প্রধানমন্ত্রীরদপ্তর
azadi ka amrit mahotsav

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী এবং রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস - এর মধ্যে টেলিফোন কথোপকথন

Posted On: 29 JUL 2022 10:26PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৯ জুলাই, ২০২২

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ রাষ্ট্রসংঘের মহাসচিব) শ্রী আন্তোনিও গুতেরেসের সাথে টেলিফোনে কথা বলেছেন।

উভয় নেতা ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গোতে রাষ্ট্রসংঘের অর্গানাইজেশন স্টেবিলাইজেশন মিশনে সাম্প্রতিক হামলার বিষয়ে আলোচনা করেছেন, যেখানে দুই ভারতীয় শান্তিরক্ষী শহীদ হয়েছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই হামলার অপরাধীদের বিচারের আওতায় আনাতে দ্রুত তদন্তের জন্য রাষ্ট্রসংঘের নিরাপত্তা জেনারেলের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি রাষ্ট্রসংঘ শান্তিরক্ষার প্রতি ভারতের স্থায়ী প্রতিশ্রুতির উপর জোর দিয়েছেন। এখনও পর্যন্ত ২ লক্ষ ৫০ হাজারেরও বেশি ভারতীয় শান্তিরক্ষী, রাষ্ট্রসংঘ শান্তিরক্ষা মিশনের অধীনে কাজ করেছেন। ১৭৭ জন ভারতীয় শান্তিরক্ষী রাষ্ট্রসংঘ শান্তিরক্ষা মিশনে কাজ করার সময় সর্বোচ্চ ত্যাগ স্বীকার করেছেন, যা যে কোনো সৈন্য অবদানকারী দেশের মধ্যে সর্ববৃহৎ।                   

রাষ্ট্রসংঘ, দুই শহীদ ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর সদস্যদের পরিবারের পাশাপাশি ভারত সরকার ও জনগণের প্রতি সমবেদনা জানিয়েছে। তিনি কঙ্গোতে শান্তি বাহিনীর বিরুদ্ধে হামলার তীব্র নিন্দা  করেছেন এবং দ্রুত তদন্ত পরিচালনার জন্য সম্ভাব্য সব ব্যবস্থার আশ্বাস দিয়েছেন।

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী কঙ্গোর গণতান্ত্রিক জনগণের শান্তি ও স্থিতিশীলতার প্রতি ভারতের অটল সমর্থনের কথাও তুলে ধরেছেন। এখানে প্রায় ২ হাজার ৪০ জন ভারতীয় সৈন্য রাষ্ট্রসঙ্ঘের শান্তিরক্ষা মিশনে মোতায়েন রয়েছে।

 

PG/AB/SB



(Release ID: 1848114) Visitor Counter : 55