত্রীরদপ্তর

জি২০ গোষ্ঠীর সভাপতি হিসেবে দায়িত্ব পালনের সময় ভারতের ভূমিকার বিষয়ে আলোচনার জন্য রাজ্যপাল, মুখ্যমন্ত্রী এবং উপরাজ্যপালদের বৈঠকে পৌরোহিত্য করেছেন প্রধানমন্ত্রী

Posted On: 09 DEC 2022 8:48PM by PIB Kolkata

নয়াদিল্লি,  ০৯  ডিসেম্বর, ২০২২

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী জি২০ গোষ্ঠীর সভাপতি হিসেবে দায়িত্ব পালনের সময় ভারতের ভূমিকার বিষয়ে আলোচনার জন্য রাজ্যগুলির রাজ্যপাল ও মুখ্যমন্ত্রী এবং কেন্দ্রশাসিত অঞ্চলের উপরাজ্যপালদের সঙ্গে বৈঠকে পৌরোহিত্য করেছেন।

বৈঠকে প্রধানমন্ত্রী বলেছেন, জি২০ গোষ্ঠীতে ভারতের সভাপতিত্বের কৃতিত্ব সারা দেশের। দেশের শক্তি প্রদর্শনের এক অনন্য সুযোগ তৈরি হয়েছে। 

প্রধানমন্ত্রী জি২০ গোষ্ঠীর বিভিন্ন অনুষ্ঠান আয়োজনে দলবদ্ধভাবে কাজ করার ওপর গুরুত্ব দেন। এক্ষেত্রে তিনি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির সহযোগিতা চেয়েছেন। শ্রী মোদী বলেন, বড় বড় শহরের মধ্যে যে ভারত সীমাবদ্ধ নয়, সেই বিষয়টি প্রচারে উদ্যোগ নিতে হবে। দেশের বিভিন্ন অংশের বৈচিত্র্য এবং অনন্য উপাদান তুলে ধরতে জি২০ গোষ্ঠীর সভাপতিত্ব সাহায্য করবে। 

শ্রী মোদী বলেছেন, এই সময়কালে বহু মানুষ ভারতে আসবেন। এছাড়াও আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলি জি২০ গোষ্ঠীর আয়োজিত বিভিন্ন অনুষ্ঠান প্রচার করবে। তিনি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে এই সুযোগ কাজে লাগিয়ে ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ ও পর্যটনের ক্ষেত্রে আকর্ষণীয় গন্তব্য হয়ে ওঠার পরামর্শ দেন। প্রধানমন্ত্রী  জি২০’র বিভিন্ন অনু্ষ্ঠানে জনসাধারণের অংশীদারিত্বের ওপর গুরুত্ব দেন। সংশ্লিষ্ট অনুষ্ঠানগুলি সরকারি উদ্যোগে এবং সমাজের সকল স্তরের মানুষের সহযোগিতায় আয়োজিত হবে। 

জি২০ গোষ্ঠীর বিভিন্ন বৈঠক আয়োজনে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি কী ধরনের প্রস্তুতি নিচ্ছে, বৈঠকে রাজ্যপাল, মুখ্যমন্ত্রী এবং উপরাজ্যপালরা সে বিষয়ে বিস্তারিত জানিয়েছেন। 

বৈঠকে বিদেশমন্ত্রী বক্তব্য রাখেন এবং ভারতের জি২০ শেরপা এই সংক্রান্ত একটি উপস্থাপনা পরিবেশন করেন। 

 

PG/CB/NS



(Release ID: 1882384) Visitor Counter : 181