প্রধানমন্ত্রীরদপ্তর

নেতাজী সুভাষ চন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী বর্ষব্যাপী উদযাপনের অঙ্গ হিসাবে ইন্ডিয়া গেটে নেতাজীর একটি বিরাট প্রতিকৃতি বসানো হবে


মূর্তি নির্মাণের কাজ শেষ না হওয়া পর্যন্ত ঐ স্থানে একটি হলগ্রাম মূর্তি প্রদর্শিত হবে

পরাক্রম দিবসে প্রধানমন্ত্রী ইন্ডিয়া গেটে নেতাজীর হলগ্রাম প্রতিকৃতির উন্মোচিত করবেন

প্রধানমন্ত্রী এই অনুষ্ঠানে ২০১৯-২০২২ পর্যন্ত সুভাষ চন্দ্র বসু আপদা প্রবন্ধন পুরস্কার প্রদান করবেন

Posted On: 21 JAN 2022 6:34PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২১ জানুয়ারি, ২০২২

 

মহান স্বাধীনতা সংগ্রামী নেতাজী সুভাষ চন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকী বর্ষব্যাপী উদযাপনের অঙ্গ হিসাবে সরকার ইন্ডিয়া গেটে নেতাজী সুভাষ চন্দ্র বসুর একটি বিরাট প্রতিকৃতি স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে। আমাদের স্বাধীনতা সংগ্রামে নেতাজীর অবদানকে যথাযথ সম্মান প্রদর্শনের অঙ্গ হিসাবে গ্রানাইটের এই প্রতিকৃতি স্থাপন করা হবে। তাঁর সংগ্রামের প্রতি দেশ ঋণী। দেশ এর মধ্য দিয়ে তাঁর প্রতি কৃতজ্ঞতা জানাবে.। এই মূর্তির কাজ শেষ না হওয়া পর্যন্ত ঐ একই জায়গায় নেতাজীর হলগ্রাম প্রতিকৃতি প্রদর্শিত হবে। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ২৩শে জানুয়ারি সন্ধ্যে ৬টায় ইন্ডিয়া গেটে নেতাজীর হলগ্রাম প্রতিকৃতি উন্মোচিত করবেন।

ফোর কে প্রোজেক্টরে ৩০ হাজার লুমেনের এই হলগ্রাম মূর্তিটি প্রদর্শিত হবে। ৯০ শতাংশ স্বচ্ছ উন্নতমানের হলগ্রাফিক স্ক্রিনে  এটি প্রদর্শিত হবে। এই স্ক্রিনটি এতটাই উন্নতমানের যে দর্শকরা শুধুমাত্র নেতাজীর প্রতিকৃতি-ই দেখতে পাবেন। হলগ্রাম মূর্তিটি উচ্চতায় ২৮ ফুট এবং ৬ ফুট চওড়া।

এই উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ২০১৯-২০২২ পর্যন্ত সুভাষ চন্দ্র বসু আপদা প্রবন্ধন পুরস্কার প্রদান করবেন। অনুষ্ঠানে ৭টি পুরস্কার দেওয়া হবে।   

কেন্দ্র বিপর্যয় ব্যবস্থাপনায় ব্যক্তি-বিশেষ এবং প্রাতিষ্ঠানিকভাবে নিঃস্বার্থ সেবা ও অমূল্য অবদানকে স্বীকৃতি দিতে প্রতি বছর সুভাষ চন্দ্র বসুর নামে আপদা প্রবন্ধন পুরস্কার প্রদানের সিদ্ধান্ত নিয়েছে। নেতাজী সুভাষচন্দ্রের জন্মদিন ২৩শে জানুয়ারি পুরস্কার-প্রাপকদের নাম ঘোষণা করা হয়। প্রতিষ্ঠানগুলিকে নগদ ৫১ লক্ষ টাকা পুরস্কার এবং শংসাপত্র আর ব্যক্তি-বিশেষকে নগদ ৫ লক্ষ টাকা পুরস্কার এবং একটি শংসাপত্র দেওয়া হয়।  

স্বাধীনতা সংগ্রামীদের যথাযথভাবে সম্মান জানানোর যে উদ্যোগ প্রধানমন্ত্রী নিয়েছেন, সেই কর্মসূচির অঙ্গ হিসাবে প্রবাদপ্রতীম স্বাধীনতা সংগ্রামী ও দূরদর্শী নেতা সুভাষ চন্দ্র বসুকে সম্মান জানাতে  বিশেষ এই উদ্যোগগুলি নেওয়া হয়েছে। প্রতি বছর তাঁর জন্মদিনটিকে পরাক্রম দিবস হিসাবে পালন করা হবে। এই ভাবনার সঙ্গে সাযুজ্য রেখে সাধারণতন্ত্র দিবসের উদযাপন একদিন আগে অর্থাৎ ২৩শে জানুয়ারি থেকে শুরু হবে।

 

CG/CB/SB



(Release ID: 1791806) Visitor Counter : 274