কেন্দ্রীয়মন্ত্রিসভা
azadi ka amrit mahotsav

কেন্দ্রীয় মন্ত্রিসভা ভারতের ইন্সটিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস (আইসিএআই) এবং চেম্বার অফ অডিটর্স অফ দ্য রিপাবলিক অফ আজারবাইজান (সিএএআর) প্রতিষ্ঠানের মধ্যে সমঝোতাপত্র স্বাক্ষরের প্রস্তাব অনুমোদন করেছে

Posted On: 08 SEP 2021 2:41PM by PIB Kolkata

নয়াদিল্লি, ০৮ সেপ্টেম্বর, ২০২১

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভা ভারতের ইন্সটিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস (আইসিএআই) এবং চেম্বার অফ অডিটর্স অফ দ্য রিপাবলিক অফ আজারবাইজান (সিএএআর) প্রতিষ্ঠানের মধ্যে সমঝোতাপত্র স্বাক্ষরের প্রস্তাব অনুমোদন করেছে। 

ভারত ও আজারবাইজানের এই দুটি প্রতিষ্ঠানের মধ্যে সমঝোতাপত্র স্বাক্ষরের ফলে হিসেব-নিকেশ, পেশাদারী রীতি-নীতি, কারিগরি গবেষণা, প্রফেশনাল অ্যাকাউন্ট্যান্সি প্রশিক্ষণ, হিসেব-নিকেশের ক্ষেত্রে যথাযথ নজরদারি তথা হিসেব-নিকেশ সংক্রান্ত জ্ঞান এবং মেধাসম্পদ উন্নয়নের মতো ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা গড়ে উঠবে। 

আইসিএআই এবং সিএএআর প্রতিষ্ঠান দুটি হিসেব-নিকেশ থেকে শুরু করে আর্থিক বিষয়ক এবং অ্যাকাউন্টিং পেশার ক্ষেত্রে সহযোগিতাকে আরও মজবুত করতে আগ্রহী। এই লক্ষ্যে প্রতিষ্ঠান দুটি বইপত্র ও ম্যাগাজিন, পারস্পরিক সহমতের ভিত্তিতে নিবন্ধ প্রকাশ সহ যৌথভাবে সভা-সম্মেলন এবং গোলটেবিল বৈঠক আয়োজনে সম্মত হয়েছে। সমঝোতাপত্র অনুযায়ী, আইসিএআই এবং সিএএআর অডিট ও অ্যাকাউন্টিং সহ ব্লকচেন, স্মার্ট কন্ট্রাক্ট সিস্টেম প্রভৃতি ক্ষেত্রে সৃজনশীল পদ্ধতি প্রয়োগে সমীক্ষা চালাবে বলে স্থির হয়েছে। এছাড়াও, দুর্নীতি ও অর্থ পাচারের বিরুদ্ধে যৌথ সহযোগিতার ব্যাপারেও আগ্রহ প্রকাশ করেছে। 

সারা বিশ্বে ৪৫টি দেশে ৬৯টি শহরে আইসিএআই – এর শাখা ও প্রতিনিধিত্বমূলক কার্যালয় রয়েছে। সেই সূত্রে সংশ্লিষ্ট দেশে আইসিএআই – এর সদস্যরা প্রাসঙ্গিক সমস্ত বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। ভারত সরকার সেই সমস্ত দেশের সেরা পন্থা-পদ্ধতিগুলিকে কাজে লাগিয়ে বৈদেশিক লগ্নি আকৃষ্ট করতে পারে। এমনকি, বিদেশি সংস্থাগুলিকে ভারতে তাদের প্রতিষ্ঠান স্থাপনেও উৎসাহ দিতে পারে। আজারবাইজানের প্রতিষ্ঠানটির সঙ্গে আইসিএআই – এর সমঝোতাপত্র স্বাক্ষরের ফলে উভয় প্রতিষ্ঠানই হিসেব-নিকেশ পেশার ক্ষেত্রে পরিষেবা বিনিময় করতে পারবে।

উল্লেখ করা যেতে পারে, ভারতে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট পেশায় নিয়ন্ত্রণ কায়েমের লক্ষ্যে ১৯৪৯ সালের চার্টার্ড অ্যাকাউন্ট্যান্স আইনের আওতায় একটি সংবিধিবদ্ধ প্রতিষ্ঠান হিসাবে ইন্সটিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্স অফ ইন্ডিয়া (আইসিএআই) গড়ে তোলা হয়। 

 

CG/BD/SB



(Release ID: 1753332) Visitor Counter : 72