উপ-রাষ্ট্রপতিরসচিবালয়

প্রাক্তন প্রধানমন্ত্রী শ্রী পি ভি নরসীমা রাও-কে গভীর শ্রদ্ধা জানালেন উপ-রাষ্ট্রপতি


প্রাক্তন প্রধানমন্ত্রীর আর্থিক ক্ষেত্রে সাহসী সংস্কার দেশের অগ্রগতি ত্বরান্বিত করতে সাহায্য করেছিল

একাধিক চ্যালেঞ্জ সত্ত্বেও শ্রী রাও দেশকে সঠিক দিশায় চালিত করেছিলেন

শ্রী নরসীমা রাও সম্পর্কিত তেলেগু ভাষায় একটি বই প্রকাশ করলেন উপ-রাষ্ট্রপতি

Posted On: 27 DEC 2020 2:38PM by PIB Kolkata
নয়াদিল্লি, ২৭ ডিসেম্বর, ২০২০
 
 
প্রাক্তন প্রধানমন্ত্রী শ্রী পি ভি নরসীমা রাও-কে গভীর শ্রদ্ধা জানিয়ে উপ-রাষ্ট্রপতি শ্রী এম ভেঙ্কাইয়া নাইডু বলেছেন, আর্থিক ক্ষেত্রে তাঁর সাহসী পদক্ষেপগুলি দেশের অগ্রগতিকে ত্বরান্বিত করতে সাহায্য করেছিল।
 
বিশিষ্ট সাংবাদিক শ্রী এ কৃষ্ণ রাও - এর লেখা তেলেগু পুস্তক ‘বিপ্লব তপস্যী : পি ভি’ প্রকাশ করে শ্রী নাইডু বলেন, শ্রী নরসীমা রাও যখন প্রধানমন্ত্রী পদে দায়িত্ব গ্রহণ করেছিলেন, দেশ তখন কঠিন আর্থিক সঙ্কট ও রাজনৈতিক অনিশ্চয়তার সম্মুখীন।
 
শ্রী রাও অবশ্য বহু রাজনৈতিক পণ্ডিতদের প্রত্যাশা ছাপিয়ে গিয়ে তাঁর মেয়াদকালে বিভিন্ন চ্যালেঞ্জ সত্ত্বেও শক্ত হাতে দেশের হাল ধরেছিলেন বলেও উপ-রাষ্ট্রপতি অভিমত প্রকাশ করেন।
 
শ্রী নাইডু আরও বলেন, প্রধানমন্ত্রী শ্রী রাও ছিলেন একজন বিচক্ষণ প্রশাসক। অবশ্য, কেউ কেউ তাঁর নীতি রূপায়ণের সঙ্গে সহমত পোষণ নাও করতে পারেন। কিন্তু তিনি দেশের বৃহত্তর স্বার্থে সাহসী উদ্যোগ গ্রহণ করেছিলেন। তাঁর প্রচেষ্টার ফলেই ভারত বিশ্ব বাণিজ্য সংগঠনে জায়গা করতে পেরেছিল।
 
লাইসেন্স রাজ, ব্যাঙ্কিং ক্ষেত্রে সংস্কার, বিদ্যুৎ ক্ষেত্রে বেসরকারিকরণ, টেলিযোগাযোগ ক্ষেত্রে আধুনিকীকরণ, রপ্তানি বাড়াতে ও বিদেশি লগ্নি আকৃষ্ট করতে শ্রী রাও যে সমস্ত পদক্ষেপ গ্রহণ করেছিলেন, সেকথা উল্লেখ করে উপ-রাষ্ট্রপতি বলেন, কৃষি ক্ষেত্রে সংস্কারের সূচনা ও খাদ্য সামগ্রী পরিবহণ ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রয়াস তাঁর আমলেই শুরু হয়েছিল।
 
শ্রী নাইডু আরও বলেন, প্রাক্তন প্রধানমন্ত্রী শ্রী রাও ৭৩ ও ৭৪তম সংবিধান সংশোধন করে স্থানীয় স্বশাসিত সংস্থাগুলির ক্ষমতায়ন ঘটিয়েছিলেন। শ্রী রাও-কে বহুমুখী প্রতিভার অধিকারী বলে বর্ণনা করে উপ-রাষ্ট্রপতি বলেন, তিনি ছিলেন একাধারে একজন পণ্ডিত, সাহিত্যিক ও বহু ভাষাবিদ। অবশ্য, বহুমুখী প্রতিভার অধিকারী হওয়া সত্ত্বেও শ্রী রাও প্রাপ্য সম্মান ও স্বীকৃতি পাননি।
 
শ্রী নরসীমা রাও-কে নিয়ে এ ধরনের একটি বই প্রকাশের জন্য শ্রী কৃষ্ণ রাও-এর প্রশংসা করেন উপ-রাষ্ট্রপতি। তিনি যুবসম্প্রদায়কে এ ধরনের বই আরও বেশি করে পড়ার পরামর্শ দেন। বিশিষ্ট ব্যক্তিত্বদের নিয়ে রচিত পুস্তক ও স্মৃতি বক্তব্যগুলির পঠন-পাঠনের উদ্দেশ্যই হ’ল অন্যদের অনুপ্রাণিত করা। 
 
বই প্রকাশ অনুষ্ঠানে রাজ্যসভার সদস্য শ্রী কে কেশব রাও, শ্রী কৃষ্ণ রাও এবং প্রকাশক শ্রী রাঘবেন্দ্র রাও প্রমুখ উপস্থিত ছিলেন। 
 
***
 
 
 
CG/BD/SB


(Release ID: 1684039) Visitor Counter : 121