পরিবেশওঅরণ্যমন্ত্রক

হায়দ্রাবাদ চিড়িয়াখানায় সার্স – কভ২ সংক্রমিত এশীয় প্রজাতির সিংহগুলি সুস্থ হয়ে উঠছে

Posted On: 04 MAY 2021 3:28PM by PIB Kolkata

নতুন দিল্লি, ৪ই  মে, ২০২১

 

হায়দ্রাবাদে নেহেরু জুওলজিক্যাল পার্কে ৮টি এশীয় প্রজাতির সিংহের শ্বাসকষ্টজনিত উপসর্গ দেখা দেওয়ার প্রেক্ষিতে সিংহগুলির নাক, গলা ও শ্বাসনালী থেকে নমুনা সংগ্রহ করা হয়। এর পর সংগৃহীত নমুনা পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষার পর জানা যায়, এই ৮টি সিংহ সার্স – কভ২ ভাইরাসে আক্রান্ত হয়েছে। গত ২৪শে এপ্রিল নেহেরু জুওলজিক্যাল পার্কে  ঐ ৮টি সিংহের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হলে তাদের নমুনায় ভাইরাসের উপস্থিতির প্রমাণ মেলে। 

নমুনা পরীক্ষা পুঙ্খানুপুঙ্খভাবে বিশ্লেষণের পর জানা গেছে, ঐ ৮টি সিংহের সংক্রমণের পেছনে সার্স – কোভ২ ভাইরাসের প্রমাণ পাওয়া গেলেও তাতে উদ্বেগের কোনো কারন নেই। নমুনা পরীক্ষায় সিংহগুলি আক্রান্ত হয়েছে বলে জানার পর তড়িঘড়ি তাদের সম্পূর্ণ পৃথক করে ফেলা হয় এবং প্রয়োজনীয় চিকিৎসা শুরু হয়। বর্তমানে এই ৮টি সিংহই চিকিৎসায় ভালো সাড়া দিচ্ছে এবং ধীরে ধীরে তাদের স্বাস্থ্যে উন্নতি হচ্ছে। পার্ক কর্তৃপক্ষ জানিয়েছেন, বেড়াল প্রজাতির এই পশুগুলি এখন স্বাভাবিক আচার – আচরণ করছে এবং তাদের তাদের খাওয়া দাওয়াও স্বাভাবিক রয়েছে। ইতিমধ্যেই পার্ক কর্তৃপক্ষ সমস্ত কর্মীর ক্ষেত্রে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেছে। সেই সঙ্গে পার্ক কর্তৃপক্ষের বাইরে সাধারণ মানুষের সঙ্গে যোগাযোগ ন্যূনতম করতে চিড়িয়াখানাটি বন্ধ করে দেওয়া হয়েছে। 

কেন্দ্রীয় চিড়িয়াখানা কর্তৃপক্ষ সার্স – কভ২ ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় চিড়িয়াখানাগুলির জন্য একাধিক নীতি – নির্দেশিকা ও পরামর্শ জারি করেছে, যাতে সংক্রমণ ছড়িয়ে পড়া প্রতিরোধে আগাম সতর্কতামূলক ব্যবস্থা কার্যকর করা যায়। 

 

SC/BD/SFS



(Release ID: 1715989) Visitor Counter : 94