উপ-রাষ্ট্রপতিরসচিবালয়

উপরাষ্ট্রপতি স্টেম- সম্পর্কিত কর্মসংস্থানে লিঙ্গ বৈষম্য কমিয়ে আনার আহ্বান জানিয়েছেন

Posted On: 05 JAN 2021 1:27PM by PIB Kolkata
নতুন দিল্লি, ০৫ জানুয়ারি, ২০২১
 
উপরাষ্ট্রপতি শ্রী এম ভেঙ্কাইয়া নাইডু কর্মসংস্থানের ক্ষেত্রে লিঙ্গ বৈষম্য কমিয়ে আনার ওপর গুরুত্ব আরোপ করেছেন। চেন্নাইয়ের ইনস্টিটিউট অফ মেডিক্যাল সাইন্সেস- এর আজ এক সভায় তিনি জানান, ভারতে স্টেম অর্থাৎ সায়েন্স, টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং এন্ড ম্যাথামেটিক্স- এ মহিলা স্নাতকের সংখ্যা প্রায় ৪০ শতাংশ। যা সারা বিশ্বে সর্বোচ্চ। অথচ কর্মসংস্থানের ক্ষেত্রে এর পরিমান মাত্র ১৪ শতাংশ। এর আরও অগ্রগতি প্রয়োজন।
 
উপ রাষ্ট্রপতি তার ভাষণে বলেন সরকার আইআইটি গুলিতে ছাত্রীদের ভর্তির সুযোগ করে দিতে বিশেষ উদ্যোগ নেওয়ায় ২০১৬ সালে যেখানে ওই সব শিক্ষাপ্রতিষ্ঠানে মাত্র ৮ শতাংশ ছাত্রী ভর্তি হতো বর্তমানে তা বেড়ে হয়েছে ২০ শতাংশ।
 
মহিলা বিজ্ঞানীদের অংশগ্রহণ নিয়ে বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ বিশেষ উদ্যোগ নেওয়ায় উপরাষ্ট্রপতি সন্তোষ প্রকাশ করেন। বিজ্ঞান ও গণিতকে মহিলারা যাতে পেশা হিসেবে গ্রহণ করতে পারে সে চেষ্টা করা প্রয়োজন বলে তিনি মন্তব্য করেন। মহিলা বিজ্ঞানী এবং বিজ্ঞান নিয়ে পড়া ছাত্রীদের সপ্রশংস স্বীকৃতি দেওয়ার কথা উল্লেখ করেন।
 
তিনি বলেন, আঞ্চলিক ভাষায় প্রযুক্তিগত পাঠক্রম চালু করার প্রয়োজন। আই আই টির মত শিক্ষা প্রতিষ্ঠানগুলি দূরশিক্ষা পাঠক্রমের প্রসারণের ক্ষেত্রে আগ্রহী হওয়ায় উপরাষ্ট্রপতি আনন্দ প্রকাশ করেন।
বিজ্ঞানের বিষয় গুলি আঞ্চলিক ভাষার মাধ্যমে পড়ানোর ব্যবস্থা হলে তা অধ্যায়ন করতে ছাত্র-ছাত্রীদের বিশেষ সুবিধা হবে বলে উপরাষ্ট্রপতি জানান। তিনি বলেন, অনেক ভাষা শেখার সাথে সাথে মাতৃভাষাকে সবচেয়ে বেশি প্রাধান্য দেওয়া উচিত।
 
গণিতের গুরুত্বের বিষয়টি অগ্রাধিকার দিয়ে বিশিষ্ট গণিতজ্ঞ শ্রীনিবাস রামানুজমের অবদানের কথা তিনি উল্লেখ করেন। উপরাষ্ট্রপতি বলেন, শিশুদের মধ্যে লুকিয়ে থাকা প্রতিভার বিকাশ ঘটানো গুরুত্বপূর্ণ বিষয়।
 
দেশে তৈরি করোনা ভ্যাকসিন নিয়ে আসার ক্ষেত্রে অবদানের জন্য বিজ্ঞানীদের তিনি বাহবা জানান। তিনি বলেন বিজ্ঞানীদের এমনকি তরুণ বিজ্ঞানীদের একনিষ্ঠ প্রচেষ্টায় ভ্যাকসিন তৈরি সম্ভব হয়েছে।
 
দেশের নতুন শিক্ষানীতির সম্পূর্ণ সুযোগ গ্রহণ করে ছাত্র-ছাত্রীদের ভবিষ্যৎ গড়ে তোলার প্রতি তিনি গুরুত্ব আরোপ করেন।
 
উপরাষ্ট্রপতি এদিন ভার্চুয়াল মোডে চেন্নাইয়ের ইনস্টিটিউট অফ ম্যাথমেটিক্যাল সায়েন্সেসের নতুন রেসিডেন্সিয়াল উইং ও নোডাল সেন্টারের উদ্বোধন করেন।
 
***
 
CG/SB


(Release ID: 1686319) Visitor Counter : 32