কেন্দ্রীয়মন্ত্রিসভা

কেন্দ্রীয় নতুন ও পুনর্নবীকরণযোগ্য জ্বালানি মন্ত্রক এবং আন্তর্জাতিক পুনর্নবীকরণযোগ্য শক্তি এজেন্সির মধ্যে স্বাক্ষরিত চুক্তিতে সায় কেন্দ্রীয় মন্ত্রিসভার

Posted On: 29 JUN 2022 3:48PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৯ জুন, ২০২২

আজ কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে এ বছর জানুয়ারি মাসে কেন্দ্রীয় সরকারের নতুন ও পুনর্নবীকরণযোগ্য জ্বালানি এবং আন্তর্জাতিক পুনর্নবীকরণযোগ্য শক্তি এজেন্সির মধ্যে স্বাক্ষরিত একটি চুক্তি সম্পর্কে অবহিত করা হয় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীকে।

সম্পাদিত চুক্তির লক্ষ্য হল এক দূষণমুক্ত জ্বালানি ব্যবস্থা গড়ে তুলতে পুনর্নবীকরণযোগ্য শক্তিক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার প্রসার ঘটানো। জলবায়ু পরিবর্তনের মোকাবিলায় এবং বর্তমান জ্বালানি ব্যবস্থাকে দূষণমুক্ত করতে ভারতের উদ্যোগ ও প্রচেষ্টা বিশেষভাবে উৎসাহিত হবে এই চুক্তি স্বাক্ষরের মধ্য দিয়ে। আগামী ২০৩০ সালের মধ্যে জীবাশ্ম-বহির্ভূত উৎস থেকে বিদ্যুৎ উৎপাদনের যে উচ্চাকাঙ্ক্ষামূলক লক্ষ্যমাত্রা রয়েছে ভারতের, তাও বিশেষভাবে উৎসাহিত হবে এই চুক্তির আওতায়। এর ফলশ্রুতিতে প্রসার ঘটবে ‘আত্মনির্ভর ভারত কর্মসূচি’টিরও। কৌশলগত অংশীদারিত্ব ও সহযোগিতার যে যে ক্ষেত্রগুলি বিশেষ গুরুত্ব পাবে তার মধ্যে রয়েছে – নির্মল জ্বালানি ও পুনর্নবীকরণযোগ্য জ্বালানির ক্ষেত্রে ভারতের সঙ্গে জ্ঞান ও অভিজ্ঞতার বিনিময়, দীর্ঘমেয়াদি জ্বালানি পরিকল্পনায় ভারতের কর্মপ্রচেষ্টাকে সহায়তাদান, ভারতের উদ্ভাবন প্রচেষ্টার অনুকূল পরিবেশ সৃষ্টি ও ব্যয়সাশ্রয়ী কার্বনমুক্ত পরিবেশ গড়ে তোলা।


PG/SKD/DM



(Release ID: 1838007) Visitor Counter : 235