স্বরাষ্ট্র মন্ত্রক

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শ্রী অমিত শাহ দেশে বন্যা পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুতি নিয়ে উচ্চপর্যায়ের পর্যালোচনা বৈঠক করেছেন, বৈঠকে একাধিক সিদ্ধান্ত গ্রহণের পাশাপাশি বিভিন্ন দপ্তরের মধ্যে সমন্বয়ের প্রতি গুরুত্ব আরোপ করা হয়েছে

Posted On: 15 JUN 2021 8:14PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৫ জুন, ২০২১

 

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শ্রী অমিত শাহ আজ দিল্লিতে দেশের বন্যা পরিস্থিতির মোকাবিলায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের প্রস্তুতি নিয়ে উচ্চ পর্যায়ের বৈঠক করেছেন। এই বৈঠকে একাধিক সিদ্ধান্ত গ্রহণের পাশাপাশি বিভিন্ন দপ্তরের মধ্যে সমন্বয় সাধনের ওপর গুরুত্ব আরোপ করা হয়েছে। এ বিষয়ে দীর্ঘমেয়াদি ব্যবস্থা গ্রহণের জন্য একটি পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী আজ কেন্দ্র ও রাজ্য সরকারের বিভিন্ন সংস্থার সাথে সমন্বয় সাধনের জন্য সরকারি আধিকারিকদের নির্দেশ দিয়েছেন। যাতে কোথাও বন্যা পরিস্থিতির সৃষ্টি হলে অথবা নদীতে জল স্তর বাড়লে আগাম সতর্ক করা যায়।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বড় বাঁধ গুলিতে পলি পরিষ্কার করে তার জল ধারণ ক্ষমতা বৃদ্ধি করা নিয়ে একটি পরিকল্পনা  রূপায়নের বিষয়ে জল শক্তি মন্ত্রককে পরামর্শ দিয়েছেন। 

এদিনের বৈঠকে শ্রী অমিত শাহ সঠিক আবহাওয়ার পূর্বাভাস এবং কোথাও বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে কিনা তা জানতে ভারতের আবহাওয়া দপ্তর এবং কেন্দ্রীয় জল কমিশনকে আধুনিক প্রযুক্তির ব্যবহার এবং উপগ্রহ মারফত সঠিক তথ্য সংগ্রহের উপর পরামর্শ দিয়েছেন। এর পাশাপাশি, টেলিভিশন, এফএম রেডিও এবং অন্যান্য মাধ্যমে বজ্রপাত সম্পর্কে সর্তকতা অবলম্বনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পরামর্শ দিয়েছেন। প্রয়োজনে মোবাইল অ্যাপ ব্যবহারের প্রতি তিনি গুরুত্ব আরোপ করেন।

ভারতে গঙ্গা এবং ব্রহ্মপুত্র নদী অববাহিকা অঞ্চল গুলি মূলত বন্যাপ্রবণ এলাকা হিসেবে চিহ্নিত। ফলে আসাম, বিহার, উত্তর প্রদেশ এবং পশ্চিমবঙ্গ বন্যাকবলিত রাজ্য হিসেবে পরিচিত।

বন্যা মোকাবিলায় যেসব ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়েছে তা রূপায়িত হলে লক্ষ লক্ষ মানুষ বন্যার হাত থেকে যেমন রক্ষা পাবেন, তেমনি বাড়িঘর, সম্পত্তি, শস্য এবং প্রাণহানির হাত থেকে রেহাই পাওয়া যাবে।

 

CG/ SB



(Release ID: 1727386) Visitor Counter : 26