স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

ভারতে কোভিড-১৯ টিকাকরণ প্রায় ১৫.৫ কোটি

দেশে গত ২৪ ঘন্টায় ২৭ লক্ষের বেশি টিকার ডোজ দেওয়া হয়েছে
প্রায় ৩ লক্ষ কোভিড রোগী গত ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন, দেশে আরোগ্য লাভের সংখ্যা বেড়ে ১.৫৬ কোটি ছাড়িয়েছে
দেশে গত ২৪ ঘন্টায় এযাবৎ একদিনেই সর্বাধিক ১৯.৪৫ লক্ষ নমুনা পরীক্ষা

Posted On: 01 MAY 2021 11:26AM by PIB Kolkata

নতুন দিল্লি, ১ মে, ২০২১

 

দেশব্যাপী কোভিড-১৯ টিকাকরণ অভিযানের অঙ্গ হিসেবে মোট টিকাকরণের সংখ্যা ১৫ কোটি ৪৯ লক্ষ ৮৯ হাজার ৬৩৫ হয়েছে। গত ২৪ ঘন্টায় ২৭ লক্ষের বেশি টিকার ডোজ দেওয়া হয়েছে। 
দশে এখনও পর্যন্ত মোট টিকাকরণের মধ্যে ৯৪ লক্ষ ১২ হাজার ১৪০ স্বাস্থ্যকর্মী প্রথম ডোজ এবং ৬২ লক্ষ ৪১ হাজার ৯১৫ কর্মী দ্বিতীয় ডোজ পেয়েছেন। অন্যদিকে, করোনার বিরুদ্ধে লড়াইয়ে অগ্রভাগে থাকা ১ কোটি ২৫ লক্ষ ৫৮ হাজার ৬৯ জন কর্মী প্রথম ডোজ এবং ৬৮ লক্ষ ১৫ হাজার ১১৫ জন কর্মী দ্বিতীয় ডোজ পেয়েছেন। এছাড়াও, ৪৫-৬০ বছর বয়সী ৫ কোটি ২৭ লক্ষ ৭ হাজার ৯২১ জন প্রথম ডোজ এবং ৩৭ লক্ষ ৭৪ হাজার ৯৩০ জন দ্বিতীয় ডোজ পেয়েছেন। একই ভাবে ৬০ বছরের বেশি বয়সী ৫ কোটি ২৩ লক্ষ ৭৮ হাজার ৬১৬ জন প্রথম ডোজ এবং ১ কোটি ১১ লক্ষ ৯২৯ জন দ্বিতীয় ডোজ পেয়েছেন। 
দেশে এখনও পর্যন্ত ১০টি রাজ্যে করোনায় আক্রান্তের হার ৬৭ শতাংশ। টিকাকরণ অভিযানের ১০৫তম দিনে (৩০ এপ্রিল) ২৭ লক্ষ ৪৪ হাজার ৪৮৫টি টিকার ডোজ দেওয়া হয়েছে। এরমধ্যে, ১৫ লক্ষ ৬৯ হাজার ৮৪৬ জন প্রথম ডোজ এবং ১১ লক্ষ ৭৪ হাজার ৬৩৯ জন দ্বিতীয় ডোজ পেয়েছেন। 
দেশে করোনায় সুস্থতার সংখ্যা আজ দাঁড়িয়েছে ১ কোটি ৫৬ লক্ষ ৮৪ হাজার ৪০৬। জাতীয় স্তরে সুস্থতার হার ৮১.৮৪ শতাংশ। অন্যদিকে, গত ২৪ ঘন্টায় করোনা মুক্ত হয়েছেন ২ লক্ষ ৯৯ হাজার ৯৮৮ জন। 
দেশে ১০টি রাজ্যে করোনায় সুস্থতার হার ৭৬.০৯ শতাংশ। 
কোভিড-১৯ সংক্রমণ প্রতিরোধে আরও একটি উল্লেখযোগ্য সাফল্য হিসেবে দেশে গত ২৪ ঘন্টায় ১৯ লক্ষ ৪৫ হাজার ২৯৯টি নমুনা পরীক্ষা হয়েছে। দেশে এখন দৈনিক ভিত্তিতে আক্রান্তের হার ২০.৬৬ শতাংশ। 
পরিসংখ্যান অনুযায়ী দেশে গত ২৪ ঘন্টায় নতুন করে ৪ লক্ষ ১ হাজার ৯৯৩ জন আক্রান্ত হয়েছেন। পশ্চিমবঙ্গ সহ মহারাষ্ট্র, কর্ণাটক, কেরালা, উত্তরপ্রদেশ, দিল্লি, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, রাজস্থান ও বিহারে নতুন করে আক্রান্তের হার ৭৩.৭১ শতাংশ। মহারাষ্ট্রে একদিনে সর্বাধিক ৬২ হাজার ৯১৯ জন আক্রান্ত হয়েছেন। কর্ণাটকে একদিনেই আক্রান্তের সংখ্যা ৪৮ হাজার ২৯৬। অন্যদিকে, কেরালায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৩৭ হাজার ১৯৯ জন। 
দেশে সুস্পষ্টভাবে মোট করোনায় আক্রান্তের সংখ্যা ৩২ লক্ষ ৬৮ হাজার ৭১০, যা মোট পজেটিভ ঘটনার সংখ্যার ১৭.০৬ শতাংশ। অবশ্য গত ২৪ ঘন্টায় সুস্পষ্টভাবে করোনায় আক্রান্তের সংখ্যা রেকর্ড ৯৮ হাজার ৪৮২টি কমেছে। 
পশ্চিমবঙ্গ সহ মহারাষ্ট্র, কর্ণাটক, উত্তরপ্রদেশ, কেরালা, রাজস্থান, গুজরাট, অন্ধ্রপ্রদেশ, ছত্তিশগড়, তামিলনাড়ু ও বিহারে মোট আক্রান্তের হার ৭৮.২২ শতাংশ। 
জাতীয় স্তরে কোভিডে মৃত্যু হার আরও কমে বর্তমানে দাঁড়িয়েছে ১.১১ শতাংশ। গত ২৪ ঘন্টায় কোভিডে ৩ হাজার ৫২৩ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে ১০টি রাজ্যে মৃত্যু হার ৭৬.৮৫ শতাংশ। মহারাষ্ট্রে একদিনেই সর্বাধিক ৮২৮ জনের মৃত্যু হয়েছে। দিল্লিতে মারা গেছেন ৩৭৫ জন এবং উত্তরপ্রদেশে মৃত্যু হয়েছে ৩৩২ জনের। 
দেশে ৪টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে গত ২৪ ঘন্টায় কোভিড-১৯-এ মৃত্যুর খবর নেই। এই রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির মধ্যে রয়েছে দমন ও দিউ এবং দাদরা ও নগরহাভেলি, লাক্ষ্মাদ্বীপ, অরুণাচলপ্রদেশ এবং আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ।

 

SC/BD/AS/



(Release ID: 1715442) Visitor Counter : 243