জাহাজচলাচলমন্ত্রক

ভিটিএস এবং ভিটিএমএস-এর দেশীয় প্রযুক্তিতে সফ্টওয়্যার নির্মাণের জন্য শ্রী মনসুখ মান্ডভিয়া একটি কর্মসূচির সূচনা করেছেন

Posted On: 20 OCT 2020 1:54PM by PIB Kolkata

নয়াদিল্লী, ২০ অক্টোবর, ২০২০

 

 

        জাহাজ চলাচল দপ্তরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী আজ নতুন দিল্লীতে জাহাজ চলাচল পরিষেবার জন্য ভেসেল ট্রাফিক সার্ভিসেস- ভিটিএস ও জাহাজ চলাচল বিষয়ে নজরদারি চালানোর জন্য ভেসেল্স ট্রাফিক মনিটারিং সিস্টেম- ভিটিএমএস-এর দেশীয় পদ্ধতিতে সফ্টওয়্যার তৈরির সূচনা করেছেন।

        শ্রী মান্ডভিয়া দেশীয় প্রযুক্তিতে এই সফ্টওয়্যার তৈরির ওপর গুরুত্ব দিয়েছেন। এরফলে ভারতীয় বন্দরগুলিতে জাহাজ চলাচল ব্যবস্থাপনায় বিপুল অর্থের বিদেশী সফ্টওয়্যার কিনতে হবেনা। প্রধানমন্ত্রীর আত্মনির্ভর ভারত অভিযানের সঙ্গে সঙ্গতি রেখে দেশে ভিটিএমএস এবং ভিটিএস সফ্টওয়্যার তৈরি করলে ভবিষ্যতে বিশ্বের জন্যেও এ ধরণের সফ্টওয়্যার তৈরির সুযোগ পাওয়া যাবে।

        এই দুটি সফ্টওয়্যারের সাহায্যে জাহাজ কোথায় রয়েছে তার অবস্থান জানা সম্ভব। কোনরকম প্রাকৃতিক  দুর্যোগের মধ্যে জাহাজে কোনো সমস্যা দেখা দিলে ভিটিএস-এর মাধ্যমে তৎক্ষণাৎ ব্যবস্থা নেওয়া যাবে। বিশ্বের যেসব জলপথ ব্যস্ততম সেখানে ভিটিএমএস নিরাপদে নৌ-পরিবহনে সাহায্য করে।

        আন্তর্জাতিক সমুদ্র পথে ব্যবসা-বাণিজ্যের ক্ষেত্রে ‘সোলাস’ (মাঝ সমুদ্রে জীবনের সুরক্ষা) কনভেনশন অনুসারে ভিটিএমএস ব্যবহার বাধ্যতামূলক। এই ব্যবস্থায় রাডার, সিসিটিভি, অতি উচ্চ ক্ষমতা সম্পন্ন ফ্রিকোয়েন্সি ব্যবহারের মধ্য দিয়ে জাহাজ চলাচলের ক্ষেত্রে প্রয়োজনীয় তথ্য পাওয়া যায়।

        বর্তমানে ভারতে উপকূলবর্তী অঞ্চলে ১৫টি ভিটিএস ব্যবস্থা কার্যকর রয়েছে। তবে এরজন্য যে সফ্টওয়্যার ব্যবহার করা হয় সেগুলির কার্যপ্রণালী একই ধরণের নয়। ডিরেক্টর জেনারেল অফ লাইট অ্যান্ড লাইট হাউসেস-এর সহায়তায় দেশে এই ধরণের সফ্টওয়্যার তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। এর মাধ্যমে আত্মনির্ভর ভারত অভিযান যেমন শক্তিশালী হবে, ভারত ও সন্নিহিত অঞ্চলের বন্দরগুলিতে নানা সুবিধা হবে। আশা করা হচ্ছে ১০ মাসের মধ্যে পরীক্ষা-নিরীক্ষার মধ্যে দিয়ে এই সফ্টওয়্যার তৈরি হবে। এরফলে ভিটিএস সফ্টওয়্যার কেনার জন্য বিদেশী মুদ্রা ব্যয় করতে হবেনা। এই সফ্টওয়্যার ভারতের বন্ধু রাষ্ট্র যেমন- মালদ্বীপ, মরিশাস, মায়ানমার, শ্রীলঙ্কা, বাংলাদেশ ও উপসাগরীয় অঞ্চলের দেশগুলিকে ব্যবহার করার সুযোগ দেওয়া হবে। নির্দিষ্ট সময় অনুযায়ী সফ্টওয়্যারের আপগ্রেডেশনের সময় প্রক্রিয়াটি ব্যয়বহুল হবেনা। দেশে এই ধরণের সফ্টওয়্যার তৈরি হলে আন্তর্জাতিক ক্ষেত্রে দরপত্র আহ্বানে ভারতীয় সংস্থাগুলি অংশগ্রহণ করতে পারবে।

        আইআইটি চেন্নাইকে ভিটিএস সফ্টওয়্যার তৈরির জন্য জাহাজ চলাচল মন্ত্রক ১০ কোটি টাকা মঞ্জুর করেছে। আজকের অনুষ্ঠানে মন্ত্রকের উচ্চপদস্থ আধিকারিকরা ছাড়াও দেশের প্রধান প্রধান বন্দরগুলি কর্ণধার ও চেন্নাই আইআইটি-র প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

 

 

CG/CB/NS



(Release ID: 1666156) Visitor Counter : 48