স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

ভারতে তাৎপর্যপূর্ণভাবে কিউমুলেটিভ টেস্ট বা ক্রমসঞ্চিত নমুনা পরীক্ষার সংখ্যা বৃদ্ধি পেয়ে ১৩ দশমিক ৫ কোটির কাছাকাছি

নমুনা পরীক্ষার সংখ্যা বৃদ্ধি পাওয়ায় কিউমুলেটিভ পজিটিভের হার নিম্নমুখী

Posted On: 25 NOV 2020 10:58AM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৫ নভেম্বর, ২০২০

 

ভারতে কোভিড নাইন্টিন পরীক্ষার হার ব্যাপকভাবে বৃদ্ধি করা হয়েছে। পরিকাঠামোগত সুযোগ বৃদ্ধি করা হয়েছে। গত ২৪ ঘন্টায় মোট ১১ লক্ষ ৫৯ হাজার ০৩২ জনের কিউমুলেটিভ বা ক্রম সঞ্চিত নমুনা পরীক্ষা করা হয়েছে। এর ফলে মোট কিউমুলেটিভ টেস্টের সংখ্যা বেড়ে হয়েছে প্রায় ১৩ দশমিক ৫ কোটি ( ১৩ কোটি ৪৮ লক্ষ ৪১ হাজার ৩০৭।

তাৎপর্যপূর্ণভাবে কিউমুলেটিভ টেস্টের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় পাশাপাশি কিউমুলেটিভ পজিটিভের সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেতে শুরু করে আজ তা পৌঁছেছে ৬ দশমিক ৮৪ শতাংশে।

সারা দেশ জুড়ে কোভিড নির্ণয়ের জন্য নমুনা পরীক্ষার সংখ্যা ব্যাপকহারে বাড়ানো হয়েছে। কোভিড আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ দশমিক ৮৩ শতাংশে।

সারাদেশে এই মুহূর্তে ২১৩৮ টি পরীক্ষাগার রয়েছে, যার মধ্যে ১১৬৭ টি সরকারি পর্যায়ে এবং ৯৭১ টি বেসরকারি পর্যায়ে রয়েছে। যে কারণে ভারত কোভিড পরীক্ষার ক্ষেত্রে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মান থেকে তিনগুণ উপরে রয়েছে।

ভারতে বর্তমানে অ্যাক্টিভ দেশের সংখ্যা ৪ লক্ষ ৪৪ হাজার ৭৪৬ অর্থাৎ ৪ দশমিক ৮২ শতাংশ। অন্যদিকে সুস্থতার হার গত ২৪ ঘন্টায় ৯৩ শতাংশ থেকে বেড়ে হয়েছে ৯৩ দশমিক ৭২ শতাংশ। গত ২৪ ঘন্টায় দেশে মোট ৩৭ হাজার ৮১৬ জন সুস্থ হয়ে উঠেছেন। এর ফলে মোট সুস্থতা সংখ্যা বেড়ে হয়েছে ৮৬ লক্ষ ৪২ হাজার ৭৭১।

গত ২৪ ঘন্টায় কেরালায় ৫১৪৯ জন দিল্লিতে ৪৯৪৩ জন এবং মহারাষ্ট্রে ৪ হাজার ০৮৬ জন সুস্থ হয়ে উঠেছেন। অন্যদিকে, গত ২৪ ঘন্টায় ৪৪ হাজার ৩৭৬ জন নতুন করে আক্রান্ত হয়েছেন। দিল্লি পশ্চিমবঙ্গ এবং উত্তরপ্রদেশে গত ২৪ ঘন্টায় যথাক্রমে ১০৯, ৪৯ এবং ৩০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

***

 

CG/SB



(Release ID: 1675830) Visitor Counter : 5