আদিবাসীবিষয়কমন্ত্রক

প্রাকৃতিক আরও ১০০ টি নতুন বনজ টাটকা জৈব উৎপাদন,ট্রাইবস ইন্ডিয়া তালিকাভুক্ত করেছে

Posted On: 26 OCT 2020 3:12PM by PIB Kolkata

নতুন দিল্লী, ২৬শে অক্টোবর, ২০২০

 

 



কেন্দ্রীয় আদিবাসী বিষয়ক মন্ত্রকের অধীনস্থ ট্রাইফেড,১০০টি নতুন টাটকা জৈব উৎপাদন,ট্রাইবস ইন্ডিয়া উৎপাদিত দ্রব্যের তালিকায় যুক্ত করেছে। এর দরুন আরও প্রাকৃতিক উৎপাদনের দরজা খুলে গেল। ট্রাইফেডের মহা নির্দেশক শ্রী প্রভির কৃষ্ণা আজ ভার্চুয়াল মাধ্যমে আদিবাসীদের প্রস্তুত বনজ টাটকা,প্রাকৃতিক এবং জৈব দ্রব্যের উন্মোচন করেন। প্রতি সপ্তাহে, ১০০টি করে নতুন দ্রব্যের উৎপাদন,ট্রাইবস ইন্ডিয়া তালিকায় যুক্ত করা হবে। এই পর্যায়ে প্রথম ১০০ টি উৎপাদন আজ উদ্বোধন করা হলো। দেশের ১২৫ টি ট্রাইবস ইন্ডিয়া বিপণিতে,মোবাইল ভ্যানে এবং অনলাইনে এই পণ্য গুলি পাওয়া যাবে। আদিবাসী শিল্পী ও কারিগর,বনজ সম্পদ আরোহণকারিদের জীবন জীবিকা নির্বাহে আয় বৃদ্ধিতে সাহায্য করবে। উল্লেখ্য,প্রাকৃতিক সম্পদই দেশের আদিবাসী সমাজের মূল উৎস।

আজকের অনুষ্ঠানে শ্রী প্রভির কৃষ্ণা বলেন,১০০ টি নতুন বনজ,টাটকা এবং জৈব আদিবাসী উৎপাদনের উন্মোচন করে আমরা গর্বিত। এই বনজ পণ্যগুলি রোগ সংক্রমণ থেকে রক্ষা করতে সাহায্য করবে। একই সঙ্গে দেশের আদিবাসীদের ক্ষমতায়নে বিশেষভাবে সাহায্য করবে।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে এই পণ্যগুলি সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে রয়েছে,কিন্নুর থেকে স্বর্নালি সবুজ এবং লাল আপেল,উত্তরাখন্ড থেকে মুঞ্জ ঘাসের বাস্কেট এবং বাক্স, তামিলনাড়ুর নীলগিরীর আদিবাসীদের কাছ থেকে সংগ্রহ করা হয়েছে বীজসহ তেঁতুল,লবঙ্গ,ইউক্যালিপ্টাস তেল,কফি পাউডার প্রভৃতি,রাজস্থানের মীনা আদিবাসীদের প্রস্তুত মাস্ক,মধ্যপ্রদেশের গন্ড,ভিল আদিবাসীদের প্রস্তুত চুরান,মধ্যপ্রদেশের শিবগঙ্গা ও ঝাবুয়ার ভিলালা আদিবাসীদের তৈরী মহুয়া বাঁশের ধূপকাঠি,মহারাষ্ট্র ও গুজরাটের আদিবাসীদের কাছ থেকে সংগ্রহ করা হয়েছে গিলয়,জামের গুঁড়,বিভিন্ন রকমের ডাল,খিচুড়ি মিক্স প্রভৃতি,উত্তর-পূর্বাঞ্চল থেকে নানান ধরনের আচার,জোহা,ফলের রস এবং লাল চাল সংগ্রহের তালিকায় রয়েছে।

এর সঙ্গে অনেক পণ্য প্রক্রিয়াকরণ,প্যাকেজজাত করা ইত্যাদি বন ধন আদিবাসী স্ট্রাট আপের অধীনে সম্পন্ন হচ্ছে। এর দরুন আদিবাসীদের কর্মসংস্থানের দরজা খুলে গেছে।

এই সমস্ত পণ্য একই সঙ্গে ক্রেতা ও বিক্রেতার লাভ হবে। একদিকে যেমন ক্রেতার হাতে বিশুদ্ধ প্রাকৃতিক পণ্য তুলে দেওয়া যাচ্ছে ঠিক তেমনই আদিবাসীদের জীবনজীবিকার সংস্থান হচ্ছে।

এই অতিমারী কালে,"গো ভোকাল ফর লোকাল" মন্ত্র গ্রহন করা হয়েছে,ট্রাইফেড এর সঙ্গে ক্ষতিগ্রস্ত আদিবাসীদের স্বার্থে "গো ভোকাল ফর লোকাল গো ট্রাইবাল" মন্ত্র যুক্ত করেছে।

আত্মনির্ভর অভিযানের ডাকে সারা দিয়ে,ট্রাইফেড,আদিবাসীদের নির্মিত ও উৎপাদিত পণ্যগুলি বিক্রির লক্ষ্যে বিশেষ ই-মার্কেটপ্লেসের ব্যবস্থা করেছে। ট্রাইফেড দেশের প্রায় ৫ লক্ষ আদিবাসী উৎপাদনকারিদের ই-মার্কেটের মাধ্যমে তাদের প্রাকৃতিক উৎপাদন,পণ্য এবং হস্তশিল্প বাজারে বিক্রির উদ্যোগ নিয়েছে।



CG/PPM



(Release ID: 1667665) Visitor Counter : 150