অর্থমন্ত্রক

জিএসটি ক্ষতিপূরণ বাবদ ঘাটতি মেটাতে চতুর্দশ কিস্তিতে সমস্ত রাজ্যকে ৬ হাজার কোটি টাকা দেওয়া হয়েছে

Posted On: 03 FEB 2021 1:14PM by PIB Kolkata

নয়াদিল্লি, ৩ ফেব্রুয়ারি, ২০২১

 

অর্থ মন্ত্রকের ব্যয় বরাদ্দ সংক্রান্ত দপ্তর চতুর্দশ সাপ্তাহিক কিস্তিতে জিএসটি ক্ষতিপূরণ বাবদ ঘাটতি মেটাতে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ৬ হাজার কোটি টাকা দিয়েছে। এই টাকার মধ্যে ৫,৫১৬ কোটি টাকা দেওয়া হয়েছে ২৩টি রাজ্য এবং বাকি ৪৮৩ কোটি ৪০ লক্ষ টাকা দেওয়া হয়েছে বিধানসভা রয়েছে এমন তিনটি কেন্দ্রশাসিত অঞ্চলকে। বাকি পাঁচটি রাজ্য – অরুণাচল, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড ও সিকিমে জিএসটি রূপায়ণ বাবদ রাজস্ব খাতে কোনও ঘাটতি নেই।

 

এখনও পর্যন্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে জিএসটি ক্ষতিপূরণ বাবদ মোট ঘাটতির ৭৬ শতাংশই মেটানো হয়েছে। এর মধ্যে ৭৬,৬১৬ কোটি ১৬ লক্ষ টাকা মেটানো হয়েছে রাজ্যগুলিকে এবং তিনটি কেন্দ্রশাসিত অঞ্চলকে মেটানো হয়েছে ৭,৩৮৩ কোটি ৮৪ লক্ষ টাকা। 

 

কেন্দ্রীয় সরকার জিএসটি রূপায়ণ বাবদ রাজস্ব খাতে ১ লক্ষ ১০ হাজার কোটি টাকার ঘাটতি মেটাতে গত বছরের অক্টোবর মাসে ঋণ সংগ্রহের জন্য একটি বিশেষ ব্যবস্থা গ্রহণ করে। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির পক্ষ থেকে কেন্দ্রীয় সরকার বিশেষ এই ব্যবস্থার মাধ্যমে ঋণ সংগ্রহ করছে। গত ২৩ অক্টোবর থেকে এখনও পর্যন্ত ১৪ বার ঋণ সংগ্রহ করা হয়েছে। 

 

চতুর্দশ কিস্তিবাবদ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে যে অর্থ প্রদান করা হয়েছে তা উপরোক্ত ঋণ সংগ্রহ ব্যবস্থার অঙ্গ হিসেবে দেওয়া হয়েছে। এই সপ্তাহে কেন্দ্রীয় সরকার ৪.৬১৪৪ শতাংশ সুদের হারে ঋণ সংগ্রহ করেছে। এখনও পর্যন্ত বিশেষ এই ঋণ সংগ্রহ ব্যবস্থার মাধ্যমে ৪.৭৩৯৫ শতাংশ সুদের হারে কেন্দ্রীয় সরকার মোট ৮৪ হাজার কোটি টাকা ঋণ নিয়েছে।

 

জিএসটি রূপায়ণ বাবদ রাজস্ব খাতে ঘাটতি মেটাতে বিশেষ ঋণ সংগ্রহ ব্যবস্থার মাধ্যমে প্রদেয় তহবিল সহায়তা ছাড়াও রাজ্যগুলিকে রাজ্যস্তরীয় অভ্যন্তরীণ উৎপাদনের ০.৫০ শতাংশের সমতুল হিসেবে অতিরিক্ত ঋণ সংগ্রহের অনুমতি দেওয়া হয়েছে। সমস্ত রাজ্য জিএসটি ক্ষতিপূরণ বাবদ ঘাটতি মেটাতে ঋণ সংগ্রহ ব্যবস্থার প্রথম পদ্ধতিটিকেই গ্রহণ করেছে। অতিরিক্ত আর্থিক সম্পদ সংস্থানের জন্য ২৮টি রাজ্যকে তাদের রাজ্যস্তরীয় অভ্যন্তরীণ উৎপাদনের ০.৫০ শতাংশ হারে ১ লক্ষ ৬ হাজার ৮৩০ কোটি টাকা ঋণ সংগ্রহে অনুমতি দেওয়া হয়েছে। সেই অনুসারে ২০২১-এর ১ ফেব্রুয়ারি পর্যন্ত পশ্চিমবঙ্গ রাজ্যস্তরীয় গড় অভ্যন্তরীণ উৎপাদনের ০.৫০ শতাংশের সমতুল হিসেবে ৬,৭৮৭ কোটি টাকা অতিরিক্ত ঋণ নিয়েছে। এছাড়া পশ্চিমবঙ্গকে বিশেষ ঋণ সহায়তা ব্যবস্থার মাধ্যমে কেন্দ্রীয় সরকার ২,৪২৩ কোটি ২৯ লক্ষ টাকা আর্থিক সহায়তা দিয়েছে। 

***

 

 

CG/BD/DM



(Release ID: 1694762) Visitor Counter : 119