মন্ত্রিসভারঅর্থনৈতিকবিষয়সংক্রান্তকমিটি
azadi ka amrit mahotsav

কেন্দ্রীয় মন্ত্রিসভা চতুর্দশ অর্থ কমিশন থেকে পরবর্তী অর্থ কমিশনের সময়সীমা (২০২১-২০২৬) পর্যন্ত বায়ু মণ্ডল ও জলবায়ু পর্যবেক্ষণ ব্যবস্থা এবং পরিষেবা কর্মসূচি চালিয়ে যাওয়ার প্রস্তাব অনুমোদন করেছে

Posted On: 24 NOV 2021 3:41PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৪ নভেম্বর, ২০২১

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটির বৈঠকে ৮টি উপ-প্রকল্প সহ বায়ুমণ্ডল ও জলবায়ু পর্যবেক্ষণ ব্যবস্থা এবং পরিষেবা কর্মসূচিটি চতুর্দশ অর্থ কমিশন থেকে পরবর্তী অর্থ কমিশনের সময়সীমা (২০২১-২০২৬) পর্যন্ত চালিয়ে যাওয়ার প্রস্তাব অনুমোদিত হয়েছে। কর্মসূচি খাতে খরচ ধরা হয়েছে ২ হাজার ১৩৫ কোটি টাকা। ভারতীয় আবহাওয়া বিভাগ, ন্যাশনাল সেন্টার ফর মিডিয়াম রেঞ্জ ওয়েদার ফরকাস্টিং, ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ ট্রপিকাল মেটিওরলজি এবং ইন্ডিয়ান ন্যাশনাল সেন্টার ফর ওশন ইনফরমেশন সার্ভিসেস প্রতিষ্ঠানের মাধ্যমে ভূ-বিজ্ঞান মন্ত্রক এই কর্মসূচিটি রূপায়ণ করছে। 

বায়ুমণ্ডল ও জলবায়ু পর্যবেক্ষণ ব্যবস্থা ও পরিষেবা কর্মসূচিটি ভূ-বিজ্ঞান মন্ত্রকের বায়ুমণ্ডলীয় বিজ্ঞান কর্মসূচির সঙ্গে সম্পর্কযুক্ত এবং আবহাওয়া ও জলবায়ু পরিষেবার বিভিন্ন বিষয়ের সমাধানসূত্র দিয়ে থাকে। এই কর্মসূচির ৮টি উপ-প্রকল্প রূপায়ণের দায়িত্বে রয়েছে উপরোক্ত প্রতিষ্ঠানগুলি। 

আবহাওয়া ও জলবায়ু সম্পর্কিত বিভিন্ন বিষয়কে একত্রিত করে উপরোক্ত প্রতিষ্ঠানগুলির মাধ্যমে বায়ুমণ্ডল ও জলবায়ু পর্যবেক্ষণ ব্যবস্থা ও পরিষেবা কর্মসূচিটি রূপায়িত হবে। উপরোক্ত প্রতিটি প্রতিষ্ঠানের কর্মসূচি রূপায়ণে স্বতন্ত্র দায়িত্ব রয়েছে। 

এই কর্মসূচি রূপায়ণের ফলে আবহাওয়া, জলবায়ু ও মহাসাগর সম্পর্কিত পূর্বাভাষ ব্যবস্থায় অগ্রগতি ঘটবে এবং আরও ভালো পরিষেবা পাওয়া যাবে। এমনকি, এ ধরনের পূর্বাভাষের ফলে সর্বজনীন আবহাওয়া পরিষেবা, কৃষি-আবহাওয়া পরিষেবা, বিমান পরিবহণ পরিষেবা, পরিবেশ নজরদারি পরিষেবা, জলবিদ্যুৎ-আবহাওয়া পরিষেবা, পর্যটন, বিদ্যুৎ উৎপাদন, ক্রীড়া ও দুঃসাহসিক ক্রীড়া ক্ষেত্র উপকৃত হবে। উল্লেখ করা যেতে পারে, আবহাওয়ার তথ্য প্রণয়ন থেকে তথ্য প্রচারের কাজে প্রতিটি পর্যায়ে সুদক্ষ মানবসম্পদের প্রয়োজন। তাই, এই কর্মসূচি রূপায়ণের সঙ্গে সঙ্গে কর্মসংস্থানের সুযোগও বাড়বে।

উল্লেখ করা যেতে পারে, ভূ-বিজ্ঞান মন্ত্রক আবহাওয়া, জলবায়ু ও মহাকাশ সম্পর্কিত বিভিন্ন বিষয়ে তত্ত্বাবধান করে থাকে। একই সঙ্গে, আরও ভালো আবহাওয়ার পূর্বাভাষ দিতে প্রয়োজনীয় গবেষণা ও উন্নয়নমূলক কাজকর্ম পরিচালনা করে। সারা বিশ্ব জুড়ে জলবায়ু পরিবর্তনজনিত প্রতিকূল আবহাওয়ার ঘটনা এবং এ ধরনের আবহাওয়াজনিত ঝুঁকির প্রবণতা বৃদ্ধি পাওয়ায় ভূ-বিজ্ঞান মন্ত্রক একাধিক কর্মসূচি গ্রহণ করেছে। এই কর্মসূচিগুলি ভারতীয় আবহাওয়া বিভাগ, ন্যাশনাল সেন্টার ফর মিডিয়াম রেঞ্জ ওয়েদার ফরকাস্টিং, ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ ট্রপিকাল মেটিওরলজি এবং ইন্ডিয়ান ন্যাশনাল সেন্টার ফর ওশন ইনফরমেশন সার্ভিসেস প্রতিষ্ঠানের মাধ্যমে রূপায়িত হয়। তাই, আবহাওয়া ও জলবায়ু পরিবর্তন সংক্রান্ত একাধিক কর্মসূচিকে বায়ুমণ্ডল ও জলবায়ু পর্যবেক্ষণ ব্যবস্থা এবং পরিষেবার আওতায় নিয়ে আসা হয়েছে। 

 

CG/BD/SB



(Release ID: 1774710) Visitor Counter : 89