স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

ভারতে ১৩.৫৪ কোটির বেশি টিকা প্রদান করা হয়েছে

Posted On: 23 APR 2021 10:29AM by PIB Kolkata

নতুন দিল্লি,  ২৩ এপ্রিল, ২০২১

 

বিশ্বের বৃহত্তম টিকাদান কর্মসূচির অঙ্গ হিসেবে ভারতে ১৩.৫৪ কোটির বেশি কোভিড-১৯ টিকার ডোজ প্রদান করা হয়েছে।

আজ সকাল ৭টা পর্যন্ত ১৯ লক্ষ ৩৮ হাজার ১৮৪টি টিকাদান পর্বের মাধ্যমে মোট ১৩ কোটি ৫৪ লক্ষ ৭৮ হাজার ৪২০টি টিকার ডোজ দেওয়া হয়েছে। এর মধ্যে ৯২ লক্ষ ৪২ হাজার ৩৬৪ জন স্বাস্থ্য কর্মীকে টিকার প্রথম ডোজ এবং ৫৯ লক্ষ ৪ হাজার ৭৩৯ জন স্বাস্থ্য কর্মীকে দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। পাশাপাশি ১ কোটি ১৭ লক্ষ ৩১ হাজার ৯৫৯ জন প্রথম সারির কর্মীকে প্রথম ডোজ, ৬০ লক্ষ ৭৭ হাজার ২০৭ জন প্রথম সারির কর্মীকে দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। ৬০ বছরের বেশি বয়সী ৪ কোটি ৮৫ লক্ষ ৩৪ হাজার ৮১০ জন সুবিধাভোগীকে প্রথম ডোজ, ৬৫ লক্ষ ২১ হাজার ৬৬২ জন সুবিধাভোগীকে দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। এমনকি ৪৫ থেকে ৬০ বছর বয়সী ৪ কোটি ৫৫ লক্ষ ৬৪ হাজার ৩৩০ জন সুবিধাভোগীকে প্রথম ডোজ ও ১৯ লক্ষ ১ হাজার ২৯৬ জন সুবিধাভোগীকে দ্বিতীয় ডোজ প্রদান করা হয়েছে। ৮টি রাজ্যে টিকা দানের হার ৫৯.০৮ শতাংশ।

৮টি রাজ্যে টিকাদান হারের রেখা চিত্র ক্রমশই বেড়েছে।

গত ২৪ ঘণ্টায় ৩১ লক্ষ মানুষকে টিকার ডোজ দেওয়া হয়েছে।

টিকাদান কর্মসূচির ৯৭ তম দিনে ৩১ লক্ষ ৪৭ হাজার ৭৮২ জনকে টিকা দেওয়া হয়েছে। ২৮ হাজার ৬৮৩টি টিকাদান পর্বের মাধ্যমে ১৯ লক্ষ ২৫ হাজার ৮৭৩ জন সুবিধাভোগীকে প্রথম ডোজ এবং ১২ লক্ষ ২১ হাজার ৯০৯ জন সুবিধাভোগীকে দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে।

গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৩২ হাজার ৭৩০ জন। 

মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, দিল্লি, কর্ণাটক, কেরালা, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, তামিলনাড়ু, গুজরাট এবং রাজস্থান – এই ১০টি রাজ্যে নতুন করে আক্রান্তের হার ৭৫.০১ শতাংশ।

মহারাষ্ট্রে একদিনে ৬৭ হাজার ১৩ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। উত্তরপ্রদেশে ৩৪ হাজার ২৫৪ এবং কেরালায় ২৬ হাজার ৯৯৫ জন একদিনে করোনা আক্রান্ত হয়েছেন।

১২টি রাজ্যে দৈনিক সংক্রমণ হারের রেখাচিত্র ক্রমশই ঊর্ধ্বমুখী। 

ভারতে মোট সক্রিয় রোগীর সংখ্যা ২৪ লক্ষ ২৮ হাজার ৬১৬-য় পৌঁছেছে। এখন দেশে সক্রিয় রোগীর হার ১৪.৯৩ শতাংশ। 

মহারাষ্ট্র, ছত্তিশগড়, উত্তরপ্রদেশ, কর্ণাটক এবং কেরালা – এই ৫টি রাজ্যে সক্রিয় রোগীর হার ভারতের মোট সক্রিয় রোগীর হারের ৫৯.১২ শতংশ। 

ভারতে এপর্যন্ত করোনা থেকে আরোগ্য লাভ করেছেন ১ কোটি ৩৬ লক্ষ ৪৮ হাজার ১৫৯ জন। দেশে সুস্থতার হার ৮৩.৯২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় আরোগ্য লাভ করেছেন ১ লক্ষ ৯৩ হাজার ২৭৯ জন।

দেশে করোনায় মৃত্যুর হার ১.১৫ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় ২ হাজার ২৬৩ জনের মৃত্যু হয়েছে।

মহারাষ্ট্রে ১ দিনে ৫৬৮ এবং দিল্লিতে ৩০৬ জনের মৃত্যু হয়েছে।

দমন ও দিউ, দাদরা ও নগরহাভেলি, ত্রিপুরা, মেঘালয়, মিজোরাম, লাক্ষাদ্বীপ, নাগাল্যান্ড এবং অরুণচল প্রদেশ এই ৭টি রাজ্যে গত ২৪ ঘণ্টায় করোনা আক্রান্ত হয়ে কোনো ব্যাক্তির মৃত্যু হয়নি।

 

 

CG/SS/SKD/



(Release ID: 1713575) Visitor Counter : 1