রাষ্ট্রপতিরসচিবালয়

গণতান্ত্রিক ব্যবস্থায় আলোচনাই সব থেকে ভালো মাধ্যম, বিতর্কে সুযোগ না দিলে বিবাদ সৃষ্টি হয় : রাষ্ট্রপতি

Posted On: 25 NOV 2020 1:58PM by PIB Kolkata

নয়াদিল্লী, ২৫ নভেম্বর, ২০২০

রাষ্ট্রপতি শ্রী রামনাথ কোবিন্দ বলেছেন, গণতান্ত্রিক ব্যবস্থায় আলোচনাই সবথেকে ভালো মাধ্যম, বিতর্কে সুযোগ না দিলে বিবাদ সৃষ্টি হয়। তিনি আজ গুজরাটের কেভাডিয়ায় সর্বভারতীয় প্রিসাইডিং অফিসারদের ৮০তম সম্মেলনের উদ্বোধন করে বক্তব্য রাখছিলেন। 

রাষ্ট্রপতি বলেছেন, সংসদীয় গণতন্ত্রে ক্ষমতাসীন দলের সঙ্গে বিরোধী দলেরও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। আর তাই উভয়ের মধ্যে সম্প্রীতি, সহযোগিতা ও ফলপ্রসু আলোচনা অত্যন্ত জরুরি। জন প্রতিনিধিদের মধ্যে স্বাস্থ্যকর পরিবেশে আলাপ-আলোচনা এবং সৌজন্যমূলক মতবিনিময় নিশ্চিত করা প্রিসাইডিং অফিসারদের দায়িত্ব। রাষ্ট্রপতি বলেছেন, আমাদের সংসদীয় গণতান্ত্রিক ব্যবস্থার ভিত্তি হল স্বচ্ছতা ও ন্যায় বিচার। সদনের অধ্যক্ষ পদটি মর্যাদা ও কর্তব্যের প্রতীক। নিরপেক্ষতা, সঠিক সিদ্ধান্ত ও স্বচ্ছতা এই পদের অন্যতম উপাদান। প্রিসাইডিং অফিসারদের এই মূল্যবোধগুলি মেনে চলতে হবে। 

রাষ্ট্রপতি বলেছেন, জনসাধারণের কল্যাণে গণতান্ত্রিক ব্যবস্থা সবথেকে গুরুত্বপূর্ণ। আর তাই সংসদ বা বিধানসভার সদস্য হওয়া গর্বের বিষয়। সদস্য এবং প্রিসাইডিং অফিসাররা নিজেদের মর্যাদা  যেমন রক্ষা করবেন একইসঙ্গে জনগণ ও দেশের উন্নতির বিষয় নিয়েও কাজ করবেন। প্রিসাইডিং অফিসারদের সর্বোচ্চ সম্মান প্রদর্শনের মধ্যে দিয়ে সাংসদ ও বিধায়করা নিজেদের সম্মান যেমন বৃদ্ধি করেন, একইভাবে গণতান্ত্রিক ব্যবস্থারও মর্যাদা বৃদ্ধি হয়।  

রাষ্ট্রপতি বলেছেন, আমাদের দেশের নাগরিকদের উন্নত ভবিষ্যতের জন্য কাজ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। গত কয়েক দশক ধরে সাধারণ মানুষের প্রত্যাশা, উচ্চাকাঙ্খা ও সচেতনতা বৃদ্ধি পাচ্ছে। আর তাই সংসদ ও আইনসভাগুলির দায়িত্বও বাড়ছে। জন-প্রতিনিধিরা তাই গণতান্ত্রিক নীতি মেনে চলবেন। গণতান্ত্রিক প্রতিষ্ঠান ও জন-প্রতিনিধিদের কাছে সবথেকে বড় চ্যালেঞ্জ হল মানুষের চাহিদা পূরণ করা। 

এ বছরের এই সম্মেলনের মূল ভাবনা ‘আইনসভা, কার্যনির্বাহী ও বিচার ব্যবস্থার মধ্যে সম্প্রীতি, সহযোগিতা ౼প্রাণবন্ত গণতন্ত্রের চাবিকাঠি।’ রাষ্ট্রপতি এই বিষয়টি নির্বাচনের জন্য সন্তোষ প্রকাশ করেছেন এবং বলেছেন, আইসভা, কার্যনির্বাহী ও বিচার ব্যবস্থাকে একসঙ্গে কাজ করতে হবে এবং ভারতে এই ঐতিহ্য গভীরে প্রোথিত আছে। তিনি আশা করেছেন এই সম্মেলনের আলোচনা থেকে আমাদের গণতান্ত্রিক ব্যবস্থা উপকৃত হবে। 

রাষ্ট্রপতি বলেছেন, গণতান্ত্রিক ব্যবস্থা জনসাধারণের কল্যাণ, দরিদ্র, পিছিয়ে পরা সম্প্রদায় ও সমাজের বঞ্চিতদের মানোন্নয়ন এবং দেশের প্রগতির জন্য কাজ করবে। তিনি আশা করেন, এই উদ্দেশ্যে পৌঁছানোর জন্য প্রশাসনের তিনটি স্তম্ভ একযোগে কাজ করবে।  

রাষ্ট্রপতির ভাষণটি পড়বার জন্য নিচের লিঙ্কে ক্লিক করুন-

Untitled document.pdf (pib.gov.in

***

 

CG/CB



(Release ID: 1675728) Visitor Counter : 42