কেন্দ্রীয়মন্ত্রিসভা

৮৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন রাতলে জলবিদ্যুৎ প্রকল্পের জন্য ৫২৮১ কোটি ৯৪ লক্ষ টাকা বিনিয়োগের প্রস্তাবে মন্ত্রিসভার সায়

Posted On: 20 JAN 2021 5:09PM by PIB Kolkata
নয়াদিল্লি, ২০ জানুয়ারি, ২০২১
 
 
প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে কেন্দ্রশাসিত জম্মু ও কাশ্মীরের কিস্তোয়ার জেলায় চিনাব নদীতে ৮৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন রাতলে জলবিদ্যুৎ প্রকল্প খাতে ৫২৮১ কোটি ৯৪ লক্ষ টাকা বিনিয়োগের প্রস্তাব অনুমোদিত হয়েছে। ন্যাশনাল হাইড্রো ইলেক্ট্রিক পাওয়ার কর্পোরেশন (এনএইচপিসি) এবং জম্মু ও কাশ্মীর রাজ্য বিদ্যুৎ উন্নয়ন নিগম (জেকেএসপিডিসি) – এর মধ্যে একটি নতুন যৌথ সংস্থা গড়ে তোলা হবে। এই সংস্থাটি রাতলে জলবিদ্যুৎ প্রকল্পের কাজকর্ম রূপায়ণ করবে। নবগঠিত এই সংস্থায় এনএইচপিসি-র অংশীদারিত্ব ৫১ শতাংশ এবং জেকেএসপিডিসি-র অংশীদারিত্ব ৪৯ শতাংশ।
 
উল্লেখযোগ্য বৈশিষ্ট্য
 
রাতলে জলবিদ্যুৎ প্রকল্প (৮৫০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন) গড়ে তোলার জন্য যে নতুন যৌথ সংস্থাটি গড়ে তোলা হচ্ছে, তার জন্য কেন্দ্রীয় সরকার জেকেএসপিডিসি সংস্থাকে ৭৭৬ কোটি ৪৪ লক্ষ টাকা অনুদান সহায়তা দেবে। এই জলবিদ্যুৎ প্রকল্প নির্মাণে এনএইচপিসি তার অভ্যন্তরীণ সম্পদ কাজে লাগিয়ে ইক্যুইটি শেয়ার অনুযায়ী ৮০৮ কোটি ১৪ লক্ষ টাকা বিনিয়োগ করবে। এই জলবিদ্যুৎ প্রকল্পটি ৬০ মাসের মধ্যে চালু হবে বলে মনে করা হচ্ছে। প্রকল্পটি থেকে বিদ্যুৎ উৎপাদন শুরু হলে গ্রিডে বকেয়া বিদ্যুৎ সরবরাহ করতে পারবে এবং বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থায় উন্নতি ঘটবে।
 
রূপায়ণ কৌশল
 
এই জলবিদ্যুৎ প্রকল্পটিকে আর্থিক দিক থেকে লাভজনক করে তুলতে এবং প্রতিযোগিতায় টিকিয়ে রাখতে কেন্দ্রশাসিত জম্মু ও কাশ্মীর সরকার বিদ্যুৎ উৎপাদন প্রক্রিয়া শুরু হওয়ার পর ১০ বছর জল ব্যবহারের ক্ষেত্রে প্রযোজ্য শুল্ক ছাড় দেবে। এছাড়াও, জিএসটি-তে রাজ্যের প্রদেয় অংশ পরিশোধ করা হবে। এমনকি, কেন্দ্রশাসিত জম্মু ও কাশ্মীরকে কোনও শুল্ক ছাড়াই বিদ্যুৎ সরবরাহ করা হবে। প্রকল্পের সূচনার প্রথম বছরে মোট উৎপাদিত বিদ্যুতের ১ শতাংশ শুল্ক ছাড়াই দেওয়া হবে। সেই সঙ্গে, ১২তম বছরে শুল্ক ছাড়াই বিদ্যুৎ সরবরাহের পরিমাণ বেড়ে হবে ১২ শতাংশ। 
 
উদ্দেশ্য
 
এই প্রকল্প গড়ে তোলার কাজে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্রায় ৪ হাজার মানুষের কর্মসংস্থান হবে। সেই সঙ্গে, কেন্দ্রশাসিত জম্মু ও কাশ্মীরের আর্থ-সামাজিক উন্নয়ন ত্বরান্বিত হবে। কেবল তাই নয়, কেন্দ্রশাসিত জম্মু ও কাশ্মীর বিনামূল্যে ৫ হাজার ২৮৯ কোটি টাকার বিদ্যুৎ পাবে। এছাড়াও, ৪০ বছর মেয়াদী রাতলে জলবিদ্যুৎ প্রকল্পে চিনাব নদীর ব্যবহার-বাবদ শুল্ক হিসাবে আরও ৯ হাজার ৫৮১ কোটি টাকার সংস্থান হবে জম্মু ও কাশ্মীরে।
 
***
 
 
 
CG/BD/SB


(Release ID: 1690489) Visitor Counter : 8