মন্ত্রিসভারঅর্থনৈতিকবিষয়সংক্রান্তকমিটি

মন্ত্রিসভার অনুমোদন পিএম গতি শক্তি - জাতীয় মাস্টার প্ল্যান বাস্তবায়নের পথ সুগম করল


ত্রিস্তরীয় ব্যবস্থার মাধ্যমে পিএম গতি শক্তি - জাতীয় মাস্টার প্ল্যানের ওপর নজর রাখা হবে; সচিবদের নিয়ে গঠিত ক্ষমতাপ্রাপ্ত গোষ্ঠীর নেতৃত্বে থাকছেন ক্যাবিনেট সচিব

Posted On: 21 OCT 2021 3:23PM by PIB Kolkata
নতুন দিল্লি,  ২১ অক্টোবর, ২০২১
 
 
কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটি মাল্টি মোডাল কানেক্টিভিটি বা বহু স্তরীয় যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার জন্য প্রাতিষ্ঠানিক কাঠামো প্রণয়ন, বাস্তবায়ন, নজরদারি এবং সহায়তার পাশাপাশি পিএম গতি শক্তি - জাতীয় মাস্টার প্ল্যান প্রকল্প অনুমোদন করেছে।
 
উল্লেখ করা যেতে পারে, প্রধানমন্ত্রী এমাসের ১৩ তারিখ বহু স্তরীয় যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার জন্য পিএম গতি শক্তি - জাতীয় মাস্টার প্ল্যানের সূচনা করেন। এই প্রকল্পের রূপায়ণ কাঠামোর সঙ্গে সচিবদের নিয়ে গঠিত ক্ষমতাপ্রাপ্ত গোষ্ঠী, নেটওয়ার্ক প্ল্যানিং গোষ্ঠী এবং টেকনিক্যাল সাপোর্ট ইউনিট যুক্ত থাকছে। 
 
ক্যাবিনেট সচিবের নেতৃত্বে সচিবদের নিয়ে গঠিত ক্ষমতাপ্রাপ্ত গোষ্ঠীতে ১৮টি মন্ত্রকের সচিবরা সদস্য হিসেবে থাকছেন। এই প্রকল্পের লজিস্টিক ডিভিশনের সদস্য - আহ্বায়ক হিসেবে ক্যাবিনেট সচিব দায়িত্ব পালন করবেন। বিভিন্ন মন্ত্রকের সচিবদের নিয়ে গঠিত ক্ষমতাপ্রাপ্ত এই গোষ্ঠী পিএম গতি শক্তি - জাতীয় মাস্টার প্ল্যান বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনার পাশাপাশি রূপায়ণ প্রক্রিয়ার ওপর নজরদারি চালাবে। এই গোষ্ঠী জাতীয় মাস্টার প্ল্যানে প্রয়োজনীয় সংশোধনের জন্য কাঠামো ও নিয়মাবলী প্রণয়ন করতে পারবে। পিএম গতি শক্তি প্রকল্প রূপায়ণের বিভিন্ন কাজকর্মে সমন্বয় সাধনের জন্য ক্ষমতাপ্রাপ্ত সচিব গোষ্ঠী প্রয়োজনীয় কাঠামো প্রণালী প্রণয়ন করবে। এর ফলে এই প্রকল্পের বিভিন্ন পরিকাঠামো উন্নয়নমূলক উদ্যোগগুলি অভিন্ন সুসংবদ্ধ ডিজিটাল প্লাটফর্মের অঙ্গ হয়ে উঠবে। প্রকল্প রূপায়ণ খাতে বিভিন্ন চাহিদার বিষয়েও ক্ষমতা প্রাপ্ত সচিব গোষ্ঠী পদক্ষেপ গ্রহণ করবে, যাতে ইস্পাত, কয়লা, সার প্রভৃতি মন্ত্রকের সঙ্গে সমন্বয় রেখে প্রয়োজনীয় কাঁচা মাল দ্রুততার সঙ্গে পরিবহণ করা যায়।
 
মন্ত্রিসভার অর্থনৈতিক বিষয়ক কমিটি নেটওয়ার্ক প্ল্যানিং গ্রুপের গঠন, প্রকৃতি ও কার্যকালের মেয়াদের বিষয়টি অনুমোদন করেছে। এই গোষ্ঠীতে পরিকাঠামো ক্ষেত্রের সঙ্গে যুক্ত সংশ্লিষ্ট মন্ত্রকগুলি থাকবে এবং তারা ক্ষমতাপ্রাপ্ত সচিব গোষ্ঠীকে সাহায্য করবে। 
 
একটি অঞ্চলে সার্বিক উন্নয়নমূলক একই ধরণের কাজকর্ম এড়াতে এবং পরিবহণ খাতে খরচ কমানোর জন্য মন্ত্রিসভা টেকনিক্যাল সাপোর্ট ইউনিট গঠনের প্রস্তাব অনুমোদন করেছে। কারিগরি সহায়তার লক্ষ্যে গড়ে উঠতে চলা এই গোষ্ঠী পিএম গতি শক্তি প্রকল্পে বিভিন্ন গোষ্ঠীর মধ্যে সমন্বয় সাধনে কাজ করবে, যাতে যে কোনো ধরণের কারিগরি প্রয়োজনীয়তায় তৎক্ষণাত পদক্ষেপ গ্রহণ করা যায়। টেকনিক্যাল সাপোর্ট ইউনিটে অসামরিক বিমান পরিবহণ, গণ পরিবহণ, নৌ পরিবহণ, রেল, সড়ক ও মহাসড়ক, বন্দর প্রভৃতি ক্ষেত্রের বিশেষজ্ঞরা থাকছেন। এছাড়াও শহরাঞ্চল ও পরিবহণ পরিকল্পনা, সেতু ও ভবন, বিদ্যুৎ, লজিস্টিক, ডেটা অ্যানালিটিক্স প্রভৃতি ক্ষেত্রের বিশেষজ্ঞদেরও গোষ্ঠীতে অন্তর্ভুক্ত করা হবে।
 
পিএম গতি শক্তি - জাতীয় মাস্টার প্ল্যান এমন একটি উচ্চাকাঙ্খী প্রকল্প যা বিভিন্ন দপ্তর এর মধ্যে গতি মন্থরতা কাটিয়ে বহুস্তরীয় যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে এক সার্বিক ও সুসংহত পরিকল্পনা প্রণয়নে তাদের আরও সক্রিয় করে তুলবে। এর ফলে, প্রকল্প রূপায়ণ খাতে পরিবহণ বাবদ খরচ সাশ্রয় হবে। পক্ষান্তরে বিপুল আর্থিক লাভ আসবে এবং গ্রাহক থেকে কৃষক, যুব সমাজ থেকে সাধারণ মানুষ ও ব্যবসায়ী মহল সকলেই লাভবান হবে। 
 
মন্ত্রিসভার এই অনুমোদনের ফলে পিএম গতি শক্তি প্রকল্প বাস্তবায়নে আরও গতি আসবে। সেই সঙ্গে দেশে পরিকাঠামো উন্নয়নের ক্ষেত্রে এক সার্বিক ও সুসংবদ্ধ পরিকল্পনা প্রণয়নের পথ খুলে যাবে। 
 
পিএম গতি শক্তি প্রকল্প সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষকে এক ছাতার তলায় নিয়ে আসবে। এমনকি পরিবহণের বিভিন্ন মাধ্যমকে আরও সুসংবদ্ধ করে তুলবে। 
 
 
CG/BD/SKD/


(Release ID: 1765594) Visitor Counter : 221