বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক

বাইক চালকদের ব্যবহারোপযোগী বিশেষ ধরনের হেলমেট

Posted On: 22 AUG 2022 4:18PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২২ অগাস্ট, ২০২২

বাইক চালকদের নিরাপত্তার জন্য হেলমেট পরা বাধ্যতামূলক। কিন্তু, এই হেলমেট দীর্ঘক্ষণ পরে থাকলে অনেক সময় চালকদের শ্বাস-প্রশ্বাসের সমস্যা হয়। বর্তমান যুগে বায়ু দূষণের ফলে বাইক চালকরা নানাবিধ অসুবিধার সম্মুখীন হন।

দিল্লি-ভিত্তিক একটি স্টার্টআপ সংস্থা সিলোজ টেকনোল্যাব – এর প্রতিষ্ঠাতারা এই সমস্যার সমাধানের জন্য একটি বিশেষ হেলমেট উদ্ভাবন করেছেন। এর সাহায্যে বাইক চালকরা বিশুদ্ধ বাতাস পাবেন। সংস্থার অন্যতম প্রতিষ্ঠাতা শ্রী অমিত পাঠক জানান, লক্ষ লক্ষ বাইক চালককে দীর্ঘক্ষণ ধরে গাড়ি চালানোর সময় দূষিত বাতাসের সম্মুখীন হতে হয়। মূলত, যানবাহনের থেকেই নির্গত দূষিত বাতাসের তাঁদের নানারকম সমস্যা দেখা দেয়।

এই সমস্যার সমাধানের জন্য সিলোজ টেকনোল্যাবের উদ্ভাবিত হেলমেটটিতে একটি ব্রাশলেস ডিসি ব্লোয়ার ফ্যান, দূষিত বাতাসকে বিশুদ্ধ বাতাসে পরিণত করতে উচ্চ ক্ষমতাসম্পন্ন ফিল্টার, বৈদ্যুতিন একটি সার্কিট এবং মাইক্রো ইউএসবি চার্জিং পোর্ট রয়েছে। হেলমেটটিকে কখন পরিষ্কার করতে হবে, তা বোঝানোর জন্য সেখানে একটি ব্লু টুথ ব্যবহারোপযোগী অ্যাপ-ও থাকছে।

দেড় কেজি ওজনের এই হেলমেটের মূল্য ধার্য করা হয়েছে ৪ হাজার ৫০০ টাকা। দেশের যে কোনও স্থানে এই হেলমেট পাওয়া যাবে। কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের আর্থিক আনুকূল্যে উদ্ভাবিত এই হেলমেটটির প্রাথমিকভাবে নয়ডার সায়েন্স অ্যান্ড টেকনোলজি এন্টারপ্রিনিওর পার্কে পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়। বর্তমানে এই হেলমেটের বাণিজ্যিক উৎপাদনের জন্য সিলোজ, রয়্যাল এনফিল্ড মোটর সাইলেকস্‌ – এর সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে।

PG/CB/SB



(Release ID: 1853830) Visitor Counter : 113