কেন্দ্রীয়মন্ত্রিসভা

লক্ষ্মীবিলাস ব্যাঙ্ক ও ডিবিএস ব্যাঙ্ক ইন্ডিয়া লিমিটেডের সংযুক্তিকরণের প্রস্তাবে কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন

Posted On: 25 NOV 2020 3:33PM by PIB Kolkata

নয়াদিল্লী, ২৫ নভেম্বর, ২০২০

       

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে লক্ষ্মীবিলাস ব্যাঙ্ক লিমিটেড (এলভিবি)ও ডিবিএস ব্যাঙ্ক ইন্ডিয়া লিমিটেডের (ডিবিআইএল) মধ্যে সংযুক্তিকরণের প্রস্তাবটি অনুমোদিত হয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক গ্রাহকদের স্বার্থ রক্ষার জন্য, আর্থিক ক্ষেত্রে এবং ব্যাঙ্কের স্থিতাবস্থা বজায় রাখার কারণে ১৯৪৯ সালের ব্যাঙ্কিং রেগুলেশন আইনের ৪৫ নম্বর ধারা অনুসারে এলভিবি-কে ৩০ দিনের মোরাটোরিয়ামে(যে সময়ে আইন করে সব দেনা স্থগিত রাখা হয়) পাঠিয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক সরকারের সঙ্গে আলোচনা করে, এলভিবি-র বোর্ড অফ ডিরেক্টরর্সের সদস্যদের সরিয়ে দিয়েছে এবং একজন প্রশাসককে ব্যাঙ্কের গ্রাহকদের স্বার্থ সুরক্ষার জন্য নিয়োগ করেছে।  

রিজার্ভ ব্যাঙ্ক জনসাধারণের কাছ থেকে বিভিন্ন পরামর্শ ও আপত্তির বিষয় শোনার পর ব্যাঙ্কটির সংযুক্তিকরণের একটি প্রকল্প তৈরি করেছিল। এক্ষেত্রে সরকারের অনুমোদনের প্রয়োজন ছিল। মোরাটোরিয়ামের সময়ের আগেই এই ব্যবস্থা কার্যকর হওয়ায় গ্রাহকরা টাকা তোলার ক্ষেত্রে যে নিষেধাজ্ঞার সম্মুখীন হয়েছিলেন সেই বিষয়টিকে শিথিল করা হয়েছে। এই প্রস্তাবের ফলে এলভিবি,  ডিবিআইএল-এর সঙ্গে সংযুক্তিকরণের প্রক্রিয়া শুরু হল। গ্রাহকদের টাকা তোলার ক্ষেত্রে আর কোন নিষেধাজ্ঞা থাকলোনা।

রিজার্ভ ব্যাঙ্কের থেকে অনুমতি পেয়ে ভারতে ডিবিআইএল একটি ব্যাঙ্কিং সংস্থা গড়ে তোলে। এই ব্যাঙ্কের হিসেব সংক্রান্ত ব্যালেন্স শিট যথেষ্ট শক্তিশালী। এছাড়াও ডিবিএস-এর মূলধন জনিত সহায়তা পাওয়া যাবে। ১৮টি মার্কেটে এবং সদর দপ্তরে এই সংস্থার নাম নথিভুক্ত করা আছে। সংযুক্তিকরণের পর ডিবিআইএল-এর আর্থিক অবস্থার উন্নতি হয়েছে, বর্তমানে এই ব্যাঙ্কের শাখা বেড়ে হল ৬০০।

গ্রাহকদের স্বার্থ বজায় রেখে এবং আর্থিক ব্যবস্থায় স্বচ্ছতা বজায় রাখার জন্য সরকার পরিচ্ছন্ন একটি ব্যাঙ্কিং ব্যবস্থা গড়ে তুলতে প্রতিশ্রুতিবদ্ধ। তাই এলভিবি-র ডিবিআইএল-এর সঙ্গে দ্রুত সংযুক্তিকরণের প্রক্রিয়াটি সম্পন্ন করা হবে।

***

 

 

CG/CB/NS



(Release ID: 1675688) Visitor Counter : 11