কেন্দ্রীয়মন্ত্রিসভা

কেন্দ্রীয় মন্ত্রিসভা উত্তর-পূর্বাঞ্চলের জন্য সুসংহত টেলিযোগাযোগ উন্নয়ন পরিকল্পনার আওতায় অরুণাচল প্রদেশ এবং আসামের দুটি জেলায় মোবাইল পরিষেবা দেবার জন্য ইউনিভার্সাল সার্ভিস অবলিগেশন ফান্ড স্কিম – এ অনুমতি দিয়েছে

Posted On: 09 DEC 2020 3:44PM by PIB Kolkata
নয়াদিল্লি, ০৯ ডিসেম্বর, ২০২০
 
প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রিসভা উত্তর-পূর্বাঞ্চলের জন্য সুসংহত টেলিযোগাযোগ উন্নয়ন পরিকল্পনার আওতায় অরুণাচল প্রদেশ এবং আসামের দুটি জেলায় মোবাইল পরিষেবা দেবার জন্য ইউনিভার্সাল সার্ভিস অবলিগেশন ফান্ড স্কিম – এ অনুমোদন করেছে। অরুণাচল প্রদেশের পাশাপাশি, আসামের কার্গিআঙলঙ ও দিমাহাসাও জেলায় এই পরিষেবা দেওয়ার প্রস্তাব রয়েছে।
 
ইউনিভার্সাল সার্ভিস অবলিগেশন ফান্ড কর্মসূচির আওতায় অরুণাচল প্রদেশের ১ হাজার ৬৮৩টি এবং আসামের ঐ দুটি জেলার ৬৯১টি মোবাইল পরিষেবাহীন গ্রামে এই সুবিধা পৌঁছে দেওয়া হবে। প্রকল্প রূপায়ণে প্রথম ৫ বছরে খরচ ধরা হয়েছে ২ হাজার ২৯ কোটি টাকা।
 
ইউনিভার্সাল সার্ভিস অবলিগেশন ফান্ড – এর আওতায় প্রকল্পের তহবিল সংস্থান করা হবে। ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পের কাজ শেষ করার লক্ষ্য স্থির হয়েছে।
 
কর্মসূচির আওতায় মোবাইল পরিষেবাহীন গ্রামগুলিতে ৪জি মোবাইল পরিষেবা চালু করা হবে। এই পরিষেবা প্রদানের জন্য ইউনিভার্সাল সার্ভিস অবলিগেশন ফান্ড – এর বর্তমান নীতি-নির্দেশিকা অনুযায়ী প্রতিযোগিতামূলক দরপত্র আহ্বান করা হবে।
 
অরুণাচল প্রদেশের প্রত্যন্ত ও দুর্গম পরিষেবাহীন গ্রামগুলিতে তথা আসামের ঐ দুই জেলায় মোবাইল পরিষেবা প্রদানের ফলে ডিজিটাল যোগাযোগ ব্যবস্থার উন্নতি হবে। এছাড়াও, ই-শিক্ষা, তথ্য ও জ্ঞানের আদান-প্রদান, দক্ষতা উন্নয়ন, বিপর্যয় ব্যবস্থাপনা, ই-প্রশাসনিক উদ্যোগ, ই-বাণিজ্যিক সুযোগ-সুবিধার মতো একাধিক ক্ষেত্রে ডিজিটাল পরিষেবা আরও প্রসারিত হবে। মোবাইল পরিষেবা চালু হলে প্রত্যন্ত ও দুর্গম এই এলাকাগুলির শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে ডিজিটাল পদ্ধতির ব্যবহারের মাধ্যমে জ্ঞানের আদান-প্রদান বাড়বে। সেই সঙ্গে, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। আত্মনির্ভার ভারত গঠনের উদ্দেশ্য পূরণে এবং ডিজিটাল ইন্ডিয়া কর্মসূচির আরও প্রসারে এই উদ্যোগ গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে।
 
***
 
 
CG/BD/SB


(Release ID: 1679533) Visitor Counter : 11