স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

মোট সংক্রমিত ৩%র কম বর্তমানে চিকিৎসাধীন, ভারতে এই মুহূর্তে ২.৮৯ লক্ষ সংক্রমিতের চিকিৎসা চলছে

২৬ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে সংক্রমিত চিকিৎসাধীন এর সংখ্যা ১0 হাজারের কম

২৩ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে প্রতি ১0 জনের হিসেবে নমুনা পরীক্ষার হার জাতীয় হারের থেকে বেশী

১৬ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে জাতীয় হারের তুলনায় সাপ্তাহিক সংক্রমিতর হার কম

Posted On: 23 DEC 2020 10:45AM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৩শে ডিসেম্বর ২০২০ 

 

ভারতে মোট সংক্রমিতের হার ক্রমশ নিম্নমুখী।  আজকের হিসেবে দেশে দু'লক্ষ ৮৯ হাজার ২৪০ জন সংক্রমিত চিকিৎসাধীন। মোট সংক্রমিত মাত্র ২.৮৬% এই মুহূর্তে চিকিৎসকদের তত্ত্বাবধানে রয়েছেন।   

প্রাত্যহিক হিসেবে নতুন করে মোট সংক্রমিতর চাইতে কোভিড মুক্ত হওয়ার হার বেশি। গত 2৪ ঘন্টায় 2৩ হাজার ৯৫০ জন নতুন করে সংক্রমিত হয়েছেন, অন্যদিকে কোভিড মুক্তির হার ২৬ হাজার ৮৯৫।  এর ফলে দৈনিক সংক্রমিত চিকিৎসাধীনের সংখ্যা কমছে ৩২৭৮।  

ভারতে এ পর্যন্ত মোট ১৬ কোটি ৪২ লাখ ৬৮ হাজার ৭২১টি নমুনা পরীক্ষা হয়েছে। গত 2৪ ঘণ্টায় নতুন করে ১০,৯৮,১৬৪  টি নমুনা পরীক্ষা করা হয়েছে।  দেশে দৈনিক ১৫ লক্ষ নমুনার পরীক্ষা করা যায়।  নমুনা পরীক্ষার জন্য ভারতে এই মুহূর্তে ২২৭৬ টি পরীক্ষাগার রয়েছে ।   

প্রতিদিন ১০ লক্ষের বেশি নমুনা পরীক্ষা করার ফলে সংক্রমণের হার ক্রমশ নিম্নমুখী।  ভারতে প্রতি ১০লক্ষ জনের হিসেবে নমুনা পরীক্ষা হয়েছে হচ্ছে এক লক্ষ ১৯ হাজার ৩৫ টি। ২৩ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে এই হার জাতীয় হারের চাইতে বেশি।   

১৬ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে সাপ্তাহিক হিসেবে সংক্রমণের হার জাতীয় হারের থেকে কম । অন্যদিকে ১৫ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে মোট সংক্রমণের হার জাতীয় হারের তুলনায় কম।  

নমুনা পরীক্ষার ক্ষমতা বৃদ্ধির ফলে  দেশের বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে যেখানে সংক্রমণের হার আগে বেশি ছিল সেখানেও এখন এই হার নিম্নমুখী।  

দেশে মোট ৯৬ লক্ষ ৬৩ হাজার ৩৮২ জন সুস্থ হয়ে উঠেছেন। কোভিড মুক্তির হার  ৯৫ দশমিক ৬৯ শতাংশ। নতুন সংক্রমণমুক্তদের মধ্যে ৭৫ দশমিক ৮৭ শতাংশ, ১০ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের বাসিন্দা। গত ২৪ ঘন্টায় কেরালায় ৫০৫৭, মহারাষ্ট্রে ৪১২২ ও পশ্চিমবঙ্গের ২২৭০ জন কোভিডমুক্ত হয়েছেন।  

নতুন সংক্রমণের  ৭৭.৩৪ শতাংশ খবর আসছে ১0 টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে।  কেরালায় ৬০৪৯, মহারাষ্ট্রে ৩১০৬ জন নতুন করে সংক্রমিত হয়েছেন।  

গত ২৪ ঘণ্টায় ৩৩৩ জন সংক্রমিত মারা গেছেন।  ৭৫.৩৮ শতাংশ নতুন মৃত্যুর খবর এসেছে ১০ টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল থেকে।  মহারাষ্ট্রের নতুন করে ৭৫ জন, পশ্চিমবঙ্গ ও কেরালায় যথাক্রমে ৩৮ জন ও ২৭ জন মারা গেছেন। 

***

 

 

CG/CB



(Release ID: 1682918) Visitor Counter : 62