অর্থমন্ত্রক

অগাস্টে জিএসটি মারফৎ রাজস্ব বাবদ আয় হয়েছে ১,১২,০২০ কোটি টাকা

Posted On: 01 SEP 2021 1:18PM by PIB Kolkata

নয়াদিল্লি, ০১ সেপ্টেম্বর, ২০২১

 

অগাস্টে জিএসটি বাবদ মোট রাজস্ব আয় হয়েছে ১,১২,০২০ কোটি টাকা। এর মধ্যে আইজিএসটি’র পরিমাণ ৫৬,২৪৭ কোটি টাকা। পণ্য আমদানি বাবদ এই খাতে রাজস্ব সংগ্রহ হয়েছে ২৬,৮৮৪ কোটি টাকা। সিজিএসটি থেকে রাজস্ব সংগ্রহের পরিমাণ ২০,৫২২ কোটি টাকা এবং এসজিএসটি থেকে সংগ্রহের পরিমাণ ২৬,৬০৫ কোটি টাকা। এছাড়াও, সেস বাবদ ৮,৬৪৬ কোটি টাকা রাজস্ব আদায় হয়েছে। এর মধ্যে ৬৪৬ কোটি টাকা এসেছে আমদানি করা পণ্য থেকে। 

কেন্দ্র আইজিএসটি থেকে সিজিএসটি’তে ২৩,০৪৩ কোটি টাকা রেখে বাকি ১৯,১৩৯ কোটি টাকা এসজিএসটি’তে পাঠিয়েছে। এছাড়াও, অ্যাডহক-ভিত্তিতে কেন্দ্র ও রাজ্যের মধ্যে সমপরিমাণ অর্থ বন্টন করে ২৪ হাজার কোটি টাকা আইজিএসটি’তে পাঠানো হয়েছে। অগাস্ট মাসে সিজিএসটি’তে ৫৫,৫৬৫ কোটি টাকা এবং এসজিএসটি’তে ৫৭,৭৪৪ কোটি টাকা জমা হয়েছে। 

গত বছরের অগাস্টের তুলনায় এ বছরের অগাস্ট মাসে ৩০ শতাংশ অতিরিক্ত জিএসটি রাজস্ব সংগ্রহ হয়েছে। গত বছরের তুলনায় এ বছর দেশের মধ্যে লেনদেন বাবদ ২৭ শতাংশ বেশি রাজস্ব সংগ্রহ হয়েছে। জুন মাসে কোভিডের দ্বিতীয় ঢেউ-এর কারণে জিএসটি সংগ্রহ ১ লক্ষ কোটি টাকার নীচে নেমে যায়। এর আগে পরপর ন’মাস ১ লক্ষ কোটি টাকারও বেশি রাজস্ব আদায় হয়েছিল। কোভিড সংক্রান্ত নিয়মাবলী শিথিল করায় জুলাই ও অগাস্ট মাসে জিএসটি থেকে রাজস্ব আদায়ের পরিমাণ আবারও ১ লক্ষ কোটি টাকার বেশি হয়েছে। দেশের আর্থিক পরিস্থিতির উন্নতি এর মধ্য থেকেই প্রতিফলিত। আর্থিক বৃদ্ধি, কর ফাঁকির বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থার ফলে জিএসটি আদায় বৃদ্ধি পেয়েছে। ভুয়ো বিল তৈরি করে জিএসটি ফাঁকি দেওয়ার বিরুদ্ধে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। আশা করা যায়, আগামী মাসগুলিতেও জিএসটি থেকে অর্থ সংগ্রহের পরিমাণ বাড়বে। 

গত বছরের অগাস্ট মাসে পশ্চিমবঙ্গ, ত্রিপুরা, আসাম এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে জিএসটি বাবদ অর্থ আদায় হয়েছিল যথাক্রমে – ৩০৫৩ কোটি টাকা, ৪৩ কোটি টাকা, ৭০৯ কোটি টাকা এবং ১৩ কোটি টাকা। এ বছর তা বৃদ্ধি পেয়ে হয়েছে যথাক্রমে – ৩৬৭৮ কোটি টাকা, ৫৬ কোটি টাকা, ৯৫৯ কোটি টাকা এবং ২০ কোটি টাকা। অর্থাৎ পশ্চিমবঙ্গে ২০ শতাংশ, ত্রিপুরায় ৩০ শতাংশ, আসামে ৩৫ শতাংশ এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে ৫৮ শতাংশেরও বেশি রাজস্ব সংগ্রহ হয়েছে। 

 

CG/CB/SB



(Release ID: 1751195) Visitor Counter : 217