অর্থমন্ত্রক

২৫টি রাজ্যের পঞ্চায়েতগুলিকে ৮৯২৩.৮ কোটি টাকা মঞ্জুর কেন্দ্রের

Posted On: 09 MAY 2021 10:35AM by PIB Kolkata

নতুন দিল্লি,  ০৯ মে, ২০২১

 

অর্থ মন্ত্রকের ব্যয় বরাদ্দ দপ্তর গতকাল ২৫টি রাজ্যের গ্রামীণ প্রশাসনিক সংস্থাকে আর্থিক সাহায়তা প্রদানের জন্য ৮,৯২৩.৮ কোটি টাকা মঞ্জুর করেছে। মূলত এই অনুদান দেওয়া হয়েছে গ্রাম, ব্লক এবং জেলা – এই ত্রিস্তরীয় পঞ্চায়েতী রাজ প্রতিষ্ঠানের জন্য। 

২০২১-২২ অর্থ বর্ষের জন্য ‘উন্মুক্ত  অনুদান’-এর প্রথম কিস্তি হিসেবে শনিবার এই অর্থ মঞ্জুর করা হয়। কোভিড-১৯ অতিমারি মোকাবিলার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের পাশাপাশি অন্যান্য ক্ষেত্রেও এই অর্থ ত্রিস্তর পঞ্চায়েত খরচ করতে পারবে। এর ফলে সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে ত্রিস্তর পঞ্চায়েতে স্থানীয় সম্পদকে আরও ভালোভাবে ব্যবহার করা সম্ভব হবে। 

পঞ্চদশ অর্থ কমিশনের সুপারিশ অনুযায়ী চলতি বছরের জুন মাসে রাজ্যগুলিকে উন্মুক্ত অনুদানের প্রথম কিস্তির অর্থ মঞ্জুর করতে বলা হয়। কিন্তু বর্তমান কোভিড-১৯ অতিমারি পরিস্থিতি এবং পঞ্চায়েতী রাজ মন্ত্রকের সুপারিশে অর্থ মন্ত্রক নির্ধারিত সময়ের আগেই এই অনুদান মঞ্জুর করেছে। যদিও পঞ্চদশ অর্থ কমিশন উন্মুক্ত অনুদান মঞ্জুরের জন্য কিছু শর্ত আরোপ করেছিল। এই শর্তগুলির মধ্যে অন্যতম হলো সরকারি ক্ষেত্রে গ্রামীণ প্রশাসনিক সংস্থাগুলির অনলাইন সুযোগ সুবিধা ব্যবস্থাপনা চালু করা। তবে, বর্তমান পরিস্থিতির কথা বিবেচনা করে প্রথম কিস্তির অর্থ মঞ্জুরের সময় এই শর্ত বাদ দেওয়া হয়েছে।

২০২১-২২ অর্থ বর্ষের জন্য গ্রামীণ স্থানীয় সংস্থার প্রথম কিস্তি অর্থের রাজ্য ভিত্তিক বিবরণটি হলো নিম্নরূপ –

SC/SS/SKD/



(Release ID: 1717333) Visitor Counter : 221