সড়কপরিবহণওমহাসড়কমন্ত্রক

শ্রী গড়করি নাগাল্যান্ডে একটি গুরুত্বপূর্ণ জাতীয় সড়ক প্রকল্পের উদ্বোধনের পাশাপাশি জাতীয় সড়কে ৪১২৭ কোটি টাকার মোট ২৬৬ কিমিতে আরও ১৪টি প্রকল্পের শিলান্যাস করেছেন

Posted On: 04 DEC 2020 1:44PM by PIB Kolkata
নতুন দিল্লী, ৪ ডিসেম্বর, ২০২০
 
কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক দপ্তরের মন্ত্রী শ্রী নীতিন গড়করি আজ ভার্চুয়াল মাধ্যমে নাগাল্যান্ডে একটি প্রকল্পের উদ্বোধন এবং জাতীয় সড়কের জন্য ১৫ টি অন্যান্য প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন। ওই অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী শ্রী নেফিউ রিও, দপ্তরের রাষ্ট্রমন্ত্রী জেনারেল ভি কে সিং সহ সাংসদ ও বিধায়ক সহ কেন্দ্র ও রাজ্য সরকারের বিভিন্ন আধিকারিকরা উপস্থিত ছিলেন। জাতীয় সড়কের প্রায় ২৬৬ কিলোমিটার অংশে ৪১২৭ কোটি টাকা ব্যয়ে প্রকল্পগুলি রূপায়িত হবে।
 
শ্রী গড়করি তাঁর ভাষণে বলেন, উত্তর-পূর্বাঞ্চলের রাজ্য গুলির উন্নয়নে কেন্দ্র সরকার প্রতিশ্রুতিবদ্ধ। নাগাল্যান্ডে জাতীয় সড়কের ৬৬৭ কিলোমিটারকে নতুন করে যুক্ত করা হয়েছে। ফলে ওই রাজ্যে জাতীয় সড়কের মোট অংশ বেড়ে হয়েছে ১৫৪৭ কিলোমিটার। যা ২০১৪ সালে ছিল ৮৮০.৬৮ কিলোমিটার। তিনি বলেন নাগাল্যান্ডের প্রায় সমস্ত জেলা এখন জাতীয় সড়কের সঙ্গে যুক্ত হয়েছে। শ্রী গড়করি জানান, জাতীয় সড়কের উন্নয়নের জন্য সরকার বিগত ছয় বছরে ১১,৭১১ কোটি টাকা মঞ্জুর করেছে। এরমধ্যে ৪৮ কিলোমিটারের তিনটি প্রকল্প রয়েছে। যার একটি নাগাল্যান্ডের বৃহত্তম শহর ডিমাপুরে রয়েছে। নাগাল্যান্ডের জন্য আরও ৪৫ কোটি টাকা অনুমোদন করা হবে বলে তিনি জানান।
 
কোহিমা বাইপাসের ফলে জমি ও ক্ষতিপূরণ বাবদ একটি খসড়া পরিকল্পনা তৈরি করে পাঠানোর জন্য কেন্দ্রীয় মন্ত্রী নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রীর কাছে অনুরোধ জানান।
 
নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী শ্রী নেফিউ রিও কেন্দ্রীয় মন্ত্রীর কাছে সে রাজ্যে পর্বতমালার পাদদেশে অবস্থিত রাস্তা নির্মাণের জন্য কেন্দ্রীয় সহযোগিতার আশ্বাস চান।
 
কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক দপ্তরের রাষ্ট্রমন্ত্রী জেনারেল ভি কে সিং বলেন, নাগাল্যান্ড একটি সুন্দর রাজ্য। সেখানে জাতীয় সড়কের উন্নয়নের জন্য যেসব প্রকল্প নেওয়া হয়েছে তা পর্যটকদের কাছে ওই রাজ্যকে আরও আকর্ষণীয় করে তুলবে।
 
***
 
 
CG/SB


(Release ID: 1678398) Visitor Counter : 5