সংস্কৃতিমন্ত্রক

কেন্দ্রীয় স্তরে সংরক্ষিত স্মৃতিসৌধ/পর্যটন কেন্দ্রগুলিতে আগত দর্শকদের সংখ্যা সীমিত রাখার সিদ্ধান্ত এএসআই প্রত্যাহার করেছে

Posted On: 20 DEC 2020 1:18PM by PIB Kolkata

নয়াদিল্লী, ২০ ডিসেম্বর, ২০২০

 

কেন্দ্রীয় পর্যটন মন্ত্রকের ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ (এএসআই)কেন্দ্রীয় স্তরে সংরক্ষিত স্মৃতিসৌধ/পর্যটন কেন্দ্রগুলিতে আগত দর্শকদের সংখ্যা সীমিত রাখার সিদ্ধান্ত প্রত্যাহার করেছে। পুরাতত্ত্ব সর্বেক্ষণের পক্ষ থেকে জারি করা আদর্শ কার্যপরিচালন বিধি অনুযায়ী স্মৃতিসৌধ ও পর্যটন কেন্দ্রগুলিতে আগত দর্শনার্থীদের সংখ্যা সীমিত রাখার সিদ্ধান্ত হয়েছিল। এদিকে, সর্বেক্ষণের পক্ষ থেকে গত ১৮ তারিখ জারি করা এক বিজ্ঞপ্তিতে পুরাতত্ত্ব সর্বেক্ষণের আঞ্চলিক অধিকর্তা ও সুপারিনটেন্ডেন্টদেরকে জানানো হয়েছে স্মৃতিসৌধ/পর্যটন স্থানগুলিতে আগত দর্শনার্থীদের সংখ্যা সীমিত রাখার নিয়মাবলী প্রত্যাহার করে নিতে। 

পুরাতত্ত্ব বিভাগের এই বিজ্ঞপ্তি অনুযায়ী আঞ্চলিক নির্দেশকরা সংশ্লিষ্ট জেলা শাসকের সঙ্গে আলোচনা করে দৈনিক ভিত্তিতে দর্শনার্থীদের সংখ্যা স্থির করতে পারবেন। 

নতুন এই বিজ্ঞপ্তির ফলে যে সমস্ত জায়গায় নেটওয়ার্কের সমস্যা রয়েছে সেখানে কাউন্টার থেকে টিকিট সংগ্রহ করার প্রক্রিয়াও শুরু হবে। এমনকি যে সমস্ত পর্যটন কেন্দ্রে সাউন্ড অ্যান্ড লাইট বা ধ্বনি ও আলোকসজ্জার ব্যবস্থা রয়েছে সেখানেও দর্শনার্থীদের উপস্থিতিতে অনুমতি দেওয়া হয়েছে। স্মৃতিসৌধ/পর্যটন কেন্দ্রগুলিতে উপরোক্ত বিষয়ে ছাড় দেওয়ার পাশাপাশি গত দোশরা জুলাই জারি করা আদর্শ কার্য-পরিচালন বিধির অন্যান্য সংস্থানগুলি পরবর্তী নির্দেশ জারি না হওয়া পর্যন্ত কার্যকর থাকবে।

পুরাতত্ত্ব বিভাগের নতুন এই বিজ্ঞপ্তি স্বরাষ্ট্র মন্ত্রক ও স্বাস্থ্য মন্ত্রকের জারি করা কোভিড সংক্রান্ত প্রোটোকল মেনেই কার্যকর করা হবে। এমনকি সংশ্লিষ্ট রাজ্য বা জেলা প্রশাসনের সুনির্দিষ্ট কোনও নির্দেশাবলী কার্যকর থাকলে তাও মেনে চলা হবে। 

***

 

 

CG/BD/NS



(Release ID: 1682284) Visitor Counter : 51