বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক

ন্যাশনাল অ্যাকাডেমি অফ ইন্ডিয়া মেডিক্যাল সায়েন্সেস (ইন্ডিয়া) ২০২০র ডঃ তুলসী দাস চুঘ পুরস্কারের জন্য সিএসআইআর-সিডিআরআই এর বিজ্ঞানী ডঃ সতীশ মিশ্রকে মনোনীত করেছে

Posted On: 28 OCT 2020 5:08PM by PIB Kolkata

নয়াদিল্লী, ২৮ অক্টোবর, ২০২০

 

 

ন্যাশনাল অ্যাকাডেমি অফ ইন্ডিয়া মেডিক্যাল সায়েন্সেস (ইন্ডিয়া)-র পুরস্কার বাছাই কমিটি লক্ষ্ণৌয়ের সিএসআইআর-সিডিআরআই-এর মলিকিউলার প্যারাসাইটোলজি অ্যান্ড ইমিউনোলজির মুখ্য বিজ্ঞানী ডঃ সতীশ মিশ্রকে এ বছরের ডঃ তুলসী দাস চুঘ পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করেছে। ম্যালেরিয়া যে পরজীবির কারণে হয়ে থাকে সেই পরজীবির জীবনচক্র নিয়ে ডঃ মিশ্র গবেষণা করছেন। এই প্রক্রিয়াটি অত্যন্ত জটিল। এখানে দু ধরণের জীব এই পরজীবিকে আশ্রয় দেয়। পরজীবির তিনটি আক্রমণের পর্যায় থাকে। স্তন্যপায়ী প্রাণী এবং মশা উভয়ের ক্ষেত্রেই এই আক্রমণ সুসংবদ্ধভাবে বিন্যস্ত হওয়ার কারণে তার ফলে ম্যালেরিয়া হতে পারে। ডঃ মিশ্রের এ সংক্রান্ত গবেষণার স্বীকৃতি স্বরুপ তাঁকে এই পুরস্কার দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্লাস্মোডিয়াম বারঘাই এই পরজীবির উপরই ডঃ মিশ্র কাজ করছেন।   

ন্যাশনাল অ্যাকাডেমি অফ ইন্ডিয়া মেডিক্যাল সায়েন্সেস (ইন্ডিয়া) চিকিৎসা এবং সামাজিক দায়বদ্ধতার জন্য কাজ করে চলেছে। এই প্রতিষ্ঠান ওষুধ ও বিজ্ঞানের ক্ষেত্রে ভারতীয় গবেষকদের অভূতপূর্ব সাফল্য অর্জনকে স্বীকৃতি দেয়। ডঃ মিশ্রকে ডঃ তুলসী দাস চুঘ পুরস্কার হিসেবে একটি প্রশস্তিপত্র, স্মারক পদক এবং নগদ অর্থ দেওয়া হবে। 

 

 

CG/CB /NS



(Release ID: 1668244) Visitor Counter : 8