কেন্দ্রীয়মন্ত্রিসভা

প্রধানমন্ত্রী আবাস যোজনা-আর্বান (পিএমএওয়াই-ইউ)-এর অধীন “সকলের জন্য আবাসন” অভিযান ২০২৪-এর ৩১ ডিসেম্বর পর্যন্ত চালু রাখার প্রস্তাব অনুমোদন করেছে কেন্দ্রীয় মন্ত্রিসভা

Posted On: 10 AUG 2022 9:23PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১০ আগস্ট ২০২২

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভা প্রধানমন্ত্রী আবাস যোজনা (শহরাঞ্চল) ২০২৪-এর ৩১ ডিসেম্বর পর্যন্ত চালু রাখার আবাসন ও নগর বিষয়ক মন্ত্রকের প্রস্তাব আজ অনুমোদন করেছে। এতে ২০২২-এর ৩১ মার্চ পর্যন্ত ইতিমধ্যে অনুমোদিত ১২২.৬৯ লক্ষ বাড়ি নির্মাণ সম্পূর্ণ করার জন্য আর্থিক সহায়তা দেওয়া হবে।

উল্লেখ্য, পিএমএওয়াই-ইউ-র অধীন ‘সকলের জন্য আবাসন’ ভারত সরকারের একটি প্রধান গুরুত্বপূর্ণ কর্মসূচি যেখানে রাজ্য, কেন্দ্রশাসিত অঞ্চল এবং কেন্দ্রীয় কোনো সংস্থার মাধ্যমে দেশের শহরাঞ্চলে সকল উপযুক্ত সুবিধাপ্রাপকদের জন্য পাকা বাড়ি নির্মাণ করে দেওয়া হয়।

২০০৪-১৪ নগর আবাসন কর্মসূচিতে ৮.০৪ লক্ষ বাড়ি তৈরি করা হয়েছিল। মোদী সরকারের আমলে সকল শহরবাসীর জন্য উপযুক্ত বাড়ি তৈরি করে দেওয়ার বিষয়টিকে গুরুত্ব দিয়ে পিএমএওয়াই-ইউ-র চিন্তাভাবনা করা হয়। ২০১৭-য় প্রকৃত চাহিদা ছিল ১০০ লক্ষ বাড়ি, যার পরিপ্রেক্ষিতে ১০২ লক্ষ বাড়ির কাজ হাতে নেওয়া হয়েছিল এবং তার মধ্যে কিছু বাড়ি তৈরির কাজ চলছে। এর মধ্যে ৬২ লক্ষ বাড়ি সম্পূর্ণ তৈরি হয়ে গেছে। অনুমোদিত ১২৩ লক্ষ বাড়ির মধ্যে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির কাছ থেকে ৪০ লক্ষ বাড়ির প্রস্তাব পাওয়া গেছে দেরিতে, গত দু’বছরে। এগুলি নির্মাণ করতে লাগবে আরও দু’বছর। তাই, রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলির অনুরোধ মেনে কেন্দ্রীয় মন্ত্রিসভা পিএমএওয়াই-ইউ রূপায়ণের সময়ের মেয়াদ বাড়িয়ে ২০২৪ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত করার সিদ্ধান্ত নিয়েছে।

২০০৪-১৪ পর্যন্ত কেন্দ্রীয় সহায়তার পরিমাণ ছিল ২০ হাজার কোটি টাকা, সেই জায়গায় ২০১৫ থেকে অনুমোদিত কেন্দ্রীয় সহায়তার পরিমাণ ২.০৩ লক্ষ কোটি টাকা। ২০২২-এর ৩১ মার্চ পর্যন্ত কেন্দ্রীয় সহায়তা বা ভর্তুকি বাবদ ১ লক্ষ ১৮ হাজার ২০ কোটি ৪৬ লক্ষ টাকা ইতিমধ্যেই দেওয়া হয়েছে এবং কেন্দ্রীয় সহায়তা বা ভর্তুকি বাবদ ৮৫ হাজার ৪০৬ কোটি টাকা দেওয়া হবে ২০২৪-এর ৩১ ডিসেম্বর পর্যন্ত।

 

PG/AP/DM/



(Release ID: 1850992) Visitor Counter : 411