মন্ত্রিসভারঅর্থনৈতিকবিষয়সংক্রান্তকমিটি

আইডিবিআই ব্যাঙ্ক লিমিটেডের পরিচালন ব্যবস্থার হাতবদল এবং কৌশলগত বিলগ্নিকরণের সিদ্ধান্তে কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন

Posted On: 05 MAY 2021 4:02PM by PIB Kolkata

নয়াদিল্লি, ৫ মে, ২০২১

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার আর্থিক বিষয় সংক্রান্ত কমিটির (সিসিইএ) বৈঠকে আইডিবিআই ব্যাঙ্ক লিমিটেডের কৌশলগত বিলগ্নিকরণ এবং পরিচালন ব্যবস্থার হাতবদলের সিদ্ধান্তকে অনুমোদন দেওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকার তার অংশীদারিত্ব থেকে সরে আসবে এবং এলআইসি রিজার্ভ ব্যাঙ্কের সঙ্গে লেনদেনের প্রসঙ্গে আলোচনার সময়ে পুনর্গঠনের বিষয়ে সিদ্ধান্ত নেবে। 

কেন্দ্রীয় সরকার এবং এলআইসি-র আইডিবিআই ব্যাঙ্কে ৯৪ শতাংশের বেশি শেয়ার আছে। কেন্দ্রের ৪৫.৪৮ শতাংশ এবং এলআইসি-র ৪৯.২৪ শতাংশ শেয়ার রয়েছে। বর্তমানে এলআইসি আইডিবিআই ব্যাঙ্কের পরিচালন ব্যবস্থাপনা নিয়ন্ত্রণ করে এবং এই ব্যাঙ্কের প্রোমোটার। কেন্দ্রীয় সরকার এই ব্যাঙ্কের কো-প্রোমোটার। 

এলআইসি-র পর্ষদ একটি সিদ্ধান্ত অনুমোদন করেছে যাতে বলা হয়েছে, আইডিবিআই ব্যাঙ্ক লিমিটেডে এলআইসি-র শেয়ার ছেড়ে দেওয়া হবে। এছাড়াও, কেন্দ্রীয় সরকার এই ব্যাঙ্কের পরিচালন ব্যবস্থাপনা থেকে সরে আসবে। এক্ষেত্রে বাজারে শেয়ারের মূল্য, পলিসি হোল্ডারদের স্বার্থরক্ষা এবং বিভিন্ন বিধিসম্মত বিষয় বিবেচনা করা হবে। 

এলআইসি-র পর্ষদে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আইডিবিআই ব্যাঙ্কের ওপর তাদের অংশীদারিত্ব কমিয়ে ফেলা হবে। 

আশা করা হচ্ছে, কৌশলগত দিক থেকে যারা আইডিবিআই ব্যাঙ্কের শেয়ার কিনবে, সংশ্লিষ্ট সংস্থা এই ব্যাঙ্কে মূলধন, নতুন প্রযুক্তি এবং উন্নত পরিচালন ব্যবস্থাপনা নিশ্চিত করবে যাতে আইডিবিআই ব্যাঙ্ক লিমিটেডের বাণিজ্যিক সম্ভাবনা বিকশিত হয় এবং এলআইসি ও কেন্দ্রের সাহায্যের ওপর নির্ভর না করেই এই ব্যাঙ্ক তার ব্যবসার কাজ চালাতে পারে। সরকারি অংশীদারিত্বের বিলগ্নিকরণের মাধ্যমে যে সম্পদ পাওয়া যাবে, সেই সম্পদ সরকার সাধারণ নাগরিকদের বিভিন্ন উন্নয়নমূলক কর্মসূচিতে ব্যয় করবে।

 
SDG/CB/DM/



(Release ID: 1716380) Visitor Counter : 108