আয়ুষ
azadi ka amrit mahotsav

অল ইন্ডিয়া ইন্সটিটিউট অফ আয়ুর্বেদে নারী ও শিশু কল্যাণ মন্ত্রীর নিউট্রি গার্ডেন উদ্বোধন

Posted On: 01 SEP 2021 2:52PM by PIB Kolkata

নয়াদিল্লি, ০১ সেপ্টেম্বর, ২০২১

 

পোষণ মাস উদযাপনের অঙ্গ হিসাবে নারী ও শিশু কল্যাণ মন্ত্রী শ্রীমতী স্মৃতি জুবিন ইরানি অল ইন্ডিয়া ইন্সটিটিউট অফ আয়ুর্বেদে আজ নিউট্রি গার্ডেনের উদ্বোধন করেন। তিনি দেশে পুষ্টির চাহিদা মেটাতে আয়ুর্বেদের জ্ঞানকে কাজে লাগানোর পরামর্শ দেন। আয়ুষ মন্ত্রকের প্রতিমন্ত্রী ডঃ মুঞ্জপারা মহেন্দ্রভাই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তাঁরা শাহীজান ও আমলকি গাছের চারা বসিয়ে অনুষ্ঠানের সূচনা করেন। আয়ুষ মন্ত্রকের অধীনে অল ইন্ডিয়া ইন্সটিটিউট অফ আয়ুর্বেদ মাসব্যাপী পোষণ মাস উদযাপন করছে। 

আইসিএমআর-এর সঙ্গে যৌথভাবে আয়ুষ মন্ত্রক রক্তাল্পতা হ্রাসে যে উদ্যোগ নেওয়া হয়েছে, শ্রীমতী ইরানি তার প্রশংসা করেন। আয়ুর্বেদের অবদান সম্পর্কে বৈজ্ঞানিক তথ্য প্রকাশের উপর তিনি গুরুত্ব দেন। নারী ও শিশু কল্যাণ মন্ত্রকের মাধ্যমে সহজ রান্নাকে জনপ্রিয় করতে আয়ুষ ক্যালেন্ডারের গুরুত্বের কথা তিনি উল্লেখ করেন। 

ডঃ মহেন্দ্রভাই শাহীজান, শতভরী, অশ্বগন্ধা, আমলকি, তুলসী ও হলুদের মতো বিভিন্ন আয়ুর্বেদিক উপাদানের পুষ্টিকর এবং চিকিৎসার কাজে ব্যবহারের প্রসঙ্গ উল্লেখ করে বলেন, মা ও শিশুর পুষ্টির জন্য আয়ুর্বেদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। কিভাবে আয়ুর্বেদের মাধ্যমে অপুষ্টির সমস্যা মেটানো যায়, সে ব্যাপারেও তিনি আলোচনা করেন।

নারী ও শিশু কল্যাণ সচিব শ্রী ইন্দিবর পান্ডে, আয়ুষ সচিব বৈদ্য রাজেশ কোটেচা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। মাসব্যাপী এই অনুষ্ঠানে মানুষের মধ্যে সচেতনতা গড়ে তুলতে বক্তৃতামালা, প্রশ্নোত্তর ও রচনা প্রতিযোগিতা এবং বিভিন্ন কর্মশালার আয়োজন করা হয়েছে। রোগী ও স্বাস্থ্য কর্মীদের মধ্যে শতভরী, অশ্বগন্ধা, মুসলি এবং যষ্ঠীমধুর চারা বিতরণ করা হয়। তিলের নাড়ু, ছাতুর সরবত, ঝাঙ্গরের ক্ষীর, আমলকির পানাকা ইত্যাদি আয়ুর্বেদের পুষ্টিকর খাদ্য সম্ভার অনুষ্ঠানে প্রদর্শিত হয়েছে। 

 

CG/CB/SB



(Release ID: 1751207) Visitor Counter : 97