বিদ্যুৎমন্ত্রক
azadi ka amrit mahotsav

ব্যুরো অফ এনার্জি এফিশিয়েন্সি শক্তি সংরক্ষণের ওপর জাতীয় স্তরে চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করেছে
দেশের ২০০ টি স্থান থেকে ৪৫ হাজারের বেশি নাম নথিভুক্ত হয়েছে
এই প্রতিযোগিতায় ৯ লক্ষ টাকারও বেশি মূল্যের পুরস্কার রয়েছে, জাতীয় শক্তি সংরক্ষণ দিবসে যা বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের দেওয়া হবে

Posted On: 04 DEC 2021 1:39PM by PIB Kolkata
নতুন দিল্লি, ০৪ ডিসেম্বর, ২০২১
 
ব্যুরো অফ এনার্জি এফিশিয়েন্সি, বিইই, ২০০৫ সাল থেকে শক্তি সংরক্ষণ বিষয়ে বিদ্যালয় স্তরের ছাত্র-ছাত্রীদের জন্য জাতীয় পর্যায়ের চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করে আসছে। এ বছর এই প্রতিযোগিতার বিষয়বস্তু হচ্ছে, ' আজাদী কা অমৃত মহোৎসব: এনার্জি এফিশিয়েন্সি ইন্ডিয়া' এবং 'আজাদী কা অমৃত মহোৎসব: ক্লিনার প্ল্যানেট।' রাজ্য স্তরের এই চিত্রাংকন প্রতিযোগিতা ১ থেকে ১০ ডিসেম্বর,২০২১ পর্যন্ত দেশের ৩৬ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের আয়োজিত হচ্ছে। পরবর্তী সময়ে ১২ ডিসেম্বর, ২০২১ এটি নতুন দিল্লিতে একটি জাতীয় পর্যায়ের চিত্রাংকন প্রতিযোগিতায় পরিণত হবে। আগামী ১৪ ডিসেম্বর, জাতীয় শক্তি সংরক্ষণ দিবস উপলক্ষে এই প্রতিযোগিতার বিজয়ীদের পুরস্কৃত করা হবে।
 
বিদ্যুৎ মন্ত্রকের প্রশাসনিক নিয়ন্ত্রণে থাকা রাষ্ট্রায়ত্ত সংস্থার পূর্ণ সমর্থন নিয়ে ব্যুরো অফ এনার্জি এফিশিয়েন্সি এই প্রতিযোগিতার আয়োজন করেছে।
 
এই ধরনের কর্মকান্ডের উদ্দেশ্য, দেশের তরুণদের মধ্যে শক্তি সংরক্ষণের প্রচার করা। শিক্ষার্থীদের জন্য চিত্রাংকন প্রতিযোগিতা কেবল শিক্ষার্থীদের শক্তি সংরক্ষণের প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতন করবে না, একইসঙ্গে তাঁদের সংবেদনশীল করবে। এমনকি তাঁদের অভিভাবকদের সচেতন করবে। এর মাধ্যমে বাচ্চাদের মনে শক্তি সংরক্ষণের ওপর একটি অভ্যাস তৈরি করতে পারে, যা তাদের মধ্যে আচরণগত পরিবর্তন আনতে পারে।
 
এই প্রতিযোগিতায় নাম নথিভুক্ত করার জন্য ১ নভেম্বর থেকে ৩০ নভেম্বর পর্যন্ত অনলাইন প্রক্রিয়া চালু ছিল। এই প্রতিযোগিতায় ৪৫ হাজারেরও বেশি প্রতিযোগী নাম নথিভুক্ত করতে পেরেছে।
 
সফল প্রতিযোগিতার জন্য পুরস্কারের ব্যবস্থা রয়েছে।
 
রাজ্য স্তরের প্রতিযোগিতার ক্ষেত্রে-
 
প্রথম পুরস্কার- ৫০,০০০ টাকা।
দ্বিতীয় পুরস্কার- ৩০,০০০ হাজার টাকা।
তৃতীয় পুরস্কার- ২০,০০০ হাজার টাকা
সান্তনা পুরস্কার (১০ টি )- ৭,৫০০ টাকা।
 
জাতীয় স্তরের প্রতিযোগিতার ক্ষেত্রে-
ক এবং খ বিভাগ-
 
প্রথম পুরস্কার- ১ লক্ষ টাকা।
দ্বিতীয় পুরস্কার- ৫০ হাজার টাকা।
তৃতীয় পুরস্কার- ৩০ হাজার টাকা।
সান্তনা পুরস্কার (১০টি )- ১৫ হাজার টাকা।
 
 
CG/ SB


(Release ID: 1778129) Visitor Counter : 93