খনিমন্ত্রক

ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থাগুলির সহায়তায় নালকোর নমস্য মোবাইল অ্যাপ

Posted On: 06 SEP 2021 4:40PM by PIB Kolkata

নয়াদিল্লি, ০৬ সেপ্টেম্বর, ২০২১

 

কেন্দ্রীয় খনি মন্ত্রকের নবরত্ন মর্যাদাপ্রাপ্ত রাষ্ট্রায়ত্ত সংস্থা ন্যাশনাল অ্যালুমিনিয়াম কোম্পানি লিমিটেড (নালকো) ক্ষুদ্র ও মাঝারি সংস্থাগুলির সার্বিক বিকাশ ও অগ্রগতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থাগুলির জন্য নালকো ‘নমস্য’ নামে একটি অ্যাপ চালু করেছে। দ্বিভাষিক এই অ্যাপের মাধ্যমে ক্ষুদ্র ও মাঝারি সংস্থাগুলি বিভিন্ন ক্ষেত্রে সর্বাধুনিক ও উদ্ভাবনমূলক সহায়তা পাবে। 

কেন্দ্রীয় খনি, কয়লা ও সংসদ বিষয়ক মন্ত্রী শ্রী প্রহ্লাদ যোশী ক্ষুদ্র ও মাঝারি শিল্প সংস্থাগুলির কাছে আরও বেশি সহায়তা পৌঁছে দেওয়ার লক্ষ্যে নালকোর প্রয়াসের প্রশংসা করে বলেছেন, দেশে খনি ও খনিজ সম্পদ ক্ষেত্রে এক অনুকূল বাতাবরণ গড়ে তুলতে এই অ্যাপ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

নমস্য অ্যাপে ক্ষুদ্র ও মাঝারি সংস্থাগুলির উন্নয়নে নালকোর যাবতীয় প্রয়াস তুলে ধরা হবে। এমনকি, এই অ্যাপের মাধ্যমে এ ধরনের সংস্থাগুলি রেজিস্ট্রেশন প্রক্রিয়া, বিভিন্ন পণ্য সামগ্রী, কারিগরি বিষয়ে প্রয়োজনীয় তথ্য পাবে। নালকোর প্রশিক্ষণ কর্মসূচি সম্পর্কেও যাবতীয় তথ্য এই অ্যাপে পাওয়া যাবে।

কর্পোরেট জগতের এক দায়বদ্ধ এবং ভারতের অগ্রণী অ্যালুমিনা উৎপাদন ও অ্যালুমিনিয়াম রপ্তানি সংস্থা হিসাবে নালকো সহজে ব্যবসা-বাণিজ্যের লক্ষ্যে একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে। ক্ষুদ্র ও মাঝারি শিল্প ক্ষেত্রে ব্যবসা-বাণিজ্যের আরও প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের পাশাপাশি, নালকো এ ধরনের সংস্থাগুলির অগ্রগতিতে ধারাবাহিকভাবে সহায়তা দিয়ে আসছে। 

 

CG/BD/SB



(Release ID: 1752640) Visitor Counter : 193