কেন্দ্রীয়মন্ত্রিসভা

সিডিআরআই-কে একটি আন্তর্জাতিক সংস্থা হিসেবে চিহ্নিত করা এবং সিডিআরআই-এর সঙ্গে এইচকিউএ-এর এক চুক্তি স্বাক্ষরের প্রস্তাব অনুমোদিত হল কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে

Posted On: 29 JUN 2022 3:45PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৯ জুন, ২০২২

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে অনুষ্ঠিত কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে আজ কোয়ালিশন ফর ডিজাস্টার রেসিলিয়েন্ট ইনফ্রাস্ট্রাকচার (সিডিআরআই)-কে একটি আন্তর্জাতিক সংস্থা হিসেবে চিহ্নিত করা এবং সিডিআরআই-এর সঙ্গে হেডকোয়ার্টার্স এগ্রিমেন্ট (এইচকিউএ) স্বাক্ষরের প্রস্তাবে সম্মতি দেওয়া হয়। এর ফলে, ভারতীয় বিশেষজ্ঞদের দুর্যোগপ্রবণ দেশগুলিতে তথ্য সংগ্রহ, গবেষণা এবং সংশ্লিষ্ট অন্যান্য কাজে পাঠানো, সিডিআরআই-এর কর্মপ্রচেষ্টার জন্য আন্তর্জাতিক ক্ষেত্রে অর্থ সহায়তার প্রসার ঘটানো, বিপর্যয় মোকাবিলায় সংশ্লিষ্ট দেশগুলিকে কারিগরি সহায়তাদান, ঝুঁকির মোকাবিলায় স্থায়ী ব্যবস্থা গ্রহণে ঐ দেশগুলিকে নানাভাবে সাহায্য করা, দেশে ও বিদেশে বিপর্যয়রোধী পরিকাঠামো গঠন ও তার প্রসার, আন্তর্জাতিক বিশেষজ্ঞদের সঙ্গে ভারতের বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিষ্ঠানগুলির মত ও অভিজ্ঞতা বিনিময় ইত্যাদির কাজ সহজতর হবে।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৯-এর ২৮ আগস্ট সিডিআরআই গঠন এবং নয়াদিল্লিতে তার সচিবালয় স্থাপনের প্রস্তাব আনুষ্ঠানিকভাবে কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন লাভ করে। এজন্য সিডিআরআই-কে ৪৮০ কোটি টাকার অর্থ সহায়তাদানেরও প্রস্তাব করা হয়।

নিউ ইয়র্কে ২০১৯-এর ২৩ সেপ্টেম্বর রাষ্ট্রসঙ্ঘের পরিবেশ সংক্রান্ত এক শীর্ষ সম্মেলনের অবসরে সিডিআরআই-এর সূচনা করেন প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী। জলবায়ু পরিবর্তন এবং বিপর্যয় মোকাবিলায় ভারতের কর্মপ্রচেষ্টায় এটি ছিল এক উল্লেখযোগ্য সংযোজন।


PG/SKD/DM



(Release ID: 1838013) Visitor Counter : 145