স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক
azadi ka amrit mahotsav

প্রধানমন্ত্রী আয়ুষ্মান ভারত স্বাস্থ্য পরিকাঠামো মিশন
প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীজি ‘ফ্রম টোকেন টু টোটাল’ প্রয়াসের মাধ্যমে আমাদের এক সার্বিক স্বাস্থ্য পরিষেবার দৃষ্টিভঙ্গী দিয়েছেন : ডাঃ মনসুখ মান্ডভিয়া

Posted On: 26 OCT 2021 3:39PM by PIB Kolkata

নয়াদিল্লী, ২৬  অক্টোবর, ২০২১ 

                                          

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীজি ‘ফ্রম টোকেন টু টোটাল’ প্রয়াসের মাধ্যমে আমাদের এক সার্বিক স্বাস্থ্য পরিষেবার দৃষ্টিভঙ্গী দিয়েছেন। এই লক্ষ্যে আমরা ব্লক, জেলা, রাজ্য ও জাতীয় স্তরে এক অভিন্ন, সহজলভ্য ও গুণগত মানের চিকিৎসা পরিষেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে কাজ করছি। প্রধানমন্ত্রী গতকাল বারাণসীতে আয়ুষ্মান ভারত স্বাস্থ্য পরিকাঠমো মিশনের সূচনা করেন। এ সম্পর্কে সাংবাদিকদের মুখোমুখি হয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডাঃ মনসুখ মান্ডভিয়া বলেন, ২০২১-২২ সাধারণ বাজেটে প্রধানমন্ত্রী আয়ুষ্মান ভারত স্বাস্থ্য পরিকাঠামো মিশনের কথা ঘোষণা করা হয়েছিল। বাজেটে এই কর্মসূচি খাতে ৬৪ হাজার ১৮০ কোটি টাকার তহবিল সংস্থান করা হয়। তিনি বলেন, জনস্বাস্থ্য ক্ষেত্রে উদ্ভুত চ্যালেঞ্জ মোকাবিলায় ভারতের সক্ষমতাকে আরও সুদৃঢ় করতে দেশব্যাপি এই স্বাস্থ্য পরিকাঠামো কর্মসূচির সূচনা করা হয়েছে। এই কর্মসূচি দেশে স্বাস্থ্য পরিষেবা পরিকাঠামোয় আমূল পরিবর্তন নিয়ে আসবে এবং সমগ্র স্বাস্থ্য ব্যবস্থাকে আরও নমনীয় করে তুলবে। 

উন্নয়ন ও স্বাস্থ্য কিভাবে পরস্পরের সঙ্গে সংযুক্ত সেই সম্পর্কে স্বাস্থ্যমন্ত্রী বলেন, সমৃদ্ধি অর্জনে যেকোন দেশের কাছে প্রাথমিক শর্তই হল সাধারণ মানুষের সুস্বাস্থ্য বজায় রাখা। এই উদ্দেশ্য পূরণের লক্ষ্যেই প্রধানমন্ত্রী শ্রী মোদীর দূরদৃষ্টি অনুসরণ করে স্বচ্ছ ভারত অভিযান, ফিট ইন্ডিয়া, খেলো ইন্ডিয়া ও যোগ চর্চার মতো একাধিক কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এ ধরণের কর্মসূচি প্রতিরোধমূলক স্বাস্থ্য ব্যবস্থা গড়ে তুলতে অত্যন্ত অপরিহার্য। স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, একটি সুস্থ সবল রাষ্ট্র এক উৎপাদনশীল রাষ্ট্রে পরিণত হতে পারে। জাতীয় স্তরে আয়ুষ্মান ভারত কর্মসূচি ভবিষ্যতে মহামারীর মতো সংকট জনক পরিস্থিতি মোকাবিলায় সমগ্র স্বাস্থ্য ব্যবস্থাকে আরও নমনীয় ও কার্যকর করে তুলবে। 

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক গুণগত মানের স্বাস্থ্য পরিষেবা গড়ে তুলতে যে সমস্ত নিবিড় প্রয়াস গ্রহণ করেছে, সে সম্পর্কে ডাঃ মান্ডভিয়া বলেন, প্রাথমিক স্বাস্থ্য পরিষেবার সুবিধা সুনিশ্চিত করতে দেড় লক্ষ্য আয়ুষ্মান ভারত স্বাস্থ্য ও রোগী কল্যাণ কেন্দ্র গড়ে তোলার পরিকল্পনা রয়েছে। ইতিমধ্যেই প্রায় ৭৯ হাজার এ ধরণের কেন্দ্র চালু হয়েছে বলেও তিনি জানান। দেশের প্রতিটি জেলায় যাতে অন্তত পক্ষে একটি মেডিকেল কলেজ গড়ে ওঠে তারজন্য সরকার ১৫৭টি মেডিকেল কলেজ গড়ে তোলার প্রস্তাব মঞ্জুর করেছে। এইমস চিকিৎসা পরিষেবা নেটওয়ার্কের সম্প্রসারণের সিদ্ধান্ত সম্পর্কে স্বাস্থ্যমন্ত্রী জানান বর্তমানে ৭টি হাসপাতালের পরিবর্তে ২২টি হাসপাতালে নেটওয়ার্ক গড়ে তোলা হয়েছে। 

সংকটকে সুযোগে পরিণত করার ক্ষেত্রে ভারতের কৌশল সম্পর্কে ডাঃ মান্ডভিয়া বলেন, কোভইড-১৯ পরিস্থিতি আমাদের স্বাস্থ্য পরিষেবার সুবিধা সম্প্রসারণের সুযোগ করে দিয়েছে। স্বাস্থ্য পরিষেবা ব্যবস্থার প্রতিটি স্তরে, তা সে নমুনা পরীক্ষাগারই হোক বা হাসপাতাল সর্বত্রই এই সুযোগের সদ্ব্যবহার করতে হবে।

প্রধানমন্ত্রী আয়ুষ্মান ভারত স্বাস্থ্য পরিকাঠামো মিশনের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যগুলির কথা উল্লেখ করে ডাঃ মান্ডভিয়া বলেন, জেলা স্তরে হাসপাতালগুলিতে ১৩৪টি ভিন্ন ভিন্ন নমুনা পরীক্ষা সম্পূর্ণ বিনামূল্যে করা হবে। এরফলে সাধারণ মানুষের কেবল অর্থ সাশ্রয়ই হবে না সেইসঙ্গে অযাচিত অসুবিধা দুর করা সম্ভব হবে। এশিয়া মহাদেশে প্রথমবার দুটি কন্টেনার ভিত্তিক হাসপাতাল গড়ে তোলা হবে, যেখানে সব রকমের চিকিৎসা সুবিধার পাশাপাশি বিপর্যয় বা প্রতিকূল পরিস্থিতিতে কন্টেনার ভিত্তিক এই চিকিৎসা ইউনিটটিকে বিমান বা রেলপথে দেশের যেকোন জায়গায় পরিষেবার কাজে নিয়ে যাওয়া যাবে। এই কর্মসূচির আওতায় দেশের ৬০২ টি জেলায় ব্লক স্তরীয় চিকিৎসা কেন্দ্রগুলিতে ক্রিটিক্যাল কেয়ার ইউনিট গড়ে তোলার প্রস্তাব রয়েছে বলে ডাঃ মান্ডভিয়া জানান। 

 

CG/BD/NS



(Release ID: 1766656) Visitor Counter : 258