স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক
azadi ka amrit mahotsav g20-india-2023

ভারত কোভিড-১৯ টিকাকরণের ৫৪ কোটি ৫৮ লক্ষেরও বেশি ডোজ দেওয়া হয়েছে


বর্তমানে আরোগ্য লাভের হার ৯৭.৪৮%

গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ৩২ হাজার ৯৩৭ জন

ভারতে সক্রিয় সংক্রমিতের সংখ্যা ৩ লক্ষ ৮১ হাজার ৯৪৭; মোট সংক্রমিতের ১.১৮ শতাংশ চিকিৎসাধীন

২১ দিন ধরে দৈনিক সংক্রমিতের হার ৩ শতাংশের কম – ২.৭৯ শতাংশ

Posted On: 16 AUG 2021 10:55AM by PIB Kolkata

নতুনদিল্লি, ১৬ জুলাই, ২০২১

 

দেশে এ পর্যন্ত ৫৪,৫৮,৫৭,১০৮টি টিকার ডোজ দেওয়া হয়েছে। গতকাল টিকা দেওয়া হয়েছে  ১৭,৪৩,১১৪ জনকে।  স্বাস্থ্যকর্মীদের মধ্যে ১,০৩,৫০.৭৫১ জন টিকার প্রথম ডোজ এবং ৮১,০০,৬১৫ জন টিকার দ্বিতীয় ডোজ পেয়েছেন। প্রথম সারির করোনা যোদ্ধাদের মধ্যে ১,৮২,৭৮,৭৮৭ জন প্রথম ডোজ এবং ১,২১,৭৩,১৩৩ জন দ্বিতীয় ডোজ পেয়েছেন। ১৮-৪৪ বছর নাগরিকদের মধ্যে প্রথম ডোজ পেয়েছেন ১৯,৬৮,৯৯,৪৬৬ জন এবং দ্বিতীয় ডোজ পেয়েছেন ১,৫৪,১০,৪১৬ জন। ৪৫-৫৯ বছর বয়সী নাগরিকদের মধ্যে প্রথম ডোজ পেয়েছেন ১১,৭৩,৮৯.৯৮২ জন। আর দ্বিতীয় ডোজ পেয়েছেন ৪,৫৭,৯১,২৩০ জন। যাঁদের বয়স ৬০-এর ওপরে তাঁদের মধ্যে ৮,১১,৫৩,৮৩৪ জন প্রথম ডোজ এবং ৪,০৩,০৮,৯৬৪ জন দ্বিতীয় ডোজ পেয়েছেন।     

২১ জুন থেকে সর্বজনীন টিকাকরণের নতুন পর্যায় শুরু হয়েছে। দেশ জুড়ে টিকাকরণ অভিযানকে আরও দ্রুত করার জন্য কেন্দ্র অঙ্গীকারবদ্ধ।

কোভিড-১৯ সংক্রমণ থেকে আরোগ্য লাভের হার ঊর্ধ্বমুখী। গত ২৪ ঘণ্টায় ৩৫ হাজার ৯০৯জন কোভিড মুক্ত হয়েছেন। সর্বশেষ তথ্য অনুযায়ীদেশে ৩ কোটি ১৪ লক্ষ ১১ হাজার ৯২৪ জন সুস্থ হয়ে উঠেছেন। জাতীয় আরোগ্য লাভের হার ৯৭.৪৮ শতাংশ।    

ভারতে গত ২৪ ঘণ্টায় নতুন করে সংক্রমিত হয়েছেন ৩২ হাজার ৯৩৭ জন। গত ৫০ দিন ধরে নতুন করে সংক্রমিত হচ্ছেন ৫০ হাজারেরও কম। কেন্দ্র, রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের মিলিত প্রয়াসের সুফল পাওয়া যাচ্ছে। দেশে সক্রিয় সংক্রমিতের সংখ্যা নিম্নমুখী। বর্তমানে ৩ লক্ষ ৮১ হাজার ৯৪৭ জন চিকিৎসাধীন। দেশে মোট সংক্রমিতের মাত্র ১.১৮ শতাংশ চিকিৎসাধীন।     

দেশ জুড়ে নমুনা পরীক্ষার ক্ষমতা বৃদ্ধি করা হচ্ছে। গতকাল ১১ লক্ষ ৮১ হাজার ২১২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত দেশে ৪৯ কোটি ৪৮ লক্ষ ০৫ হাজার ৬৫২টি নমুনা পরীক্ষা করা হয়েছে।

একদিকে যখন নমুনা পরীক্ষা বৃদ্ধি পাচ্ছে, অন্যদিকে সাপ্তাহিক সংক্রমণের হার নিম্নমুখী। বর্তমানে এই হার ২.০১ শতাংশ এবং দৈনিক সংক্রমণের হার ২.৭৯ শতাংশ। গত ২১ দিন ধরে দৈনিক সংক্রমণের হার ৩ শতাংশের কম আর ৭০ দিন ধরে ৫ শতাংশের কম।   

 

CG/CB/



(Release ID: 1746382) Visitor Counter : 188