নারীওশিশুবিকাশমন্ত্রক

আন্তর্জাতিক নারী দিবসে রাষ্ট্রপতি ২০২০ ও ২০২১ সালের জন্য ২৯ জন বিশিষ্ট মহিলাকে মর্যাদাপূর্ণ নারী শক্তি পুরস্কার প্রদান করবেন

Posted On: 07 MAR 2022 11:01AM by PIB Kolkata

নতুন দিল্লি, ০৭ মার্চ, ২০২২

 

‘আজাদি কা অমৃত মহোৎসব’-এর অঙ্গ হিসেবে নতুন দিল্লিতে আন্তর্জাতিক নারী দিবসের সপ্তাহব্যাপী উদযাপন অনুষ্ঠান পয়লা মার্চ থেকে শুরু হয়েছে। সপ্তাহব্যাপী অনুষ্ঠানের সমাপ্তিতে ৮ই মার্চ (আগামীকাল) আন্তর্জাতিক নারী দিবসে রাষ্ট্রপতি ভবনে এক বিশেষ অনুষ্ঠানে রাষ্ট্রপতি শ্রী রামনাথ কোবিন্দ ২০২০ ও ২০২১ সালের জন্য নারী শক্তি পুরস্কার প্রদান করবেন। কোভিড-১৯ মহামারীর জেরে উদ্ভুত পরিস্থিতির কারণে গত বছর ২০২০ সালের পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আয়োজন করা সম্ভব হয় নি। 

প্রধানমন্ত্রী পুরস্কার প্রাপকদের সঙ্গে আলাপচারিতায় অংশ নেবেন। পুরস্কার প্রাপকদের প্রচেষ্টাকে সাধুবাদ জানাতে ও মহিলাদের ক্ষমতায়ন সম্পর্কিত ক্ষেত্রে কাজ করতে এবং দক্ষতা অর্জনের জন্য মানুষকে অনুপ্রাণিত করে তুলতে এই আলাপচারিতা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 

মহিলাদের ক্ষমতায়নের লক্ষ্যে, বিশেষ করে দুর্বল ও প্রান্তিক নারীদের জন্য ব্যতিক্রমী কাজের স্বীকৃতিস্বরূপ ২০২০ এবং ২০২১ সাল মিলিয়ে মোট ২৯ জনকে ২৮টি পুরস্কার দেওয়া হচ্ছে। তামিলনাড়ু রাজ্যের টোডা এমব্রয়ডারি ক্ষেত্রে কারিগর জয়া মুথু এবং তেজাম্মা যৌথভাবে ২০২০ সালের নারী শক্তি পুরস্কার পাচ্ছেন। এরাজ্য থেকে গণিতশাস্ত্রবিশারদ নীনা গুপ্ত ২০২১ সালের নারী শক্তি পুরস্কার পাচ্ছেন। 

‘নারী শক্তি পুরস্কার’ হল নারী ও শিশু উন্নয়ন মন্ত্রকের একটি বিশেষ উদ্যোগ। ব্যক্তি ও প্রতিষ্ঠানের অসামান্য অবদান এবং সমাজের ইতিবাচক পরিবর্তনের জন্য মহিলাদের গেম চেঞ্জার ও অনুঘটক হিসেবে স্বীকৃতি জানাতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। 

পুরস্কার প্রাপকরা তাদের স্বপ্নপূরণের পথে বয়স, ভৌগোলিক বাধা বা আর্থিক অসুবিধাকে কখনই সামনে আসতে দেয়নি। তাদের অদম্য চেতনা সমাজকে অনুপ্রাণিত করবে, বিশেষ করে তরুণ যুব সম্প্রদায়ের মানসিকতাকে লিঙ্গ প্রথা ভেঙে দিতে ও লিঙ্গ বৈষম্যের বিরুদ্ধে রুখে দাঁড়াতে শেখাবে। এই পুরস্কার সমাজের অগ্রগতিতে নারীদের সমান অংশীদার হিসেবে চিহ্নিত করার প্রয়াস।

২০২০ সালের নারী শক্তি পুরস্কারের বিজয়ীরা উদ্যোক্তা, কৃষি, উদ্ভাবন, সামাজিক কর্মকাণ্ড, চারুকলা ও কারুশিল্প এবং বণ্যপ্রাণ সংরক্ষণ সহ বিভিন্ন ক্ষেত্র থেকে উঠে এসেছেন। ২০২১ সালের নারী শক্তি পুরস্কারে ভাষাবিজ্ঞান, উদ্যোক্তা, কৃষি, সামাজিক কর্মকাণ্ড, চারুকলা ও কারুশিল্প, শিক্ষা ও সাহিত্য ইত্যাদি ক্ষেত্র থেকে স্থান পেয়েছেন।

 

CG/SS/SKD/



(Release ID: 1803555) Visitor Counter : 576