সারওরসায়নমন্ত্রক
azadi ka amrit mahotsav g20-india-2023

কেন্দ্রীয় রসায়ন ও সার মন্ত্রী শ্রী মনসুখ মান্ডব্য গুজরাটে অঙ্কলেশ্বরে উৎপাদিত কোভ্যাকসিন টিকার প্রথম বাণিজ্যিক ব্যাচ রিলিজ করলেন

Posted On: 29 AUG 2021 1:09PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৯ আগস্ট, ২০২১

 

কেন্দ্রীয় রসায়ন ও সার মন্ত্রী শ্রী মনসুখ মান্ডব্য আজ গুজরাটে অঙ্কলেশ্বরে ভারত বায়োটেকের চিরণ বেহরিং টিকা উৎপাদন কেন্দ্র থেকে কোভ্যাকসিনের প্রথম বাণিজ্যিক ব্যাচ রিলিজ করেছেন। এই উপলক্ষে নবসারির সাংসদ শ্রী সি আর পাটিল, অঙ্কলেশ্বরের বিধায়ক শ্রী ঈশ্বর সিন প্যাটেল, বিধায়ক শ্রী দুষ্মন্ত প্যাটেল এবং ভারত বায়োটেকের চেয়ারম্যান তথা ম্যানেজিং ডায়রেক্টর ডঃ কৃষ্ণা এলা উপস্থিত ছিলেন। 

কোভ্যাকসিন টিকার প্রথম বাণিজ্যিক ব্যাচ রিলিজ করে শ্রী মান্ডব্য বলেন, প্রধানমন্ত্রীর সুদক্ষ নেতৃত্বে ভারত তার প্রথম সম্পূর্ণ দেশীয় টিকা উৎপাদন করতে পেরেছে। বিশ্বের সর্ব বৃহৎ টিকাকরণ অভিযান ভারতে চলছে বলে জানিয়ে শ্রী মান্ডব্য জানান, দেশীয় টিকা উৎপাদনের ফলে এটা সম্ভব হয়েছে। জাতীয় স্তরে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে গত ১৬ জানুয়ারি থেকে কোভিড-১৯ টিকাকরণ কর্মসূচি সাফল্যের সঙ্গে চলছে। 

অঙ্কলেশ্বর টিকা উৎপাদন কেন্দ্র থেকে কোভ্যাকসিন টিকার প্রথম ব্যাচটি জাতির উদ্দেশে উৎসর্গ করে শ্রী মান্ডব্য বলেন, কোভিড-১৯-এর বিরুদ্ধে ভারতের লড়াইয়ে এটি একটি মাইলফলক। কোভিড-১৯ টিকার উৎপাদন বৃদ্ধির ফলে দেশে টিকাকরণের গতি আরও বাড়বে। তিনি আরও জানান, ভারত বায়োটেক এবং জাইডস ক্যাডিলা নামে দুটি সংস্থা দেশে টিকা নিয়ে গবেষণা ও উৎপাদনের কাজে যুক্ত রয়েছে। এটি নিঃসন্দেহে গর্বের বিষয়। অঙ্কলেশ্বরের টিকা উৎপাদন কেন্দ্রটি থেকে প্রতি মাসে ১ কোটির বেশি টিকার ডোজ উৎপাদিত হবে। 

বিশ্ব মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে ভারতের অবদানের কথা উল্লেখ করে শ্রী মান্ডব্য জানান, কোভিড পরিস্থিতির মোকাবিলায় অত্যাবশ্যক ওষুধপত্র সহ অন্যান্য দেশের চাহিদা পূরণে ভারত সর্বদাই অগ্রভাগে থেকেছে। ভারতে কোভ্যাকসিন টিকার উৎপাদনের বিষয়ে শ্রী মান্ডব্য জানান, ভারত বায়োটেক সংস্থা ইতিমধ্যেই হায়দ্রাবাদ, মলুর, ব্যাঙ্গালুরু ও পুণের কেন্দ্রে টিকা উৎপাদন শুরু করেছে। অঙ্কলেশ্বরের কেন্দ্রটি টিকার যোগান আরও বাড়াতে সাহায্য করবে। 

ভারত বায়োটেক সংস্থার চেয়ারম্যান তথা ম্যানেজিং ডায়রেক্টর ডঃ কৃষ্ণা এলা জানান, আমাদের উদ্দেশ্যই হল আন্তর্জাতিক সুরক্ষা এবং আদর্শ মান বজায় রেখে টিকা উৎপাদন করা। আমরা বার্ষিক এক বিলিয়ন টিকার ডোজ উৎপাদনের লক্ষ্যে অগ্রসর হচ্ছি। 

 

CG/BD/AS/



(Release ID: 1750211) Visitor Counter : 241