প্রতিরক্ষামন্ত্রক

নাগ ক্ষেপণাস্ত্র ব্যবহারের চূড়ান্ত পরীক্ষা

Posted On: 22 OCT 2020 1:24PM by PIB Kolkata
নতুন দিল্লি, ২২ অক্টোবর, ২০২০
 
 
 
পোখরান রেঞ্জ থেকে আজ সকাল ৬.৪৫ মিনিটে তৃতীয় প্রজন্মের অ্যান্টি ট্যাঙ্ক গাইডেড মিসাইল (এটিজিএম) নাগ (এনএজি)এর ব্যবহারের চূড়ান্ত পরীক্ষা চালানো হয়।এটি নাগ ক্ষেপণাস্ত্র বহনকারী এনএএমআইসিএ থেকে উৎক্ষেপণ করা হয়। এই ক্ষেপণাস্ত্রটি নির্দিষ্ট লক্ষ্য বস্তুকে সফল ভাবে আঘাত হানতে সক্ষম হয়েছে। 
 
 দিন-রাতের যে কোন  পরিস্থিতিতে অত্যন্ত শক্তিশালী শত্রু পক্ষের  ট্যাঙ্কগুলিতেও  যাতে আঘাত পারে, সেই ভাবে এই এটিজিএম নাগ ক্ষেপণাস্ত্র   তৈরি করেছে ডিআরডিও। এই ক্ষেপণাস্ত্রের  "ফায়ার অ্যান্ড ফরগেট"ও "টপ অ্যাটাক" ক্ষমতা রয়েছে । সফল ভাবে চূড়ান্ত পর্যায়ে  পরীক্ষার পর এবার এই ক্ষেপণাস্ত্রের উৎপাদন শুরু হবে।প্রতিরক্ষা ক্ষেত্রে রাষ্ট্রায়ত্ত সংস্থা ভারত ডায়নামিক্স লিমিটেড (বিডিএল) এই ক্ষেপণাস্ত্রের উৎপাদন করবে।অন্য দিকে মেডাক অর্ডানেন্স ফ্যাক্টরি এনএএমআইসিএ উৎপাদন করবে। 
 
 
 প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিং নাগ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার জন্য ডিআরডিও এবং ভারতীয় সেনাবাহিনীকে অভিনন্দন জানিয়েছেন।
 
এই ক্ষেপণাস্ত্রটিকে উৎপাদন পর্যায়ে নিয়ে আনার ক্ষেত্রে ডিআরডিও, ভারতীয় সেনাবাহিনী  ও শিল্প সংস্থার প্রচেষ্টার উচ্ছ্বসিত  প্রশংসা করেছেন ডিডিআরঅ্যান্ডডি সচিব এবং   ডিআরডিও চেয়ারম্যান ডঃ জি সতীশ রেড্ডি।
 
 
 
CG/SS


(Release ID: 1666769) Visitor Counter : 146