নির্বাচনকমিশন
azadi ka amrit mahotsav

২০২২-২৩ সময়কালে অ্যাসোসিয়েশন অফ এশিয়ান ইলেকশন অথরিটিজ (এএইএ)-এর নেতৃত্ব দেওয়ার জন্য ভারতকে নির্বাচিত করা হয়েছে

Posted On: 11 MAY 2022 12:19PM by PIB Kolkata

নয়াদিল্লী,  ১১ মে, ২০২২

 

অ্যাসোসিয়েশন অফ এশিয়ান ইলেকশন অথরিটিজ (এএইএ)-র ২০২২-২৩ সময়কালে  ভারতকে নেতৃত্ব দেওয়ার জন্য সর্বসম্মতভাবে নির্বাচিত করা হয়েছে। ফিলিপিন্সের ম্যানিলায় এএইএ-এর পরিচালন পর্ষদ ও সাধারণ সভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। রাশিয়া, উজবেকিস্তান, শ্রীলঙ্কা, মালদ্বীপ, তাইওয়ান ও ফিলিপিন্স পরিচালন পর্ষদের নতুন সদস্য হিসেবে যুক্ত হয়েছে। 

সাধারণ সভা ও পরিচালন পর্ষদের বৈঠকে তিন সদস্যের ভারতীয় দলের নেতৃত্ব দেন উপনির্বাচন কমিশনার শ্রী নীতেশ ব্যাস। তাঁর সঙ্গে মনিপুরের মুখ্য নির্বাচনী আধিকারিক শ্রী রাজেশ অগ্রওয়াল এবং রাজস্থানের মুখ্য নির্বাচনী আধিকারিক শ্রী প্রবীন গুপ্তা পরিচালন পর্ষদের বৈঠকে অংশগ্রহণ করেন। বৈঠকে ২০২২-২৩ সময়কালে সংগঠনের বিভিন্ন কর্মসূচির বাস্তবায়নের পরিকল্পনা নিয়ে আলোচনা হয়। এছাড়াও ২০২৩-২৪ সময়কালে বিভিন্ন পরিকল্পনার রূপরেখা তৈরি নিয়ে সদস্যরা মতবিনিময় করেন। ভারত বৈঠকে ‘নির্বাচনে লিঙ্গ বৈষম্য প্রসঙ্গ’ নিয়ে আলোচনা করেছে। নির্বাচনে সকলের অংশগ্রহণ নিশ্চিত করতে নির্বাচনী ও রাজনৈতিক প্রক্রিয়ায় যেসব রাজনৈতিক-সামাজিক বাধা রয়েছে সেগুলি দূর করতে ভারতে কি কি ব্যবস্থা নেওয়া হয়েছে তা নিয়ে বিস্তারিত তথ্য জানানো হয়।    

এএইএ এশিয়া মহাদেশে নিরপেক্ষভাবে নির্বাচন আয়োজনের বিভিন্ন অভিজ্ঞতা নানা দেশের নির্বাচন আয়োজক সংস্থার সঙ্গে আলোচনা করে। বৈঠকে গণতন্ত্র ও প্রশাসনকে সাহায্য করার জন্য অবাধ ও স্বচ্ছ নির্বাচনী প্রক্রিয়া নিশ্চিত করতে বিভিন্ন সিদ্ধান্ত নেওয়া হয়। এএইএ-এর আধিকারিকরা ইন্ডিয়া ইন্টারন্যাশনাল ইন্সটিটিউট ফর ডেমোক্রেসি অ্যান্ড ইলেকশন ম্যানেজমেন্ট (আইআইআইডিএএম)-এর বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করে। ২০১৯ সাল থেকে এ পর্যন্ত এএইএ-এর সদস্য সংস্থাগুলির ২৫০ জন আধিকারিক আইআইআইডিএএম-এর বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করেছে। ২০২১-২২ সময়কালে বাংলাদেশ নির্বাচন কমিশনের ৫০ জন আধিকারিক এখান থেকে প্রশিক্ষণ গ্রহণ করেন। 

ভারতের নির্বাচন কমিশন আয়োজিত ইন্টারন্যাশনাল ইলেকশন ভিজিটার্স প্রোগ্রামে (আইইভিপি) এএইএ-এর প্রতিনিধিরা নিয়মিত অংশগ্রহণ করেন। এ বছরে দেশের ৫ রাজ্যের বিধানসভা নির্বাচনের সময় তৃতীয় আইইভিপি অনুষ্ঠিত হয়। সেই কর্মসূচিতে এএইএ-এর ১২টি সদস্য সংস্থার ৬২ জন আধিকারিক অংশগ্রহণ করেন। এই সংস্থা ১১৮ সদস্যের অ্যাসোসিয়েশন অফ ওয়ার্ল্ড ইলেকশন বডিজ-এর সহযোগী সদস্য।  

ফিলিপিন্সের ম্যানিলায় ১৯৯৭-এর জানুয়ারির ২৬-২৯ তারিখে এশিয়া নির্বাচন আয়োজক সংস্থাগুলি একটি সিম্পোজিয়ামে অংশগ্রহণ করে। পরের বছর ১৯৯৮-এ এএইএ গড়ে তোলা হয়।  ভারতের নির্বাচন কমিশন এর প্রতিষ্ঠাতা সদস্য। ২০১১-১৩ সময়কালে এই সংস্থায় ভারত ভাইস চেয়ারের দায়িত্ব পালন করেছে এবং ২০১৪-১৬ সময়কালে এর নেতৃত্ব দিয়েছে।  

 

CG/CB/NS



(Release ID: 1824423) Visitor Counter : 45