জাহাজচলাচলমন্ত্রক

ভারতে জাহাজ নির্মাণ শিল্পের প্রসার ঘটাতে জাহাজ পরিবহণ মন্ত্রকের রাইট অফ ফার্স্ট রিফিউজাল (আরওএফআর) লাইসেন্সিং ব্যবস্থায় সংশোধন

Posted On: 22 OCT 2020 2:00PM by PIB Kolkata
নয়াদিল্লি, ২২ অক্টোবর,  ২০২০
 
 
 
 
ভারত সরকারের ‘মেক ইন ইন্ডিয়া’ নীতি অনুসারে, জাহাজ পরিবহণ মন্ত্রক সবধরনের প্রয়োজনীয়তার ক্ষেত্রে দরপত্র আহ্বান প্রক্রিয়ার মাধ্যমে জলযান/জাহাজগুলির চার্টারিং বা দলিল সংক্রান্ত নথিপত্রের জন্য রাইট অফ ফার্স্ট রিফিউজাল (আরওএফআর) সম্পর্কিত লাইসেন্স প্রদান ব্যবস্থা পর্যালোচনা করেছে।
 
ভারতে জাহাজ নির্মাণের চাহিদা বাড়াতে দেশে নির্মিত জাহাজগুলিতে দলিল সংক্রান্ত নথিপত্র প্রদানে অগ্রাধিকার দেওয়া হয়ে থাকে। এমনকি, ভারত থেকে যাত্রা সূচনাকারী জাহাজ এবং ভারতীয় মালিকানাধীন জাহাজগুলিকেও আরওএফআর সংক্রান্ত নীতি-নির্দেশিকায় সংশোধন করে নথিপত্র দেওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। এক্ষেত্রে ভারতে নির্মিত ভারত থেকে যাত্রাকারী এবং ভারতীয় মালিকাধীন জাহাজগুলিকে অগ্রাধিকার দেওয়ার পাশাপাশি, বিদেশে নির্মিত কিন্তু ভারত থেকে যাত্রাকারী এবং ভারতীয় মালিকানাধীন জাহাজগুলিকেও প্রাধান্য দেওয়া হয়। ভারতে নির্মিত বিদেশ থেক যাত্রাকারী বিদেশি মালিকাধীন জাহাজগুলিও একই সুযোগ-সুবিধা পেয়ে থাকে। 
 
সংশ্লিষ্ট জাহাজের নির্মাণ সময়ের সঙ্গে সঙ্গতি রেখে চার্টার্ড জাহাজগুলির ক্ষেত্রে লাইসেন্সের সময়সীমা স্থির হয়ে থাকে। জাহাজ নির্মাণ সংক্রান্ত চুক্তিতে উল্লিখিত বিষয়গুলিতে লাইসেন্স প্রদানের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হয়।
 
উল্লেখ করা যেতে পারে যে, জাহাজ পরিবহণ মন্ত্রক ২০১৬-২০২৬ পর্যন্ত জাহাজ নির্মাণের ক্ষেত্রে যে অর্থ সহায়তা কর্মসূচি গ্রহণ করেছে, তার ভিত্তিতে দীর্ঘমেয়াদীভাবে ভর্তুকি দেওয়ার সংস্থান রয়েছে। মন্ত্রক ইতিমধ্যেই ভর্তুকি খাতে ৬১ কোটি ৫ লক্ষ টাকা বন্টন করেছে। সরকারের প্রচেষ্টায় ভারতে জাহাজ নির্মাণের ক্ষেত্রে উৎসাহিত করে বাজার ও বিপণনের সুবিধা পৌঁছে দেওয়া। 
 
আরওএফআর সংক্রান্ত সংশোধিত নীতি-নির্দেশিকাগুলি দেশে জাহাজ নির্মাণে এবং দেশীয় জাহাজ শিল্প ক্ষেত্রকে উৎসাহিত করবে। এমনকি, দেশীয় জাহাজ নির্মাণ শিল্প সংশোধিত নীতি-নির্দেশিকা অনুসারে উৎসাহ ভাতার সুযোগ পাবে। 
 
কেন্দ্রীয় জাহাজ পরিবহণ মন্ত্রী শ্রী মনসুখ মান্ডভিয়া বলেছেন, আত্মনির্ভর ভারত গঠনের লক্ষ্যে দেশে জাহাজ নির্মাণে প্রসার ঘটাতে তাঁর মন্ত্রক সুনির্দিষ্ট পরিকল্পনা নিয়ে কাজ করছে।  জাহাজ নির্মাণের ক্ষেত্রে আত্মনির্ভর হয়ে ওঠার লক্ষ্যে আরওএফআর সংক্রান্ত লাইসেন্স প্রদান ব্যবস্থায় সংশোধন এই লক্ষ্যে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। লাইসেন্স প্রদান সংক্রান্ত নীতি-নির্দেশিকায় সংশোধনের ফলে ‘মেক ইন ইন্ডিয়া’ কর্মসূচির আরও প্রসার ঘটবে। এমনকি, দেশীয় জাহাজ নির্মাণ শিল্পের অগ্রগতিতে সহায়ক হবে বলেও শ্রী মান্ডভিয়া অভিমত প্রকাশ করেন।
 
 
 
 
CG/BD/SB


(Release ID: 1666778) Visitor Counter : 233