স্বরাষ্ট্র মন্ত্রক

ভিসা ও ভ্রমণ সংক্রান্ত নিষেধাজ্ঞায় পর্যায়ক্রমে ছাড়

Posted On: 22 OCT 2020 12:38PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২২ অক্টোবর,  ২০২০

 

কোভিড-১৯ মহামারীর দরুণ উদ্ভূত পরিস্থিতির প্রেক্ষিতে ভারত সরকার গত ডিসেম্বর মাস থেকে আন্তর্জাতিক যাত্রীদের ভারতে আসা ও ভারত থেকে যাওয়া নিয়ন্ত্রণের ক্ষেত্রে একাধিক পদক্ষেপ গ্রহণ করে। 

ভারত সরকার এখন সিদ্ধান্ত নিয়েছে, যে সমস্ত বিদেশি এবং ভারতীয় নাগরিক যাঁরা ভারতে আসতে অথবা ভারত থেকে বিদেশে যেতে ইচ্ছুক তাঁদের জন্য ভিসা ও ভ্রমণ সংক্রান্ত নিষেধাজ্ঞায় ধাপে ধাপে ছাড় দিতে। তাই, সিদ্ধান্ত হয়েছে যে, সমস্ত ওসিআই এবং পিআইও কার্ডধারী সহ সমস্ত বিদেশি নাগরিক যাঁরা ট্যুরিস্ট ভিসা ছাড়া আকাশপথে বা জনপথে ভারতে আসতে ইচ্ছুক, তাঁদের আগমনে অনুমতি দেওয়া হবে। অবশ্য, ভারতে প্রবেশের সময় তাঁদের স্বীকৃত বিমানবন্দর ও বন্দরগুলির অবিবাসন দপ্তরের চেক পোস্টের মাধ্যমে এদেশে আসতে হবে। ভারতে আসা বা ভারত থেকে যাওয়ার ক্ষেত্রে বন্দে ভারত মিশন, এয়ার ট্রান্সপোর্ট বাবল অথবা অন্য যে কোনও তপসিল বহির্ভূত বাণিজ্যিক বিমানের মাধ্যমে যাতায়াত করতে পারবেন। এমনকি, এ ধরনের যাত্রীদের কঠোরভাবে স্বাস্থ্য/কোভিড-১৯ সংক্রান্ত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের যাবতীয় নীতি-নির্দেশিকা মেনে চলতে হবে।

যাত্রীদের ভারতে আসা অথবা ভারত থেকে যাওয়ার ক্ষেত্রে পর্যায়ক্রমে ছাড় দেওয়ার ব্যাপারে ভারত সরকারের সিদ্ধান্তে যাবতীয় বর্তমান ভিসা (ইলেক্ট্রনিক ভিসা, ট্যুরিস্ট ভিসা ও মেডিকেল ভিসা বাদ দিয়ে) অবিলম্বে কার্যকর হচ্ছে। অবশ্য, এ ধরনের ভিসার মেয়াদ যদি ইতিমধ্যেই পার হয়ে গেছে, সেক্ষেত্রে নতুন ভিসা সংগ্রহের জন্য বিদেশে ভারতীয় মিশন/দূতাবাসগুলিতে সংশ্লিষ্ট শ্রেণীর ভিসার জন্য আবেদন করা যেতে পারে। বিদেশি নাগরিক যাঁরা চিকিৎসার জন্য ভারতে আসতে ইচ্ছুক, তাঁরা মেডিকেল ভিসার জন্য আবেদন জানাতে পারবেন। ভারত সরকারের এই সিদ্ধান্তের ফলে, বিদেশি নাগরিকরা ব্যবসা-বাণিজ্য, সভা-সম্মেলন, কর্মসংস্থান, অধ্যয়ন, গবেষণা ও চিকিৎসার কাজে ভারতে সহজেই আসতে পারবেন। 

 

CG/BD/SB



(Release ID: 1666749) Visitor Counter : 23