কৃষিমন্ত্রক
azadi ka amrit mahotsav g20-india-2023

প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনা রূপায়ণের ৭ বছর


যোজনার আওতায় ৩৬ কোটিরও বেশি কৃষকের ফসল বিমার আবেদন মঞ্জুর

Posted On: 18 FEB 2022 4:45PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৮ ফেব্রুয়ারি, ২০২২

 

এ বছর খরিফ মরশুম শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনার রূপায়ণ ৭ বছরে পদার্পণ করতে চলেছে। উল্লেখ করা যেতে পারে, প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী মধ্যপ্রদেশের সেহোরে ২০১৬’র ১৮ই ফেব্রুয়ারি এই যোজনা শুরু করার পর ছ’বছর সাফল্যের সঙ্গে অতিবাহিত হয়েছে। 

ভারত সরকারের ফ্ল্যাগশিপ কর্মসূচি প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনা রূপায়ণের উদ্দেশ্যই হ’ল প্রাকৃতিক দুর্যোগের ফলে শস্যের ক্ষয়ক্ষতিতে কৃষকদের আর্থিক সহায়তা দেওয়া। যোজনার আওতায় গত ৪ঠা ফেব্রুয়ারি পর্যন্ত ৩৬ কোটিরও বেশি কৃষকের শস্য বিমার দাবি-দাওয়া বাবদ ১ লক্ষ ৭ হাজার ৫৯ কোটি টাকারও বেশি মেটানো হয়েছে। 

ছ’বছর আগে শুরু হওয়া শস্য বিমা সম্পর্কিত এই কর্মসূচিটি ২০২০-তে সংশোধন করা হয়। এর ফলে, কৃষকদের স্বেচ্ছায় অংশগ্রহণের সুবিধা বেড়েছে। যে কোনও প্রাকৃতিক দুর্যোগ ঘটার ৭২ ঘণ্টার মধ্যে কৃষকরা তাঁদের ফসলের ক্ষয়ক্ষতি সম্পর্কে জানাতে পারবেন। এজন্য শস্য বিমা অ্যাপ চালু করা হয়েছে। এছাড়াও, কৃষকরা কমন সার্ভিস সেন্টারগুলিতে গিয়েও ক্ষয়ক্ষতির পরিমাণ জানাতে পারেন। এর পাশাপাশি, নিকটবর্তী কৃষি আধিকারিকের কার্যালয়ে গিয়েও শস্য বিমা করা থাকলে তার দাবি-দাওয়া পেশ করা যেতে পারে। যোজনার মাধ্যমে যে জাতীয় শস্য বিমা পোর্টাল চালু করা হয়েছে, তাতে কৃষকরা সহজেই বিমার সুযোগ-সুবিধা গ্রহণে নাম নথিভুক্ত করতে পারেন। 

রাজ্য ও জেলাস্তরীয় অভিযোগ নিষ্পত্তি কমিটির মাধ্যমে কৃষকরা তাঁদের বিভিন্ন দাবি-দাওয়া জানাতে পারবেন। কৃষক সমস্যার সমাধানে প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনা পাঠশালা, সোশ্যাল মিডিয়া প্রচারাভিযান প্রভৃতি চালু করা হয়েছে। এছাড়াও, একটি নিঃশুল্ক সহায়তা নম্বর চালু হয়েছে। এর মাধ্যমে কৃষকরা বিভিন্ন বিষয়ে পরামর্শ পেয়ে থাকেন। আর্থিক দিক থেকে দুর্বল কৃষকদের এই কর্মসূচির মাধ্যমে সহায়তা দেওয়া হয়। কর্মসূচির সুবিধাভোগী কৃষকদের প্রায় ৮৫ শতাংশই ক্ষুদ্র ও প্রান্তিক চাষী। উল্লেখ করা যেতে পারে, কেন্দ্রীয় অর্থমন্ত্রী শ্রীমতী সীতারমন ২০২২-২৩ বাজেট ভাষণে শস্য বিমার জন্য ড্রোন প্রযুক্তি ব্যবহার বাড়ানোর উপর গুরুত্ব দিয়েছেন। এর ফলে, প্রযুক্তির প্রয়োগ বৃদ্ধি পেলে কর্মসূচির রূপায়ণ আরও ত্বরান্বিত হবে। 

 

CG/BD/SB



(Release ID: 1799327) Visitor Counter : 116