প্রধানমন্ত্রীরদপ্তর

মার্কিন উপ-রাষ্ট্রপতি কমলা হ্যারিসের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রীর প্রারম্ভিক বক্তব্য

Posted On: 24 SEP 2021 9:14AM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৪ সেপ্টেম্বর, ২০২১

 

ভদ্রমহোদয়/ভদ্রমহোদয়াগণ,

প্রথমেই, আমাকে ও আমার প্রতিনিধি দলকে উষ্ণ অভ্যর্থনা দেওয়ার জন্য আমি আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করি। কয়েক মাস আগে ফোনে আমাদের কথা বলার সুযোগ হয়েছিল। আমরা সেই সময় বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা করেছিলাম। আপনি যেভাবে আমার সঙ্গে কথা বলেছিলেন, তা ছিল অত্যন্ত আন্তরিক ও অকৃত্রিম। আমি সর্বদাই ফোনে আমাদের দু’জনের বাক্যালাপ স্মরণ করবো। এজন্য আপনাকে ধন্যবাদ। আপনি মনে করতে পারছেন, সেই সময় পরিস্থিতি ছিল অত্যন্ত জটিল। ভারত তখন কোভিড-১৯ মহামারীর দ্বিতীয় ঢেউ-এর মুখোমুখী। এটা আমাদের কাছে অত্যন্ত জটিল পরিস্থিতি ছিল। সেই সময় আপনি পরিবারের একজন হিসাবে সংবেদনশীলতার সঙ্গে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন। আমার সঙ্গে কথা বলার সময় আপনি যে সমস্ত শব্দগুচ্ছ ব্যবহার করেছিলেন, আমি তা সর্বদাই স্মরণে রাখবো। এজন্য আমি আপনাকে আন্তরিকতার সঙ্গে ধন্যবাদ জানাই। আপনি সেই সময় সংবেদনশীলতা নিয়ে সহযোগিতার বার্তা দিয়েছিলেন এবং তারপরই আমরা দেখেছি, মার্কিন যুক্তরাষ্ট্র সরকার, মার্কিন কর্পোরেট সংস্থা এবং ভারতীয় সম্প্রদায়ের মানুষ একযোগে ভারতের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন। 

ভদ্রমহোদয়/ভদ্রমহোদয়াগণ,

রাষ্ট্রপতি বাইডেন এবং আপনি অত্যন্ত চ্যালেঞ্জপূর্ণ সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রের দায়িত্ব গ্রহণ করেছেন এবং চ্যালেঞ্জ সত্ত্বেও আপনারা অল্প সময়ে অনেক সাফল্য অর্জন করেছেন। কোভিড মহামারী হোক বা জলবায়ু পরিবর্তন অথবা কোয়াড গোষ্ঠী সম্পর্কিত – এই সমস্ত ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্র অত্যন্ত গুরুত্বপূর্ণ উদ্যোগ নিয়েছে। 

ভদ্রমহোদয়/ভদ্রমহোদয়াগণ,

বিশ্বের বৃহত্তম এবং সুপ্রাচীন গণতন্ত্র ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে স্বাভাবিক অংশীদারিত্ব রয়েছে। আমাদের দু’দেশের মূল্যবোধ, ভৌগোলিক দৃষ্টিভঙ্গী এবং সহযোগিতা ও সমন্বয় অভিন্ন। এই মূল্যবোধ ক্রমশ বাড়ছে। নতুন ও উদীয়মান প্রযুক্তি এবং মহাকাশ ক্ষেত্রে আপনার বিশেষ আগ্রহ রয়েছে। এ ব্যাপারে আমারও সমান আগ্রহ রয়েছে। তাই, এই সমস্ত ক্ষেত্রে সরবরাহ-শৃঙ্খলকে আরও মজবুত করতে পারস্পরিক সহযোগিতা অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

ভদ্রমহোদয়/ভদ্রমহোদয়াগণ,

ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে অত্যন্ত প্রাণবন্ত ও মানুষের সঙ্গে মানুষের নিবিড় যোগাযোগের যে সম্পর্ক রয়েছে, সে ব্যাপারে আপনি অত্যন্ত ওয়াকিবহাল। ৪০ লক্ষেরও বেশি ভারতীয় বংশোদ্ভূত দুই দেশের মধ্যে সেতু-বন্ধনের মতো কাজ করেন। বন্ধুত্বের সেতু-বন্ধনের ক্ষেত্রেও এদের বড় ভূমিকা রয়েছে। দুই দেশের আর্থিক ও সামাজিক ক্ষেত্রে এদের অবদান নিঃসন্দেহে প্রশংনীয়। 

ভদ্রমহোদয়/ভদ্রমহোদয়াগণ,

মার্কিন যুক্তরাষ্ট্রের উপ-রাষ্ট্রপতি হিসাবে আপনার নির্বাচন প্রকৃত পক্ষেই এক গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক ঘটনা। সারা বিশ্ব জুড়ে অগণিত মানুষের কাছে আপনি প্রেরণার উৎস। আমি অত্যন্ত আশাবাদী যে, রাষ্ট্রপতি বাইডেন ও আপনার সুদক্ষ নেতৃত্বে আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও অনেক নতুন শিখর স্পর্শ করবে।

ভদ্রমহোদয়/ভদ্রমহোদয়াগণ,

আপনার সাফল্যের এই যাত্রাপথ অব্যাহত থাকুক, ভারতীয়রাও ঠিক এটাই চান। তাই, আপনাকে স্বাগত জানানোর জন্য তাঁরা অধীর অপেক্ষায় রয়েছেন। আমি আপনাকে ভারত সফরের আমন্ত্রণ জানাই। ঊষ্ণ অভ্যর্থনা দেওয়ার জন্য আপনাকে আরও একবার ধন্যবাদ জানাই ও কৃতজ্ঞতা প্রকাশ করি।

বিশেষ দ্রষ্টব্য : এটি প্রধানমন্ত্রীর বক্তব্যের আক্ষরিক অনুবাদ নয়। মূল বক্তব্য ছিল হিন্দিতে। 

 

CG/BD/SB



(Release ID: 1757823) Visitor Counter : 46