ক্রেতা, খাদ্যএবংগণবন্টনমন্ত্রক

২৮টি রাজ্য/ কেন্দ্রীয় শাসিত অঞ্চল পিএমজিকেএওয়াই ৩-র অধীনে ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়ার ডিপো থেকে খাদ্যশস্য তোলা শুরু করেছে

Posted On: 04 MAY 2021 5:26PM by PIB Kolkata

নতুন দিল্লি, ৪ মে, ২০২১ 

 

দেশে কোভিড ১৯-এর পুনঃআক্রমণের কারণে গরীব মানুষ যে সঙ্কটের মুখোমুখি তা দূর করতে প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা (পিএমজিকেএওয়াই)ঘোষণা মোতাবেক ভারত সরকারের খাদ্য ও গণবন্টন দফতর ২০২১-এর মে-জুন এই দুমাসের জন্য এই কর্মসূচি রূপায়ণ শুরু করেছে । যাতে এই অভূতপূর্ব সঙ্কটের সময়ে এনএফএসএ-র অধীন দরিদ্র মানুষের খাদ্যশস্যের অভাব না হয় ।

ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া ইতিমধ্যে সব রাজ্য, কেন্দ্রশাসিত অঞ্চলে যথেষ্ট পরিমান খাদ্যশস্য মজুত করেছে । এই কর্মসূচির সাফল্যের সঙ্গে রূপায়ণের জন্য এবং রাজ্য, কেন্দ্রশাসিত সরকারগুলিকে খাদ্যশস্য সরবরাহ শুরু করেছে । ২০২১-এর তেসরা মে পর্যন্ত ২৮টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল এফসিআই ডিপো থেকে তোলা শুরু করেছে এবং আরও ৫.৮৮ লক্ষ মেট্রিক টন খাদ্যশস্য বিতরণের জন্য পাঠানো হয়েছে । লাক্ষাদ্বীপ মে-জুন মাসের বরাদ্দের পুরোটাই তুলেছে । সেখানে অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানা মে মাসের বরাদ্দের ১-শো শতাংশই ইতিমধ্যে তুলেছে । 

বাকি রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চল (পাঞ্জাব, চন্ডীগড়, গোয়া, মধ্যপ্রদেশ, মণিপুর, নাগাল্যাণ্ড, ওড়িশা এবং পুদুচেরি) –কেও জানানো হয়েছে যাতে তারা অবিলম্বে এই কর্মসূচির অধীনে খাদ্যশস্য তোলা শুরু করে এবং মনে করা হচ্ছে আগামী দিনে তা গতি পাবে । 

রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পরামর্শ দেওয়া হয়েছে যাতে তারা পরিযায়ী এনএফএসএ সুবিধা প্রাপকদের এক দেশ এক রেশন কার্ড পরিকল্পনার অধীনে খাদ্যশস্য পাওয়ার সুবিধা উপলব্ধ করে । 

ভারত সরকার পিএমজিকেওয়াই(মে-জুন ২০২১) কর্মসূচি রূপায়ণের পুরো খরচই বহন করবে । রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে কিছু দিতে হবে না । 

এই বিশেষ কর্মসূচির অধীনে এনএফএসএ-এর অধীনে উভয় শ্রেনী যেমন অন্তোদয় অন্ন যোজনা(এএওয়াই) এবং প্রায়রিটি হাউসহোল্ডস (পিএইচএইচ) – এর অধীন সুবিধা প্রাপকরা  বিনামূল্যে প্রতিমাসে মাথাপিছু ৫ কেজি অতিরিক্ত খাদ্যশস্য(চাল/গম) পাবে । নিয়মিত মাসিক বরাদ্দে অতিরিক্ত । 

 

SDG/AP/RAB/



(Release ID: 1716004) Visitor Counter : 14