রাষ্ট্রপতিরসচিবালয়

রাষ্ট্রপতির কাছে চারটি দেশের রাষ্ট্রদূতের ভিডিও কনফারেন্সের মাধ্যমে পরিচয় পত্র প্রদান

Posted On: 18 MAR 2021 1:48PM by PIB Kolkata

নতুনদিল্লি, ১৮ই মার্চ, ২০২১

রাষ্ট্রপতি শ্রী রাম নাথ কোবিন্দ চারটি দেশের রাষ্ট্রদূতদের পরিচয় পত্র গ্রহণ করেছেন।  এই চারটি দেশ হল ফিজি, ডোমিনিকান রিপাবলিক , আফগানিস্তান এবং গিয়ানা। এক ভার্চুয়াল অনুষ্ঠানে যারা রাষ্ট্রপতির কাছে তাদের পরিচয় পত্র জমা দিলেন, তাঁরা হলেনঃ-  

১। ফিজির রাষ্ট্রদূত শ্রী কমলেশ শশী প্রকাশ।

২। ডমিনিকান রিপাবলিকের রাষ্ট্রদূত মিস্টার ডেভিড ইমানুয়েল পুইগ বুচেল।  

৩। আফগানিস্তানের রাষ্ট্রদূত মিস্টার ফরিদ মামুনযাই।  

৪। গিয়ানার রাষ্ট্রদূত শ্রী চরণ দাস প্রসাদ।  

রাষ্ট্রপতি সংশ্লিষ্ট রাষ্ট্রদূতদের তাঁর শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বলেছেন এই চারটি দেশের সঙ্গে ভারতের নিবিড় বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে এবং শান্তি ও সমৃদ্ধির ক্ষেত্রে এই দেশ গুলির সঙ্গে ভারত অভিন্ন দৃষ্টিভঙ্গি পোষণ করে।২০২১-২২ সালে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্য হিসেবে ভারতের প্রার্থী পদকে সমর্থন করায় এই দেশগুলিকে তিনি ধন্যবাদ জানিয়েছেন।

 রাষ্ট্রপতি এই প্রসঙ্গে উল্লেখ করেছেন কোভিড-১৯ মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে ভারত সামনের সারিতে দাঁড়িয়ে নির্ণায়ক এবং সমন্বিত উদ্যোগ গ্রহণ করেছে।  তিনি আরো জানিয়েছেন ভারত সরকার ভ্যাকসিন মৈত্রী উদ্যোগের মাধ্যমে বিভিন্ন দেশে স্বল্পমূল্যে টিকা পাঠাচ্ছে। এর ফলে বিশ্বের ওষুধের ভান্ডার হিসেবে ভারত আরো একবার পরিচিত হয়েছে।  

রাষ্ট্রদূতরা তাদের ভাষণে   ভারতের সঙ্গে তাঁদের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করেছেন এবং জানিয়েছেন আগামী দিনে এই সম্পর্ক আরো নিবিড় হবে। তাঁরা তাদের দেশের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্পের ভারতের সহায়তার জন্য ধন্যবাদ জানিয়েছেন। কোভিড-১৯ মহামারীর টিকা দেওয়ার ক্ষেত্রে ভারতের মানবিক উদ্যোগের জন্য তাঁরা তাদের কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।
 

***

 

 

CG/CB



(Release ID: 1705886) Visitor Counter : 105